Reading Time: 4 minutes

আমাদের জীবনে সবসময়ই এমন একজন ব্যক্তি থাকেন যার প্রভাবে আমরা আজকের আমি হয়ে ওঠি। আমাদের অনেকের কাছে সেই মানুষটির পরিচয় “বাবা”। তিনি একজন বাবা হবার পাশাপাশি কখনো বন্ধু, শিক্ষক,গাইডেন্স এবং পরামর্শদাতা। সবকিছু মিলিয়ে এক নাম, তিনি আর কেউ নন আমাদের “বাবা”। একজন বাবা তার সন্তানের প্রথম রোল মডেল। তিনি হলেন এমন এক নায়ক যাকে আপনি দেখে বড় হয়েছেন। সারা বিশ্বে ২১শে জুন বাবা দিবস ২০২০ পালিত হয়। এইদিনে  বিশ্বজুড়ে সকল বাবাকে স্মরণ করতে চাই। তাই আজকের ব্লগ সকল বাবাদের উৎসর্গ করে লিখছি। পড়তে থাকুন।   

একটি শিশু যখন পৃথিবীতে আসে 

শিশুর পা
এই মুহূর্তগুলি অমূল্য

যখন একটি শিশু পৃথিবীতে আসে সেটা যে কারও জীবনেরই সবচেয়ে উল্লেখযোগ্য একটি ঘটনা। এই একটি ঘটনা যেন সবকিছু বদলে দেয়। এক সময়ের চঞ্চল যুবক হঠাৎ করে একজন দায়িত্ববান পিতায় রূপান্তরিত হন। হ্যাঁ, আপনি অজান্তেই এমন এক সম্পর্কে পা বাড়িয়ে দিচ্ছেন যেখানে কী কী পরিস্থিতির সম্মুখীন হতে যাচ্ছেন তা আপনি আসলে জানেন না। কিন্তু জীবন যে এই পরিমাণে পরিবর্তিত হবে তা কোনও মানুষই অনুমান করতে পারে না। শপিং মলে আপনার বন্ধুদের সাথে বেড়ানো বা ফ্রি সময়ে গেমিং এবং সিনেমা দেখা এই সব তখন ভুলে যেতে হয়। কারণ আপনি যখন একজন বাবা আপনার ফ্রি সময় বলে কিছু নেই। আপনি যত কাজেই ব্যস্ত থাকুন না কেন, যখন আপনার সন্তানের আপনাকে দরকার হবে আপনাকে যেতেই হবে। বাচ্চার দেখাশোনা থেকে শুরু করে বাচ্চাকে খাওয়ানো, ডায়াপার পরিবর্তন করা তাকে ঘুম পাড়ানো সবকিছুই তখন বাবা-মা দুজনকেই করতে হয়।  সর্বোপরি, শিশুরা পৃথিবীর সবচেয়ে নাজুক প্রাণ এবং তাদের রক্ষক হওয়া আপনারই দায়িত্ব। তবে আপনার সকল কষ্টই যেন কমে আসে যখন আপনি আপনার সন্তানের মুখে হাসি দেখেন। একটি হাসি সমস্ত কিছুকে মূল্যবান করে তোলে। আর এই মুহূর্তগুলি অমূল্য। আপনার এবং আপনার পার্টনারের কাছে এটি কঠিন মনে হতে পারে। কেননা, ক্লান্তিকর দিন এবং নিদ্রাহীন রাতগুলো কাটানো তো সহজ নয়। যখন এই মুহূর্তগুলোর দিকে ফিরে তাকাবেন এগুলোই আপনার জীবনের কেটে যাওয়া সবচেয়ে সুন্দর সময়।  

শিক্ষক

বইয়ের উপর অরিগামি
সময় কাটানোর মাধ্যমে তৈরি করতে পারেন বাবা সন্তানের সুন্দর সময়

শিশুরা খুব আদুরে এবং দ্রুত সবকিছু শিখে নেয়। শিশুকাল থেকে কিশোরকাল এই সময়টা বাচ্চাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই সময়টাতে তারা জীবনের সবকিছু শিখে নেয় যা তাদের সাথে আগামী জীবনেও থেকে যাবে। তাই তাদেরকে সঠিক দিকনির্দেশনা এবং পরামর্শ দেওয়াটা অত্যন্ত জরুরী। শুধু শিক্ষার ক্ষেত্রে নয়। যখন কোনও শিশু সৎ আচরণ এবং অভ্যাস গ্রহণ করে। সেই আচরণগুলো তার ব্যক্তিসত্তার ভিত্তি হয়ে ওঠে যা তার ভবিষ্যতে সত্তা হয়ে দাড়ায়। এবং এই সত্তা তৈরির ক্ষেত্রে একজন বাবার ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। একজন বাবা তার সন্তানকে অনেক কিছু শেখাতে পারেন। কীভাবে “বাবা” ডাকবে বা কিভাবে নদীতে সাঁতার কাটতে হয়। একজন বাবা চাইলে তার সন্তানকে যে কোনও কিছু শেখাতে পারেন। সন্তান সব সময় তার বাবার দিকে তাকিয়ে থাকে বাবার থেকে সবকিছু দেখে শেখে। তাই একজন বাবা হিসেবে আপনার চেষ্টা থাকবে পৃথিবীর যা কিছু ভাল তা যেন আপনার সন্তান আপনার থেকে শেখে। শুধু সেসব কিছু শিখিয়েই কিন্তু শেষ নয়। যত্ন সহকারে শৃঙ্খলা ভারসাম্য করাও গুরুত্বপূর্ণ। আপনার বাচ্চাদের সাথে খেলতে এবং তাদের সাথে সময় ব্যয় করাও জরুরী। হাসি খেলায় সন্তানের সাথে সময় কাটানোর মাধ্যমে তৈরি করতে পারেন বাবা সন্তানের সুন্দর সময়।  

বড় হওয়ার যন্ত্রণা 

৫ ৬ জন বন্ধু ছবিতে লাফাচ্ছে
আগামী সময় সম্বন্ধে তারা সন্দিহান থাকে

সকল বাবারাই চায় তার সন্তান সেই ছোট্টটি থাকুক বড় হলে জাগতিক নিয়মে আদরের সন্তান দূরে সরে যায়। ছোটকালের সঙ্গীকে সবাই সারাজীবন আকড়ে রাখতে চায়। তাতে কি আর ধরে রাখা যায়? তবে তারা বড় হয়ে কিশোর হয়ে ওঠে। আগামী সময় সম্বন্ধে তারা সন্দিহান থাকে। তারা কে এবং কী হতে চায় সে সম্পর্কে তারা অনিশ্চিত। একজন পিতার জন্য, এটি একটি অন্যতম ভয়ঙ্কর সময়। আপনার বাচ্চাদের বিষয়ে আপনি যে সিদ্ধান্ত নেবেন সে সম্পর্কে আপনাকে আগে থেকেই সাবধান হতে হবে। বড় হওয়া যেমন একজন বাবার কাছে দ্বিধাময় তেমনি সন্তানের জন্যও। আপনি কখনই বুঝতে পারবেন না আপনার সন্তান কি করতে যাচ্ছে। কেননা, আজ সে যে কাজ করবে পরের দিন করবে কিনা তার ঠিক নেই। তাদের স্বপ্ন এবং আকাঙ্ক্ষা। আপনার স্বপ্ন এবং আকাঙ্ক্ষা তাদের জন্য। যা এক নাও হতে পারে। অনেক সংঘর্ষ হবে। তবে দিন শেষে, তাদের নিজের পথটি খুঁজে পেতে হবে এবং একই সাথে তাদের গাইড করতে হবে। নিশ্চিত হয়ে নিন যে তারা ভুল করবেই কিন্তু আপনি তার সাথে থাকবেন। 

তাকে তার মত করে বড় হতে দিন 

জুতা
তাদের জন্য আপনি সেই একই জায়গায় ছিলেন এবং থাকবেন

আপনার বাচ্চা বড় হয়েছে। বিশ্ববিদ্যালয়ে পড়ছে। সময়ের সাথে সাথে তারা নিজের যত্ন নিতে শিখে নিবে। আপনি তাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। তবে একই সময়ে আপনাকে তাদের ছেড়ে দিতে হবে, তাদেরকে তাদের মত করে বড় হতে দিতে হবে। কয়েক বছরের মধ্যে, তারা নিজের দেখাশোনা করবে, চাকরি করবে, নিজের পরিবার তৈরি করবে এবং সন্তানের বাবাও হবেন যেমনটি আপনি হয়েছিলেন। আপনার সন্তান বাবা হলে আপনি হবেন দাদা। এটাও কিন্তু কম দায়িত্ব নয়। আপনি যেমন সন্তানের দেখাশোনা করার জন্য জীবনের একটি বড় অংশ ব্যয় করেছেন। এখন আপনার দেখাশোনা করার পালা তাদের। আপনার বয়স হয়েছে। তবে মনে রাখবেন, তারা বড় হয়েছে আপনি তাদের অভিভাবক নাও হতে পারেন কিন্তু আপনার বাচ্চারা এখনও পরামর্শের জন্য আপনার কাছে ছুটে আসবে। আপনি তাদের জন্য সেই একই জায়গায় ছিলেন এবং থাকবেন। আপনাকেও একই সিদ্ধান্ত নিতে হয়েছিল। সবকিছু বদলে গেলেও একটি জিনিস কখনই বদলাবে না, আর তা হল আপনি সর্বদা তাদের বাবা, তাদের নায়ক, তাদের রোল মডেল ছিলেন আছেন এবং থাকবেন। 

বাবা দিবস ২০২০ নিয়ে আরও সহজ করে লিখতে চেয়েছিলাম কিন্তু পিতৃত্বের গল্প বলা কখনই সহজ নয়। এখনের এই সময় হয়তো বেশ অন্যরকম কিন্তু পিতৃত্বের অর্থ সেই একই। সময় যেমনই হোক বাবার সাথে এই দিবসটি উদযাপন করতে ভুলবেন না। সুতরাং আপনার জায়গা থেকে আপনার বাবা আপনার জন্য যা যা করেছিলেন তা স্মরণ করুন এবং বাবা দিবস ২০২০ কে একটু সুন্দর দিনে পরিণত করুন।

Write A Comment