Reading Time: 3 minutes

কষ্টার্জিত অর্থ সঠিক জায়গায় বিনিয়োগ করার মাধ্যমে নিজের এবং পরিবারের ভবিষ্যতের নিশ্চয়তায় বাড়ি নির্মাণ এর পরিকল্পনা করে থাকেন অনেকেই। চাকরি জীবন শেষে কেউ হয়তো সঞ্চয়ের টাকায় স্থায়ী একটি বাড়ি নির্মাণের পরিকল্পনা করছেন। কেউ বা আবার ব্যাংক বা আর্থিক বিভিন্ন প্রতিষ্ঠান থেকে হোমলোন নিয়ে বাড়ি নির্মাণ করবেন ভাবছেন। তো ঠিক যেমন ভাবা তেমন কাজ করতে গিয়ে যদি আপনি কোন বাধার সম্মুখীন হন, সেক্ষেত্রে আপনার পরিকল্পনা কী, ভেবে দেখেছেন? 

মহামারীর কারণে ইতোমধ্যে অনেকেই অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন কিংবা বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়েছেন। শুধু ব্যক্তি বিশেষেই নয়, সামগ্রিকভাবে অর্থনীতিতে এর প্রভাব অনস্বীকার্য। আর এমন অবস্থায় যখন তেলের দাম, নির্মাণ সামগ্রীর কাঁচামালের দামও বেড়ে যায়, তখন যেন নিজের সেই স্বপ্নের বাড়ি নির্মাণের পরিকল্পনাটা আরও একটু ম্লান হয়ে যেতে থাকে। আর এক্ষেত্রে নির্মাণ সামগ্রীর দাম ও এর বিকল্প সমাধান হিসেবে আপনার জন্য বিশেষ এক উপায় হতে পারে রেডি বা ব্যবহৃত ফ্ল্যাট!

কীভাবে? চলুন আজকের ব্লগ থেকে নির্মাণ সামগ্রীর দাম ও এর বিকল্প সমাধান কী হতে পারে এ ব্যাপারে আরও বিস্তারিত কিছু জেনে নেয়া যাক। 

নির্মাণ সামগ্রীর দামের প্রভাব

প্রপার্টির মূল্য
কাঁচামালের দাম বৃদ্ধির প্রভাব পড়ছে প্রপার্টির মূল্যে

পরিকল্পনামাফিক জমানো টাকা কিংবা হোমলোন এর টাকা দিয়ে যখনই বাড়ি নির্মাণের দিকে এক ধাপ এগিয়ে যাবেন ভাবছেন, তখনই দেখলেন যে নির্মাণ সামগ্রীর কাঁচামালের চড়া দামের কারণে আপনার খরচ বেড়ে যাচ্ছে কয়েকগুণ। যা হয়তো অনেক ক্ষেত্রে আপনার সাধ্যের বাইরেও চলে যেতে পারে। অন্যদিকে আপনি যদি কোন রেডি বা ব্যবহৃত ফ্ল্যাট কিনেন সেক্ষেত্রে কিন্তু আপনাকে এই বাড়তি টাকার অংকটুকু গুনতে হচ্ছে না। কেননা রেডি বা ব্যবহৃত ফ্ল্যাট নির্মাণ যেহেতু দাম বৃদ্ধির আগেই হয়েছে, তাই ফ্ল্যাট কেনার জন্য আপনাকে বর্তমান সময়ের বর্ধিত মূল্য পরিশোধ তো করতে হচ্ছেই না, বরং আপনি একটি ফ্ল্যাটের মালিকও হতে পারছেন। আর তাই নির্মাণ সামগ্রীর দাম ও এর বিকল্প সমাধান হিসেবে রেডি বা ব্যবহৃত ফ্ল্যাট কেনার সিদ্ধান্ত হবে আপনার জন্য লাভজনক। 

কেননা নির্মাণ সামগ্রীর দামের বাড়তি প্রভাব যেহেতু নেই, তাই আপনার বাজেটের মধ্যে বা এর চেয়েও কম মূল্যেই হয়তো আপনি ফ্ল্যাট কিনতে পারবেন অনায়াসেই।  

বাড়ি নির্মাণের বাড়তি ঝামেলা থেকে মুক্তি

প্রপার্টি নির্মাণ
বেড়ে যাচ্ছে নির্মাণ সামগ্রীর দাম

নির্মাণ সামগ্রীর দামের প্রভাব তো রয়েছেই, এর সাথে বাড়ি নির্মাণের জন্য হোমলোন নেয়, জমির কাগজপত্র নিয়ে দৌড়াদৌড়ি, বাড়ি নির্মাণে বিভিন্ন ধরনের অনুমতি, এক জায়গা থেকে অন্য জায়গা ঘুরে বাড়ি নির্মাণের কাঁচামাল সংগ্রহ সহ বিভিন্ন ধরনের কাজের ঝামেলার সম্মুখীন হওয়া খুবই সাধারণ একটি বিষয়। তবে এ ধরনের ছোটাছুটি কিংবা বাড়তি ঝামেলা থেকে যদি আপনি মুক্তি পেতে চান, তবে আপনার জন্য নির্মাণ সামগ্রীর দাম ও এর বিকল্প সমাধান হিসেবে রেডি বা ব্যবহৃত ফ্ল্যাট হবে দারুণ এক সমাধান। 

কেননা এ ধরনের ফ্ল্যাটে আপনি আগে থেকেই সব নির্মাণ করা পেয়ে যাচ্ছেন। এমনকি আপনি যদি পরবর্তীতে ছোটখাটো কোন পরিবর্তন বা বাড়ির ইন্টেরিয়র ডিজাইনে কোন কাজ করাতে চান, তবে সেটিও আপনার মনের মতো করে করতে পারছেন।

কিন্তু শুরু থেকে নির্মাণের সাথে যুক্ত থাকলে অনেক ধরনের বাড়তি ঝামেলা যে আপনাকে কাটিয়ে উঠতে হতো, তা হয়তো এই প্রক্রিয়ায় আপনাকে আর সম্মুখীন হতে হচ্ছে না। যা এক কথায় বিশেষ সুবিধাই বলা যায়। ফলে নির্মাণ সামগ্রীর দাম ও এর বিকল্প সমাধান হিসেবে আপনি কোন ধরনের দ্বিমত ছাড়াই বেছে নিতে পারেন রেডি বা ব্যবহৃত ফ্ল্যাট।  

দ্রুত সময়ে ফ্ল্যাট কেনার সুযোগ 

প্রপার্টি ক্রয়
দ্রুত ফ্ল্যাট ক্রয়ে রেডি বা ব্যবহৃত ফ্ল্যাট হতে পারে সমাধান

সাধারণত বাড়ি নির্মাণে দীর্ঘ সময়ের প্রয়োজন হয়। কখনো হয়তো নগদ টাকার স্বল্পতা, কখনো কাঁচামালের বাড়তি দাম বা প্রয়োজন অনুযায়ী এর যোগানে স্বল্পতা, কিংবা মহামারীর মতো অনাকাঙ্ক্ষিত কোন সময়ের মধ্য দিয়ে যাওয়ার বিড়ম্বনা। আমরা কেউই আসলে জানি না, পরের মুহূর্তে কোন ধরনের অনিশ্চয়তা অপেক্ষা করছে আমাদের জন্য। আর এমন অবস্থায় দীর্ঘ সময় ধরে বাস্তবায়ন করার কোন পরিকল্পনা বা বাড়ি নির্মাণের মতো গুরুত্বপূর্ণ কোন সিদ্ধান্ত বাস্তবে রূপ দেয়া আদৌ কবে সম্ভব হবে, তা হয়তো বলা মুশকিল হয়ে উঠে। আর তাই এ ধরনের দ্বিধাদ্বন্দ্বে সময় অতিবাহিত না করে, আপনি যদি সঠিক সময়ে সহজ কোন সিদ্ধান্ত নিতে পারেন, তবে হয়তো সেটি হবে লাভজনক। 

আর তাই খুব দ্রুত সময়ে ফ্ল্যাট কেনা বা ফ্ল্যাটে ওঠার চিন্তা করে থাকলে, নতুন করে বাড়ি নির্মাণের প্ল্যান না করে বরং, ইতোমধ্যেই নির্মিত অর্থাৎ, একদম রেডি কোন ফ্ল্যাট বা ব্যবহৃত কোন ফ্ল্যাট কেনার কথা ভাবতে পারেন। এতে করে সহজে এবং অল্প সময়ের মধ্যেই আপনি ফ্ল্যাটের মালিকও হয়ে যেতে পারছেন।  

আর এ ধরনের রেডি বা ব্যবহৃত ফ্ল্যাট কেনার ক্ষেত্রে আপনার জন্য সবচেয়ে নির্ভরযোগ্য একটি প্ল্যাটফর্ম হতে পারে বিপ্রপার্টি। কেননা বিপ্রপার্টির ওয়েবসাইটে ভিজিট করেই আপনি পাবেন হাজারো ভেরিফায়েড রেডি বা ব্যবহৃত ফ্ল্যাটের খোঁজ। যেখান থেকে আপনার চাহিদা এবং পছন্দমতো বাজেটে আপনিও খুব দ্রুত সময়ের মধ্যে ফ্ল্যাট কিনতে পারবেন। যেখানে শতভাগ নিশ্চয়তা এবং নির্ভরতার সাথে এই কাজে আপনাকে সহায়তা করবে বিপ্রপার্টির দক্ষ প্রপার্টি এক্সপার্টরা।   

Write A Comment

Author