Reading Time: 4 minutes

আমেরিকার ওয়াটার রিসার্চ সেন্টারের মতে, করোশন হচ্ছে ধাতব কপার বা লেড নির্মিত পানির পাইপের ভেতরের সারফেসের সাথে পানির একপ্রকার রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে হওয়া ক্ষয়। পানির পাইপে করোশনের কারণে বিভিন্ন বিষাক্ত পদার্থ আমাদের খাবার পানি ও গৃহস্থালী কাজে ব্যবহারযোগ্য পানির সাথে মিশে যায়। পানিতে এ ধরণের দূষণের আছে সুদূরপ্রসারী প্রভাব, শিশুদের মধ্যে যথযথ বিকাশের ঘাটতির সাথে সাথে প্রাপ্ত বয়স্কদের মধ্যে দেখা দিতে পারে নানাবিধ শারীরিক সমস্যা। ঠিক এই কারণেই ঘরের নিত্যব্যবহার্য অ্যাপ্লায়েন্সগুলোতেও দেখা দেয় নানারকমের ত্রুটি। তবে জাতীয় জটিলতা এড়াতে বাসাবাড়িতে পাইপের ক্ষয় রোধের উপায় নিয়ে আছে কিছু দরকারি টিপস রয়েছে। বাসাবাড়িতে পাইপের ক্ষয় রোধের উপায় জানা থাকলে আপনি নিজেই এই পাইপের ক্ষয়রোধ করতে পারেন। তাই চলুন জেনে নেয়া যাক কী কারণে বাসাবাড়ির পানির পাইপে করোশন হয় এবগ্ন তা প্রতিকারের কিছু উপায়। 

পানির পাইপে ক্ষয়ের কারণ 

পানির পাইপ
পানির পাইপে ক্ষয়ের কারণ

পাইপ ক্ষয় সনাক্তকরণ ও প্রতিরোধের জন্য আগে সাধারণত কেন পাইপের ক্ষয় হয়ে থাকে সে কারণগুলো সম্বন্ধে জানতে হবে, তাহলেই এর ক্ষয় প্রতিরোধে ব্যবস্থা নেয়া সম্ভব। পানির পাইপ ক্ষয়ের সাথে সেই পাইপের মধ্যে দিয়ে প্রবাহমান পানি ঠিক কী পরিমাণ অম্ল বা ক্ষারধর্মী সে বিষয়টি ঘনিষ্ঠভাবে জড়িত। পানি খুব বেশি অম্লীয় বা ক্ষারীয় হলেই তা পাইপের ক্ষয় করতে শুরু করে, এজন্য পানি যতটা নিউট্রাল হবে ততই ভালো। পানির পাইপ ক্ষয়ের সাধারণ কিছু কারণ এবং কীভাবে তা সনাক্ত করা যায় সে সম্পর্কে নীচে সংক্ষিপ্ত আকারে আলোচনা করা হল। 

  • উচ্চ অ্যাসিডিক বা অম্লধর্মীয় পানি ( যার পিএইচ ভ্যালু পিএইচ ৭ থেকে অনেক কম) এবং উচ্চ ক্ষারধর্মী পানি (হাই পিএইচ যার পিএইচ ভ্যালু ৭ এর অনেক উপরে) সবসময়ই ঝুঁকিপূর্ণ। বিশেষ করে অ্যাসিডিক পানি পাইপ ক্ষয়ের বড় একটি কারণ। যদিও উচ্চমাত্রায় ক্ষারীয় পানি কখনও কখনও ক্ষয়ের বিরুদ্ধেও কাজ করে। এছাড়া, যদি পানি ব্যাকটেরিয়া দ্বারা দূষিত হয়ে থাকে, (উদাহরণস্বরূপ, সালফার রিডিউসিং ব্যাকটেরিয়া   (sulfur-reducing bacteria) বা এসআরবি (SRB) বা অন্যান্য ধরণের ব্যাকটেরিয়া) তবে সেখানে মাইক্রোবায়োলজিক্যালি ইনডুসড (Microbiologically Induced Corrosion) বা এমআইসি (MIC) করোশন ঘটবে।
  • বিভিন্ন ধরণের লবণ এবং সালফেট হচ্ছে পাইপ ক্ষয়ের অন্যতম কারণ। এগুলো, সাধারণত পানিতে দ্রবীভূত কঠিন পদার্থ যা বিভিন্ন জৈব রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে ধাতুর ক্ষয় করতে সক্ষম।
  • পানিতে সালফেটের তুলনায় ক্লোরাইডের ভর অনুপাত যদি ০.৫ এর চেয়ে কম এবং ০.২ এর চেয়ে বেশি হয়, ক্ষয়ের পরিমাণ তুলনামূলক কম হবে। এই অনুপাত স্কেলটি ক্লোরাইড-সালফেট ভর অনুপাত বা সিএমএসআর হিসাবে পরিচিত। যদি সিএমএসআর ০.৫ এর বেশি হয় এবং পানির ক্ষারত্ব ৫০ মিলিগ্রাম ক্যালসিয়াম কার্বনেটের পার লিটারের চেয়ে কম হয় তবে পাইপে ক্ষয় শুরু হবে।
  • বালি,বিভিন্ন ক্ষুদ্র শক্ত কণা ও মরিচা ক্ষয়কারী উপাদান। এছাড়া এগুলো বিভিন্ন রাসায়নিক এবং জৈব রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে পাইপের অন্যান্য ক্ষতি সাধন করে।
  • পাইপে পানির প্রবাহের হার যদি স্বাভাবিক থেকে বেশ বেশি হয় তবে পাইপ ক্ষয় শুরু হয় দ্রুত। পাইপের ভেতর দিয়ে স্বাভাবিক পানি প্রবাহের হার ১.৫ – ২.৫ মিটার প্রতি সেকেন্ড।

পানির দ্বারা সৃষ্ট ক্ষয়ের ফলে অর্থনৈতিক ক্ষতি ও স্বাস্থ্য ঝুঁকিসমূহ

পানির পাইপ
অতিরিক্ত ব্যয়ের পাশাপাশি স্বাস্থ্যের জন্যও বেশ ঝুঁকিপূর্ণ

পানির দ্বারা সৃষ্ট ক্ষয়ের ফলে অতিরিক্ত ব্যয়ের পাশাপাশি স্বাস্থ্যের জন্যও বেশ ঝুঁকিপূর্ণ কিছু দিক দেখা দেয়। তাই করোশন দূর করাটা খুবই গুরুত্বপূর্ণ নতুবা এই করোশনই হতে পারে মৃত্যুর কারণ। শিশু এবং গর্ভবতী মায়েদের জন্য এ জাতীয় দূষিত পানি পান করা বেশ ঝুঁকিপূর্ণ। এই জাতীয় পানি পান করলে আপনার শরীরের  প্রতিরোধ ক্ষমতাও হ্রাস হওয়ার তীব্র সম্ভাবনা থাকে। স্বাস্থ্য সমস্যা ছাড়াও, আপনার অন্যান্য সরঞ্জামের স্থায়িত্ব কমিয়ে আনে এমন পানি। হট ওয়াটার হিটারের কর্মক্ষমতা কমিয়ে আনে। এই দূষিত পানি কাপড় ধোঁয়ার কাজে ব্যবহার করলেও অনেক সময় দেখা যায় কাপড়ে নানা রকম দাগ পড়ে যায়। এমনকি ড্রেন বা বেসিনেও দীর্ঘমেয়াদী দাগ পরে যায়।

বাসাবাড়িতে পাইপের ক্ষয় রোধের উপায়

ওয়াটার পাইপ
বাসাবাড়িতে পাইপের ক্ষয় রোধের উপায়

বাসাবাড়িতে পাইপের ক্ষয় রোধের উপায় সম্বন্ধে জানা বেশ জরুরী। আর এই পাইপের ক্ষয় রোধ করার কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। এগুলো রোধের কিছু উপায়ও রয়েছে। আসুন এই পদ্ধতি সম্পর্কে জানা যাক। 

  • উচ্চ পরিমাণে ঘর্ষণ এবং চাপ এড়াতে পাইপে পানির প্রবাহকে কমিয়ে আনুন।
  • ওয়াটার হিটারে আয়রন জমার ফলে, প্রতি ৪ থেকে ৫ বছর পর পর হিটারের অ্যানোড রডগুলি পরিবর্তন করুন।
  • পাইপ ইনস্টল করার আগে পরিষ্কার করুন। ইনস্টলেশনের পূর্বে পাইপ পরিষ্কার করলে তা পাইপ ক্ষয় হ্রাস করতে সহায়তা করে।
  • সর্বদা পিএইচ লেভেল ৭ রাখার চেষ্টা করুন। ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের লবণযুক্ত পানি কম ক্ষয়কারী এবং নিরপেক্ষ ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। 
  • গ্যালভ্যানিক জারণ এড়াতে ক্যাথোড এর প্রলেপ দিতে পারেন। 
  • পানি প্রবাহ রোধ করতে, ইউ-বোল্ট এবং ক্ল্যাম্প ব্যবহার করতে পারেন যা পানি প্রবাহের ঘর্ষণ এবং চাপকে অনেকাংশে হ্রাস করবে। 
  • অজৈব ফসফেট ব্যবহার করুন। ফসফেট ক্ষয় প্রতিরোধক হিসাবে কাজ করে এবং পাইপের ক্ষয় অনেকাংশে কমিয়ে আনে। 
  • পানির ব্যাকটেরিয়া দূর করতে ক্লোরিনেটিং ট্রিটমেন্ট করুন। পানিতে ক্লোরিন যুক্ত করলে তা পানিতে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংসে কাজ করে এবং বাসার পাইপ ক্ষয় রোধও কার্যকরী ভূমিকা রাখে।  
  • সুরক্ষিত ভবিষ্যতের জন্য এমন বাড়ি তৈরি করুন যেখানে, পানির অপচয় রোধ এবং সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত হবে। 
  • কমার্শিয়াল বিল্ডিং এ পানি সঞ্চয়ের ৪ টি উপায় সম্বন্ধে জানতে হবে। সেই সাথে বাড়িতেও পানির অপচয় রোধ যেভাবে করবেন।  

বাসাবাড়িতে পাইপের ক্ষয় রোধের উপায় সম্পর্কে আমরা জেনে গেছি ইতোমধ্যে, সুতরাং এখন পাইপের ক্ষয় রোধ করা সম্ভব অনেকাংশেই। মনে করে নিয়মিতভাবে পানি বিশুদ্ধতা লেভেল পরীক্ষা করুন। নিরাপদ এবং বিশুদ্ধ পানি শুধু পানের জন্য নয় বরং ব্যবহারের জন্যেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাইপের ক্ষয় রোধ করতে এই পদক্ষেপগুলো অবশ্যই অনুসরণ করুন।

Write A Comment