Reading Time: 3 minutes

নতুন আইন কার্যকর হওয়ার সাথে সাথে নতুন এবং বিদ্যমান বিনিয়োগকারী উভয়েরই রিয়েল এস্টেটে বিনিয়োগ করা আরও সহজ হয়ে গেছে। অতএব, ফ্লিপার হাউজের মত বিদেশি কনসেপ্ট দেশীয় রিয়েল এস্টেট সেক্টরে মানিয়ে নেওয়াও বেশ সহজ হচ্ছে। আর যারা বাংলাদেশ রিয়েল এস্টেট সেক্টরে নিয়মিত বিনিয়োগ করে আসছেন, তাদের জন্য “ফ্লিপার হাউজ” এক পরিচিত নাম। এই হাউজ ফ্লিপিং যদি সঠিক ভাবে করা হয় তাহলে, ফ্লিপার এবং ক্রেতা উভয়ের জন্যেই এটা বেশ লাভজনক হতে পারে। ফ্লিপার চাইলেই যে মূল্যে প্রপার্টি ক্রয় করেছেন তার থেকে অধিক মূল্যে প্রপার্টি বিক্রয় করতে পারবেন। এবং প্রপার্টির সংস্কার ব্যয়কে বিবেচনায় নিয়ে আরও বেশি মুনাফা  করার সুযোগ পাবেন। অন্যদিকে, নতুন প্রপার্টি ক্রেতার জন্য এটা বেশ ভালো একটা সুযোগ কেননা, ফ্লিপার হাউজের বেলায় দরদামেরও একটা জায়গা থাকে। বিনিয়োগের ক্ষেত্র হিসেবে এটা বেশ নতুন একটা কনসেপ্ট। তবে ফ্লিপার হাউজ কী এবং  ফ্লিপার হাউজের সুবিধা কী ধরণের হতে পারে, তার থেকেও বড় কথা, কোন আইন উপস্থানের কারণে  ফ্লিপার হাউজে বিনিয়োগ করা বাংলাদেশি বিনিয়োগকারীদের পক্ষে সহজ হয়েছে? এসব এই ব্লগে আমরা বিস্তারিতভাবে জানবো এবং ফ্লিপার হাউজের সুবিধা সম্বন্ধে আলোচনা করব! শুরু করা যাক। 

ফ্লিপার হাউজ কী? 

নির্মানাধীন বাড়ি
রিয়েল এস্টেট খাতে বাড়ির ক্ষেত্রে এটা বেশ জনপ্রিয়ভাবে ব্যবহৃত হয়

সহজ করে বলতে গেলে, একজন ক্রেতা একটি বাড়ি মার্কেট পাইজে প্রথম বিক্রেতার থেকে ক্রয় করে, তা সংস্কার বা মেরামত করে ক্রয়কৃত মূল্যের চেয়ে বেশি দামে। দ্বিতীয় ও নতুন বিক্রেতার কাছে বিক্রয় করলে, এখানে ক্রেতা হবে একজন ফ্লিপার। আর যে বাড়িটি উনি প্রথমে ক্রয় করে সংস্কার করে পুনরায় বিক্রি করলে সেই বাড়িটি হবে এখানে, ফ্লিপিং হাউজ বা ফ্লিপার হাউজ। ফ্লিপার শব্দটি বা টার্মটি যেকোন প্রপার্টির ক্ষেত্রেই ব্যবহার করা যেতে পারে, রিয়েল এস্টেট খাতে বাড়ির ক্ষেত্রে এটা বেশ জনপ্রিয়ভাবে ব্যবহৃত হয়। যেহেতু, ফ্লিপার হাউজ কী এই বিষয়ে আমরা জেনেই গেছি সুতরাং, এই টার্মটি সম্বন্ধে আরও জানবো আগামী সেগমেন্টে।  

ফ্লিপার যেভাবে কাজ করে 

প্রপার্টি নির্বাচনের মধ্য দিয়ে শুরু হয়ে যায় ফ্লিপারের কাজ। বিনিয়োগকারী প্রথমে প্রপার্টি খুঁজে নেবেন। তবে প্রপার্টি বাছাইয়ের আগে, স্থানীয় রিয়েল এস্টেট মার্কেট, প্রপার্টির লোকেশন, মূল্য, শর্ত, সংস্কার ব্যয় এবং স্থাপনা সবকিছু বিবেচনা করে তবেই প্রপার্টি নির্বাচন করবেন। উচ্চ মূল্যের লোকেশনে কম সংশোধনের বাড়িগুলো ফ্লিপারের জন্য বেশ উপযুক্ত। প্রপার্টি বাছাই করে এখন প্রপার্টি সংস্কারের পালা। বাড়ির বর্তমান অবস্থার উপর নির্ভর করে, ফ্লিপার কেমন সংস্কার করতে চাচ্ছেন। ফ্লিপার বাড়ির মূল্য বাড়াতে কিছু সৌন্দর্যবর্ধক সংস্কারও করে নিতে পারেন। বাড়ি সংস্কার বা ঠিকঠাক করা পরে, প্রপার্টির জন্য উপযুক্ত ক্রেতা খুঁজে বেড় করা হবে। একটি ফ্লিপার হাউজ বেছে নেওয়ার ক্ষেত্রে অনেকগুলো বিষয় বিবেচনা করতে হবে। এবং এটা জেনেও আপনি অবাক হতে পারেন যে, এই ফ্লিপার হাউজ রিয়েল এস্টেট সেক্টরের অন্যতম একটি স্ক্যামের ক্ষেত্র। সুতরাং সাবধানতার সাথে না এগুলে যেকোন ক্রেতা এ স্ক্যামের শিকার হয়ে পারেন। এবং হোম ইন্সপেকশন এ অবশ্যই বাড়ির কাগজ পত্র ভালোভাবে যাচাই বাছাই করতে হবে।

ফ্লিপার হাউজের সুবিধা 

  • প্রথম বারের মত যারা রিয়েলে এস্টেটে বিনিয়োগ করছেন তাদের জন্য ফ্লিপার হাউজ চমৎকার একটি বিনিয়োগের সুযোগ হতে যাচ্ছে। যেহেতু এখানে দরদামের একটা সুযোগ রয়েছে সেক্ষেত্রে নিম্ন আয়ের ক্রেতাদের জন্য বাজেটে নিজের প্রপার্টি ক্রয়ের সুযোগ দিতে পারে। 
  • মুভ-ইন করার জন্য ফ্লিপার হাউজ উপযুক্ত। যেহেতু এই ধরণের বাড়িগুলি সঠিকভাবে সংস্কার করা হয় তাই ক্রেতাদের জিনিসপত্র ঠিক করার বিষয়ে চিন্তা করতে হয় না। 
  • স্থানীয় রিয়েল এস্টেট নিয়ে যদি আপনার পর্যাপ্ত ধারণা থেকে থাকে এবং সঠিক ভাবে যদি প্রপার্টি ডিলিং করতে পারেন সেক্ষেত্রে খুব অল্প সময়ের মধ্যেই আপনরা প্রচুর পরিমাণে লাভ হতে পারে। 

বাংলাদেশের রিয়েল এস্টেট বিনিয়োগকারীদের জন্য নতুন সুযোগ 

ইনভেসমেন্ট টাইপো
ফ্লিপার হাউজ আপনার জন্য হতে পারে চমৎকার একটি বিনিয়োগ ক্ষেত্র

২০২০-২১ অর্থবছরের নতুন বাজেট ঘোষণার পর থেকে রিয়েল এস্টেট খাতে অনেক কিছুই বদলেছে। এই পরিবর্তিত আইনের ভেতর সংসদে নতুন একটি আইন ঘোষণা করা হয় যেখানে বলা হয় যে, রিয়েল এস্টেটে বিনিয়োগকৃত  অর্থের বিষয়ে কোন তদন্ত হবে না। এই আইনের ফলে বর্তমান ও ভবিষ্যতের বিনিয়োগকারীরা বেশ আগ্রহী বড় অংকের টাকা বিনিয়োগ করতে। আর ফ্লিপার হাউজের সুবিধা যেন এখানেই! ফ্লিপার হাউজ আপনার জন্য হতে পারে চমৎকার একটি বিনিয়োগ ক্ষেত্র। 

বাংলাদেশের রিয়েল এস্টেট সেক্টরের বর্তমান অবস্থা বিবেচনা করলে বিনিয়োগের ক্ষেত্রে ফ্লিপার হাউজের সুবিধা রয়েছে। তবে কিছু বিষয়ে বিবেচনায় নেওয়া দরকার। যেমন, নিম্ন মানের প্রপার্টি বেছে নেওয়া ও স্ক্যামের সম্মুখীন হওয়া এই জাতীয় বিষয়গুলো অবশ্যই বার বার যাচাই করা। রিয়েল এস্টেট সেক্টরটা বেশ বড় সুতরাং আপনার সাবধান হওয়ার কোন বিকল্প নেই।  

Write A Comment