Reading Time: 3 minutes

নানান প্রয়োজনে যখন ঘরের বাইরে থাকা হয় তখন এই কোলাহল যেন গায়ে তেমন লাগে না! কেননা, আমরা জানি দিনশেষে আমরা পৌঁছে যাবো শান্তির জায়গায় আমাদের ঘরে! কিন্তু, সেই ঘরও যদি শান্ত আর নিরিবিলি না হয় তাহলে কিন্তু বিপদ! ব্যস্ততা কাটিয়ে যখন অবসর খুঁজে পাই তখন যদি নানান শব্দ তাড়া করে বেড়ায় তখন বিশ্রামও বিরক্তিকর হয়ে ওঠে। অবসর বা বিশ্রামের সময়টুকু যেন একান্তই শান্তি আর স্বস্তির হয় তাই আজকের এই ব্লগ লেখা! নিজের ঘরকে একদম নিরিবিলি তার শান্তির জায়গা করতেই ঘর সাউন্ড প্রুফ করার বেশ কিছু চমৎকার টিপস নিয়ে লিখছি পড়তে থাকুন! 

বুকশেলফ
বুক শেলফে পছন্দের বই রেখে দিতে পারেন

দেয়াল 

পাশের ঘরের অবাঞ্ছিত শব্দ যেমন আপনাকে বিরক্ত করে তেমনি আপনার ঘরের শব্দগুলো বাইরে গেলেও আপনার ভালো কিন্তু লাগবে না! নিজের প্রাইভেসিও কিন্তু এতে ব্যাহত হয়। তাই এই সমস্ত সমস্যা থেকে বাঁচতে ঘরের প্রতিটি দেয়াল এবং ছাদে ফোম বা কর্কশিট জাতীয় কিছু তার উপর আবার হার্ডবোর্ড দিয়ে ২ টি করতে পারেন। এতে পাশের ঘরে কি হচ্ছে তা যেমন শুনতে পারবেন না তেমনি, আপনি কি করছেন তাও কেউ শুনবে না! আর একটি কাজ করা যায়, পুরো দেয়াল আপনি মোটা কম্বল বা মুভিং প্যাড দিয়ে ঢেকে দিতে পারেন। এর কোন কিছুই যদি সম্ভব না হয় তাহলে, দেয়াল সাউন্ড প্রুফ করতে বুক শেলফ ব্যবহার করতে পারেন। বুক শেলফে পছন্দের বই রেখে দিতে পারেন এতেও কিন্তু শব্দ বাইরে আর যাবে না। আর একটি কাজ করতে পারেন ,দেয়ালে সাউন্ডপ্রুফ গ্লু ব্যবহার করেও ঘরটিকে সাউন্ডপ্রুফ করতে পারেন। সাউন্ডপ্রুফ গ্লু প্লাইউড সিট এ লাগিয়ে দেয়ালে সেটে দিলেই সমাধান হয়ে যাবে।

দরজা জানালা 

ঘর সাউন্ড প্রুফ করতে আর একটি চমৎকার উপায় হচ্ছে, দরজা বা জানালায় সাউন্ড প্রুফ পর্দা ঝুলিয়ে দিতে পারেন। দরজা জানালা বন্ধ থাকলে এই পর্দাগুলো ঘরের বাড়তি শব্দকে শোষণ করে ফেলে। সাউন্ড প্রুফ পর্দার লেয়ারগুলো বিশেষভাবে তৈরি করা হয়ে থাকে যার কারণে, অবাঞ্ছিত শব্দের পাশাপাশি সূর্যের আলো থেকেও সুরক্ষা দিয়ে থাকে। যার ফলে বাইরের শব্দ যেমন ঘরে আসে না তেমনি ঘরের শব্দও বাইরে যায় না। সাউন্ড প্রুফ পর্দা না পেলেও উভেন পর্দাও ঠিক একই কাজ করবে, চাইলে ব্যবহার করে দেখতে পারেন! এছাড়া, যদি সম্ভব হয় দরজা জানালা কাঁচের দিতে হবে। অথবা, কাঠের দরজা জানালার উপর সাউন্ড প্রুফ কাঁচের একটা লেয়ার দিতে হবে। আর একটি উপায় হচ্ছে, দরজা জানালার উপরে নিচে বা পাশে যে ফাঁকা থাকে সেখানে রাবার জাতীয় কিছু দিয়ে দিতে হবে। এতেও ঘরের ভেতর আসা শব্দগুলো কমে আসবে।

জানালা
দরজা জানালা কাঁচের দিতে হবে

মেঝে এবং সিলিং 

বহুতল ভবনে থাকতে গেলে যেটা দেখা যায়, এক তলার শব্দ অন্য তলায় পাওয়া যায়। ভীষণ বিরক্তিকর একটা অনুভূতি। নিজের প্রাইভেসি নষ্ট হয়ে যায় এতে। এমন সমস্যার ক্ষেত্রে মেঝে এবং সিলিং আপনি চাইলে একটু মডিফাই করে নিতে পারেন। যদিও এই প্রক্রিয়াটি একটু ব্যয়বহুল কিন্তু, নিজের ঘরের নিরিবিলি ভাব বজায় রাখতে ঘর সাউন্ড প্রুফ করতেই হবে। আপনি চাইলে, সিলিং ইনসুলিশন করতে পারেন। সিলিং এর জন্যকিছু অ্যাকুস্টিক ফোম প্যানেল পাওয়া যার বিভিন্ন নকশা এবং রঙের ভেতর। এগুলো ব্যবহার করা যেতে পারে। এই প্যানেল ব্যবহারের মাধ্যমে আপনার ঘরের সিলিং যেমন সুন্দর দেখাবে তেমনি উপরের তলার কোন শব্দ আর আপনার ঘরের পৌঁছাবে না। ঘরের ভেতর শব্দ অনেক সময় ফ্লোর থেকেও আসে। তাই মেঝের জন্য আপনি মোটা ম্যাটেরিয়ালের রাগস ব্যবহার করতে পারেন। মোটা রাগসগুলো বেশ উপকারী। ঘরের বাইরের শব্দের তো ব্যবস্থা হলো ঘরের ভেতরের শব্দও কিন্তু আছে! সেগুলোও আপনাকে সামলাতে হবে। অনেক সময় ঘরের ভেতর কিছু কিছু আসবাব থাকে যা নড়ে ওঠে বা শব্দ করে, এই সমস্ত আসবাবের শব্দ কমিয়ে আনতে হবে। মেঝেতে রাখা আসবাবপত্র রাস্তায় ভারি গাড়ি চলাচলের কারণে বা অন্যান্য কারণে কেঁপে উঠতে পারে তার নিচে ফোম বা রাবার শিট দিয়ে রাখতে হবে। এতে আসবাবের শব্দ আর হবে না। 

রি-অ্যারেঞ্জ করুন  

বাইরের শব্দ প্রতিরোধ করতে ঘরের ভেতরকার আসবাব পুনরায় সাজিয়ে রাখুন। আলমারি বা টিভি দেয়ালের সাথে রাখার চেষ্টা করুন। এতে করে বাড়তি শব্দগুলো এড়াতে পারবেন। ঘরের সব আসবাব যতটুকু সম্ভব দেয়ালের সাথে রাখার চেষ্টা করুন।

এই ছিল, ঘর সাউন্ড প্রুফ করার বেশ চমৎকার কিছু টিপস! এই টিপসগুলো কেমন লেগেছে জানাতে ভুলবেন না!

Write A Comment