Reading Time: 4 minutes

একটি বাসা কেনা যেমন ক্লান্তিকর একটি বিষয় ঠিক তেমনি একটি কঠিন বিষয় হল নিজের বাড়িটি বিক্রি করে দেয়াও। নানা নিয়মনীতির সাথে সাথে বাড়ি বিক্রির আগে মাথায় আসে কতশত ভাবনা। আবার ঠিক মত প্রস্তুতি নিয়ে মাঠে না নামলে, “নিজের বাড়িটি কি বিক্রি করে দেব?” ভাবার আগেই পড়তে হয় নানান বিড়ম্বনায়। এতে যেমন নিজের শ্রম এবং সময়ের অপচয় হয় ঠিক তেমনি হাত থেকে ছুটে যায় অনেক ভাল ক্রেতাও। তাই আসুন জেনে নিই বাড়ি বিক্রির আগে কোন প্রশ্নগুলো নিজেকে করা উচিত।

যা দাম চাচ্ছেন তা ঠিক আছে কি?

বাড়ির মালিক হিসাবে প্রথমে দাম আপনাকেই ঠিক করতে হবে।

কলম ও ক্যালকুলেটর
বিক্রি করার আগেই দাম ঠিক করে নিন

বাড়ি বিক্রির সময় অনেক বড় একটি বিষয় হল বাড়ির জন্য একটি উপযুক্ত দাম ঠিক করা। সমস্যা দেখা দেয় ক্রেতা আর বিক্রেতার ধারণার অসামঞ্জস্যতার কারণে। বাড়ির মালিক ভাবেন, এর চেয়ে কমে বিক্রি করাই সম্ভব না, অন্যদিকে ক্রেতা ভাবেন বাড়ির তুলনায় বিক্রেতার চাওয়া দাম অনেক বেশি। এ চিরন্তন সমস্যা সমাধানের উপায় কী? 

উপায়টি খুবই সহজ। যেহেতু বাড়ির মালিক হিসাবে প্রথমে দাম আপনিই চাইবেন, তাই দাম আপনাকেই ঠিক করতে হবে। আর সেজন্য নিজের জ্ঞান কাজে লাগিয়ে করতে হবে কিছু তুলনা। কেমন তুলনা? আপনার এলাকার মতই আশেপাশের এলাকায় আপনার বাড়িটির মত কোন বাড়ি ঠিক কেমন দামে বিক্রি হচ্ছে? ঠিক কত পর্যন্ত দাম উঠছে? এই ইনফরমেশন নিতে পারলেই নিজের বাড়ির দাম সম্পর্কে একটি আইডিয়া আপনার এসে যাবে। এই তুলনা করার সময় মাথায় রাখবেন বাসার বেড বা বাথরুম কয়টি, বাসাটি কত স্কয়ারফুটের এবং ইউটিলিটি কানেকশন সহ অন্যান্য কী কী সুযোগসুবিধা এতে আছে। এই তথ্যগুলো নিয়ে নিজেই যাচাই করে নিতে পারবেন বর্তমান বাজারদর সম্পর্কে। সমস্যা হল, একদম একইরকমের দুটি বাসা খুঁজে পাওয়া আসলে বেশ কষ্টসাধ্য। এক্ষেত্রে আপনাকে সাপোর্ট দিতে পারে বিপ্রপার্টি ডট কম। আমাদের দক্ষ ও অভিজ্ঞ প্রপার্টি এক্সপার্টেরা আপনাকে বাসার সম্ভাব্য মূল্যসহ প্রয়োজনীয় সকল পরামর্শ প্রদান করবেন

বিক্রির করার আইনি অধিকার কি আপনার আছে?

ব্যাংক লোন থাকা অবস্থায় বাড়ি বিক্রির আইনগত অধিকার আপনার নেই

বাড়ি বিক্রির আগে আইনগত দিক সম্পর্কে নিশ্চিত হয়ে নিন

বাসার দাম নির্ধারণ করতে পারলেও অনেকসময় বাড়ি বিক্রির আগে বিভিন্ন আইনি জটিলতা আপনার বাসা বিক্রির পথে অন্তরায় হয়ে উঠতে পারে। এর মধ্যে সবচেয়ে কমন একটি বিষয় হল হোম লোনের বিষয়টি। আপনি যদি সম্পূর্ণ নগদ অর্থ পরিশোধ করে বাড়িটি কিনে থাকেন তাহলে তেমন সমস্যা তৈরি হয় না। কিন্তু বেশিরভাগ মানুষই নিজে কিছু ডাউনপেমেন্ট দিয়ে বাকি অংশ লোন নিয়ে বাড়ি কিনে থাকেন। সেক্ষেত্রে সুদে আসলে যতদিন না পর্যন্ত আপনার নেয়া লোন পরিশোধ হবে, ততদিন পর্যন্ত এই বাড়ি বা প্রপার্টি বিক্রির আইনি অধিকার আপনার নেই। তাই বিক্রির সিদ্ধান্ত নেয়ার আগেই নিশ্চিত হয়ে নিন এ সম্পর্কে। হয়ত আপনি যে প্রপার্টি বিক্রির চিন্তা করছেন তা উত্তরাধিকার সুত্রে পাওয়া, কিন্তু তাতে যে ব্যাংক লোন নেয়া ছিল সে বিষয়ে আপনি অবগত ছিলেন না। এমতাবস্থায় বাড়ি বিক্রির কথা ভাবলে আপনি একটি বড়সড় ভুল করবেন। 

শুধু এমন অবস্থাই নয় বরং বাড়ি বিক্রি সংক্রান্ত যে কোন আইনি বিষয়ে আপনাকে সাপোর্ট দিয়ে পারে বিপ্রপার্টির নিজস্ব লিগ্যাল টিম, যেখানে আছে অভিজ্ঞ সব আইনজীবীগণ। 

বাড়ি বিক্রির আগে ঠিক কত সময় আপনার হাতে আছে?

“চাহিবামাত্র বাড়ি বিক্রয় করা সম্ভব নহে!”

ঘড়ি
বিক্রির সিদ্ধান্ত নেয়ার সময়েই আপনাকে বুঝতে হবে কত সময়ের মধ্যে আপনি বাড়িটি বিক্রি করতে চান

একবার যখন সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন যে আপনার বাড়িটি আপনি বিক্রি করে দিতে চান তখন যত কম সময় অপচয় হয় ততই ভাল। কেননা নির্দিষ্ট সময়ে বিক্রি না করতে পারার অর্থই হল আপনি আপনার লক্ষ্য থেকে বিচ্যুত হয়ে গিয়েছেন। হয়তবা আপনি দেশ ছেড়ে চলে যাচ্ছেন, তার আগে বিক্রি করতে চাচ্ছেন আপনার বাড়িটি। কিন্তু আগে বেশ কিছুদিন চেষ্টা করেও বাড়িটি বিক্রি করতে পারেন নি। একেবারে শেষ সময়ে এসে যেই না তাড়াহুড়া করবেন, দেখবেন আপনার বাড়ির দাম পড়তে শুরু করেছে। যে কোন ক্রেতা যখন জানতে পারবেন আপনি বাড়ি বিক্রি নিয়ে তাড়াহুড়ায় আছেন, তিনি অফার দিবেন কম দামের। আবার কোন বাড়ি যদি আপনি বিক্রির জন্য প্রস্তুত করেন এবং সে বাড়িতে আপনি না থাকেন তাহলে বাড়ির রক্ষণাবেক্ষণের জন্যও বেশ একটা ভাল পরিমাণ অর্থ খরচ হয়ে যাবে।

তাই, এ সবধরনের সমস্যা থেকে আগেই রক্ষা পেতে, যখন সিদ্ধান্ত নিচ্ছেন বাড়িটি বিক্রি করবেন, তখনই যাচাই করে ফেলুন এই বাড়ি বিক্রির আগে আপনার কেমন সময় লাগতে পারে। এ সম্পর্কেও আপনি আশেপাশের অন্যান্য এলাকা বা বাড়িতে খোঁজ নিতে পারেন যেগুলো সাম্প্রতিক সময়ে বিক্রি হয়েছে। তবে এক্ষেত্রেও বিপ্রপার্টির প্রপার্টি অ্যাডভাইজার হতে পারে আপনার সহায়ক। নানান জায়গায়, নানা ধরণের প্রপার্টি কেনাবেচার অভিজ্ঞতা থাকায় তারা খুব সহজেই একটি সম্ভাব্য ধারণা দিতে পারেন যে আপনার বাড়িটি বিক্রি করতে আসলে কেমন সময়ের প্রয়োজন।

কোন উপায়ে বাড়িটি বিক্রি করতে চাচ্ছেন?

প্রপার্টি বিক্রির জন্য প্রফেশনাল মার্কেটপ্লেসের ধারণাটি আমাদের দেশে নতুন

বিপ্রপার্টি
আপনার প্রপার্টি বিক্রির জন্য প্রপার্টি এক্সপার্টদের সাহায্য নিন

আপনি চাইলে নিজের বাড়িটি বিক্রির জন্য নিজেই উদ্যোগ নিতে পারেন। আপনার জানশোনা সবাইকে জানাতে পারেন যে অমুক এলাকায় আপনার একটি প্রপার্টি রয়েছে যা আপনি বিক্রি করতে চান, তাদের চেনাজানা কেউ কিনলে যেন আপনাকে জানায়। চাইলে হয়ত বাসার সামনে সাইনবোর্ড টানিয়ে দিতে পারেন “বাড়ি বিক্রয় হইবে!”। কেউ কেউ আবার দালালদের শরণাপন্ন হন বাড়ি বিক্রি করতে গিয়ে। এতে লাভের চেয়ে তারা দালালদের দ্বারা প্রতারিতই বেশি হন। দেখা যায় ক্রেতা আর বিক্রেতার মধ্য যোগাযোগ করিয়ে দিয়েই দালাল তার ফি দাবী করে বসে। অথচ শুধুমাত্র দেখা করাই নয় বরং বাড়ি বিক্রির আগে ক্রেতা-বিক্রেতাকে পাড়ি দিতে হয় আরও বিশাল পথ।  আর চাইলে আপনি সাহায্য নিতে পারেন বিপ্রপার্টি ডট কমের মত প্রফেশনাল প্রপার্টি মার্কেটপ্লেসের। প্রপার্টি বিক্রির জন্য প্রফেশনাল মার্কেটপ্লেস বা অ্যাডভাইজারদের ধারণাটি আমাদের দেশে বেশ নতুন হলেও সারা বিশ্বে এটি অত্যন্ত জনপ্রিয় একটি ধারণা। তাছাড়া বহুজাতিক কোম্পানি হওয়ায় বিপ্রপার্টির আছে সারা বিশ্বে প্রপার্টি ম্যানেজ করার অভিজ্ঞতাও। তাই আপনার প্রপার্টি বিক্রির জন্য সবচেয়ে নিরাপদ উপায় হতে পারে বিপ্রপার্টির সহায়তা নেয়া। কাঙ্ক্ষিত ক্রেতা খুঁজে বের করা, আপনার প্রপার্টি তাদের দেখানোর ব্যবস্থা করা, প্রয়োজনীয় লিগ্যাল ডকুমেন্ট সম্পর্কে আপনাকে পরামর্শ দেয়া, বাসার জন্য একটি ন্যায্য দাম ঠিক করাসহ প্রপার্টি সংক্রান্ত যে কোন বিষয়ে বিপ্রপার্টি আপনাকে সাহায্য করবে একটি যৌক্তিক ফি এর বিনিময়ে।

বিপ্রপার্টি ডট কম হল আপনার জন্য ৩৬০ ডিগ্রি প্রপার্টি সলুশ্যন প্রোভাইডার। আপনার রিয়েল এস্টেট সংক্রান্ত যে কোন প্রয়োজন আমরা মেটাতে পারি।  আর প্রশ্ন যখন বাড়ি বিক্রির, তার সমাধান তো আমাদের কাছে আছেই। তাই যেকোন সময়, যেকোন প্রয়োজনে চলে আসুন আপনার নিকটস্থ বিপ্রপার্টির অফিস কিংবা মার্কেটপ্লেসে। নিজের বাড়ি বিক্রির আগে এই জিনিসগুলো মাথায় রাখুন এবং যে কোন প্রয়োজনে বিপ্রপার্টির সাহায্য নিন।

Write A Comment