Reading Time: 3 minutes

ভাবুন তো সাত সকালে অফিসে দেখতে পেলেন আপনার ডেস্কের উপর রাজ্যের ফাইল আর এখানে সেখানে ফেলে রাখা ডকুমেন্টস। এগুলো গুছিয়ে কাজে বসতে বসতে যেমন সময় নষ্ট তেমনি কাজের প্রতি আসবে একটা অনীহা। দিনের শুরুটা মোটেও অফিস ডেস্ক গোছানোর জন্য ব্যয় করা উচিত নয়। এই সময়টা আপনার সবচেয়ে বেশি প্রোডাক্টিভ থাকার কথা, কাজের তালিকা করার কথা, নতুন নতুন সব আইডিয়া নিয়ে ভাবার কথা সেখানে কিনা আপনি গোছাচ্ছেন ডেস্ক! দিনের শুরুটাই যেন খুব বিরক্তের। কিন্তু ভাবুন তো আপনি এমন কিছু অর্গানাইজার পেয়ে গেলেন। যেখানে আপনি ডেস্কের সব দরকারি এবং ব্যক্তিগত জিনিসপত্র গুছিয়ে ও পরিচ্ছন্ন উপায়ে রাখা যায়। কেননা, অফিস ডেস্ক গুছিয়ে ও পরিচ্ছন্ন রাখা সবারই প্রথম কর্তব্য। তাহলে কিন্তু অফিস ডেস্ক এতটা এলোমেলো থাকে না। চলুন জেনে নেই ডেস্ক অর্গানাইজার সম্বন্ধে।  

মনিটর স্ট্যান্ড

ডেস্ক মনিটর স্ট্যান্ড
যারা মনিটরের দিকে তাকিয়ে কাটান তাদের জন্য এই মনিটর স্ট্যান্ড খুবই উপকারী

এটি সবচেয়ে চমৎকার ল্যাপটপ বা ডেস্কটপ স্ট্যান্ড ফিচার ডিজাইন যা কিনা আপনার মনিটরের নিচের স্পেসকে স্টোরেজ  হিসেবে ব্যবহার করার সুযোগ করে দেয়। এটি কেবল আপনার ডেস্ক এরিয়াকেই বাড়ায় না বরং মনিটরকে চোখ বরাবর রাখে। যা আপনার শরীরকে স্বাস্থ্যকর ভঙ্গিমায় রাখে। লম্বা সময়ে ধরে বসে থাকলে দেখা দেয় নানারকম শারীরিক সমস্যা। যারা দিনের অনেকটা সময় মনিটরের দিকে তাকিয়ে কাটান তাদের জন্য এই মনিটর স্ট্যান্ড খুবই উপকারী। এছাড়া, এই স্ট্যান্ডের সাহায্যে আপনি ডেস্কের অনেক জিনিস অর্গানাইজও করে রাখতে পারবেন।

মাল্টিপল টিয়ার ডকুমেন্ট র‍্যাক

মাল্টিপল ডেস্ক র‍্যাক
প্রয়োজন অনুসারে ডকুমেন্ট রাখতে পারবেন

অফিস মানেই সেখানে থাকবে ডকুমেন্টস বা দলিলপত্র। আর এই ডকুমেন্টগুলোকে সঠিক উপায়ে রাখা বেশ গুরুত্বপূর্ণ। আর আপনি যদি তেমন পরিপাটি বা গোছানো না হন তাহলে এতসব গুরুত্বপূর্ণ দলিল এক জায়গায় সামলে রাখাটা কিছুটা কঠিন হতে পারে। আর ঠিক এখানেই মাল্টিপল টিয়ার ডকুমেন্ট র‍্যাক আপনার জীবনটাকে সহজ করে তুলবে। এই মাল্টিপল টিয়ার র‍্যাকের প্রতিটি ইউনিটে আপনি প্রয়োজন অনুসারে ডকুমেন্ট রাখতে পারবেন আবার সহজে খুঁজে পেতেও পারবেন। ডেস্ক অর্গানাইজার হিসেবে এই র‍্যাকগুলো আসলেই বেশ উপকারী।

ডেস্ক ট্রে

অর্গানাইজার
নিত্যদিনের কোন সামগ্রী চোখের আড়াল হতে পারে না

দৈনন্দিন ব্যবহারের জিনিসগুলো এই ট্রে স্টাইলের ডেস্ক অর্গানাইজার এ রাখা যায় এবং প্রয়োজনের সময় সহজে ও দ্রুত ব্যবহারও করা যায়। ট্রে ডেস্ক অর্গানাইজার গুলো চোখের সামনে রাখা যায় যার ফলে নিত্যদিনের কোন সামগ্রী চোখের আড়াল হতে পারে না। ডেস্ক অর্গানাইজার আপনার গুরুত্বপূর্ণ দৈনন্দিন সামগ্রী যেমন চশমা, স্টিকি নোট, কলম, স্মার্টফোন এবং অন্যান্য সামগ্রী রাখার জন্য ব্যবহার হয়। 

ড্রয়ার ডিভাইডার

ড্রয়ার ডিভাইডার
ড্রয়ার ডিভাইডারগুলো কাঠ কিংবা প্লাস্টিক বিভিন্ন ম্যাটেরিয়ালে পাওয়া যায়

অফিস ডেস্কগুলোকে অনেকটা গুছিয়ে রাখে এই ড্রয়ার ডিভাইডারগুলো। ডেস্কের জায়গা সীমিত, সবকিছু সেখানে রাখলে তা সময়মত নাও খুঁজে পাওয়া যেতে পারে। কিন্তু এক্ষেত্রে ড্রয়ার ডিভাইডারগুলো বেশ সহায়তা করে থাকে। প্রয়োজন অনুযায়ী ড্রয়ারের মধ্যে জায়গা ভাগ করতে পারেন এবং জিনিসগুলি আলাদা রাখতে পারেন। বাজারে এই ড্রয়ার ডিভাইডারগুলো  কাঠ কিংবা প্লাস্টিক।  বিভিন্ন ম্যাটেরিয়ালে পাওয়া যায়। 

ফাইল হোল্ডার 

ফাইল নিচ্ছে কর্মঠ শেরা
ফাইল হোল্ডারগুলো বেশ উপকারী

এমন নিশ্চয়ই হয়েছে অনেক অনেক ফাইলের নিচে পরে গেছে জরুরী কোন ফাইল। হয়তো সময় থাকবে না কিংবা বের করে দেখা গেল যে ধুলো পরে নোংরা হয়ে আছে। এছাড়াও, জরুরী কোন কাজের ভেতর ফাইল খুঁজে না পাওয়া বা ফাইল খোঁজার কাজটাও আপনার সময় নষ্ট করে। এক্ষেত্রে ফাইল হোল্ডারগুলো বেশ উপকারী এবং ডেস্ক সুন্দর দেখাতে সহায়তা করে। জরুরী সব ফাইল আপনি সুন্দর করে রেখে দিতে পারছেন এবং প্রয়োজনে কোন ঝামেলা ছাড়াই বের করে নিতে পারছেন। এই উপায়গুলো আপনার সময় বাঁচাবে বহুলাংশে।

যেহেতু দিনের বেশির ভাগ সময় আমরা কাটাই অফিসে, অফিস ডেস্কে বসে, সুতরাং আপনার একান্ত কাজের জায়গাটি বা ডেস্কটি গুছিয়ে রাখা কিন্তু আপনারই দায়িত্ব। কাজের ব্যস্ততায় প্রয়োজনীয় সবকিছু যেন দ্রুত পাওয়া যায় সেদিকেও খেয়াল রাখতে হবে। এই জন্য এই ডেস্ক অর্গানাইজারগুলো বেশ উপকারী। ব্যস্ততার মাঝে অপচয় করার মত সময় কার আছে বলুন? 

কমপ্লিট প্রপার্টি সল্যুশন খুঁজছেন? এখনই ডাউনলোড করুন বিপ্রপার্টি অ্যাপ
For Android: www.tinyurl.com/bpropertyapp

For iOS: www.tinyurl.com/57kj4dnw

Write A Comment