Reading Time: 3 minutes

পরিবেশ বান্ধব বা পরিবেশ বান্ধব জীবনযাপন এই শব্দগুলোর সাথে আমরা কম বেশি সবাই পরিচিত। বলা যায় বাংলাদেশ এখন পরিবেশ বান্ধব। আর এই পরিবেশ বান্ধব বিষয়টি এখন জোরালোভাবে দেখা যায় রিয়েল এস্টেট খাতেও। তাছাড়া পরিবেশ বান্ধব জীবনযাপন এখন সময়ের দাবি। সেই সাথে নিজের বসবাসের জায়গাটাও পরিবেশ বান্ধব করাটাও এখন বেশ জরুরী। পরিবেশ বান্ধব জীবনযাপন তখনই সুন্দরভাবে সম্ভব যখন আপনি বসবাসের জায়গাটাও পুরোপুরি পরিবেশ বান্ধব করতে পারবেন। ছোটখাটো অভ্যাস আর কিছু গুরুত্বপূর্ণ কাজের মাধ্যমে আমরা চাইলেই আমাদের জীবন আর বসবাসের জায়গাটাকে পরিবেশ বান্ধব করে তুলতে পারি। সবকিছুর শুরু হয় আমাদের নিজের বাড়ি থেকেই তাই চলুন জানা যাক নিজের বাড়িটাকে কীভাবে পরিবেশ বান্ধব করে তুলবো। আজকের ব্লগে থাকছে বেশ কয়েকটি পরিবেশ বান্ধব টিপস । আরও জানতে পড়তে থাকুন। 

প্লাস্টিক ব্যাগ
কাজের জন্য কাপড়ের বা কাগজের ব্যাগ সাথে করে বহন করতে হবে

প্লাস্টিক ব্যাগের পরিবর্তে ব্যবহার করি কাপড় বা কাগজের ব্যাগ 

পরিবেশ বান্ধব জীবনযাপনের প্রথম শর্তই হল আপনাকে সকল প্রকার প্লাস্টিক ব্যবহার থেকে দূরে থাকতে হবে। সুতরাং ঘরের কাজে বা ঘরের বাইরে যেকোন সময়ে আমাদের প্লাস্টিক ব্যাগের ব্যবহার কমিয়ে আনতে হবে। বাজার করা বা ঘরের অন্যান্য কাজের জন্য কাপড়ের বা কাগজের ব্যাগ সাথে করে বহন করতে হবে। যাতে করে বাইরে গেলেও যেন কোনভাবেই প্লাস্টিকের ব্যাগ না নিতে হয়। এছাড়া, বাজার বা দোকানে গেলে সবসমই প্লাস্টিকের ব্যাগ বর্জন করতে হবে আর অন্যকে বর্জন করতে উৎসাহ দিতে হবে। দোকানে বা বাজারে এইভাবেই আসলে সতর্কতা ছড়িয়ে দিতে হবে। বাসা থেকে বের হবার সময় ব্যাগে কাগজের বা কাপড়ের বাড়তি ব্যাগ রাখা অবশ্যই জরুরী। 

বিদ্যুৎ সাশ্রয়ে সাধারণ বাল্ব বদলে ব্যবহার করি এনার্জি সেভিং লাইট

বাসার প্রতিটি ঘরের যদি সাধারণ বাল্ব ব্যবহার না করে এনার্জি সেভিং লাইট ব্যবহার করি এতে করে কিন্তু বৃহৎ উপায়ে আপনি নিজের ঘরকে পরিবেশ বান্ধব করে নিলেন। সাধারণ বাল্বের চেয়ে এনার্জি সেভিং লাইট সাশ্রয়ীও বটে। টিকে বহুদিন। আলোটাও বেশ সহনীয় এবং বিদ্যুতও সাশ্রয় করে অনেক। সুতরাং ঘরের জন্য এনার্জি সেভিং লাইট বেছে নেওয়ার আর কোন বিকল্প নেই।

গাছ
বাড়ির বিভিন্ন কর্নারে নিজের পছন্দের গাছ রাখুন

 অক্সিজেনের উৎস হিসেবে ঘরে রাখি সবুজ গাছ 

গাছ আমাদের জন্য এক অদ্ভুত আশির্বাদ। অক্সিজেন, ছায়া, শীতলতা সবকিছুই আমরা এই এক গাছ থেকেই পেয়ে থাকি। কিন্তু ঘরের ভেতরে তো বড় বড় গাছ লাগানো সম্ভব নয়, তাই ছোট ছোট গাছকে আমরা আমদের সঙ্গী করে নিতে পারি। চাইলে ইনডোর প্ল্যান্টও রাখতে পারি ঘরের ভেতর। ঘরের ভেতর গাছগাছালি আপনাকে যেমন সজীব রাখবে তেমনি প্রাকৃতিক একটা অনুভূতিও এনে দিবে। দিনশেষে বাইরে থেকে ফিরে এসে এই গাছগুলো আপনাকে প্রাণবন্ত করে তুলবে। তাই বাড়ির বিভিন্ন কর্নারে নিজের পছন্দের গাছ রাখুন। এটি অন্যতম একটি পরিবেশ বান্ধব টিপস । 

ব্যবহার শেষে ডিভাইসগুলো অযথা চার্জে দিয়ে না রাখি  

অনেক সময়ই দেখা যায় যেকোন ডিভাইস সম্পূর্ণ চার্জ হবার পরও আমরা সেগুলো চার্জে রেখে দেই। এটা যেমন সেই ডিভাইসটার ক্ষতি করে তেমনি ক্ষতি করে আমাদের পরিবেশ আর বাসা বাড়িরও। তাই যেকোন ডিভাইসেরই চার্জ সম্পন্ন হলেই তা চার্জ থেকে নামিয়ে রাখতে হবে। এছাড়া, যে ডিভাইস বা আপ্লায়েন্সগুলো একটা নির্দিষ্ট সময় পর্যন্ত কাজে লাগে সেগুলোকে ব্যবহারের পর অবশ্যই সুইচ বন্ধ করে প্লাগ খুলে রাখতে হবে। এদিকে বিশেষ নজর দিতে হবে। 

বাথরুম
চাইলেই নিজের বাসাকে পরিবেশ বান্ধব গড়ে তুলতে পারবেন

কাপড় ঠান্ডা পানিতে ধুয়ে ফেলি 

অনেক সময়ই দেখা যায় কাপড় ধোয়ার জন্য আমরা গরম পানি বেছে নিচ্ছি। এতে করে কাপড়ের অনেক ক্ষতি হয় এবং টেকসইও হয় কম। এছাড়াও সাস্টেন্যাবিলিটির কথা ভাবলেও আমাদের গরম পানি কাপড় ধোয়ার কাজে ব্যবহার করা উচিত নয়। সবসময় ঠান্ডা পানি দিয়েই ঘরের কাপড়গুলো ধুয়ে ফেলা উচিত। 

ওয়াটার পিউরিফায়ার ব্যবহার না করে খাবার পানি ফুটিয়ে নেই

পরিবেশ বান্ধব টিপস গুলো বেশ সহজ এবং ভুলগুলো আমরা আমাদের দৈনন্দিন জীবনে হরহামেশাই করে থাকি। সময় বাঁচাতে বা পানি ফুটিয়ে নেওয়ার ঝামেলা এড়াতে অনেকেই ওয়াটার পিউরিফায়ার ব্যবহার কয়রে থাকি। পরিবেশ বান্ধব বাড়ি গড়তে এই কাজটি আপনাকে এখনই বাদ দিতে হবে। খাবার পানিটি এখন আর পিউরিফাই না করে বরং ফুটিয়ে নিন। 

এই পরিবেশ বান্ধব টিপস গুলোর সাহায্যে আপনি চাইলেই নিজের বাসাকে পরিবেশ বান্ধব গড়ে তুলতে পারবেন। এই টিপসগুলো যদি আপনার ভালো লেগে থাকে তাহলে জানাতে কমেন্ট করুন। 

Write A Comment