Reading Time: 4 minutes

ভবন নির্মাণের জন্য প্রয়োজন হয় বিভিন্ন ধরনের উপকরণ। মাটি, বালু, কাঠ, সিমেন্ট, ইট ইত্যাদি বাড়ি নির্মাণের অন্যতম উপকরণ। প্রয়োজনীয় এই উপকরণ সমূহের সাথে ভবনকে আরও শক্তিশালী ভাবে গড়ে তুলতে প্রয়োজন হয় এক ধরনের মিশ্রণের। বালু, সিমেন্ট, চুন এবং পানির মিশ্রণে তৈরি করা এই মিশ্রণই মূলত মর্টার নামে পরিচিত। দালানকোঠা নির্মাণের সময় ব্যবহৃত পাথর এবং ইটের মধ্যকার মজবুত সংযুক্তি স্থাপনের কাজে সহায়তা করে মর্টার। ব্যবহারের ধরন, বাঁধাই এর উপকরণ, অধিক ঘনত্ব এবং বিশেষ কোন কাজের জন্য ব্যবহার ইত্যাদির উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের মর্টার রয়েছে। 

ব্যবহারের ধরন ভেদে মর্টার

ভবন নির্মাণে মর্টার এর ব্যবহারের উপর ভিত্তি করে ২ ধরনের মর্টার রয়েছে।

  • ব্রিক অথবা স্টোন লেয়িং মর্টার 
  • ফিনিশিং মর্টার    

ব্রিক অথবা স্টোন লেয়িং মর্টার 

ব্রিক অথবা স্টোন লেয়িং মর্টার
নির্মাণ কাজের জন্য মিক্সচার থেকে মর্টার ঢালা হচ্ছে

বাড়ি নির্মাণে ব্রিক অথবা স্টোন লেয়িং মর্টার এর ব্যবহারের উদ্দেশ্যই হল ব্রিক অথবা স্টোন অর্থাৎ ইট অথবা পাথরের কাঠামো নির্মাণে এর ফাঁকা জায়গাগুলো ভরাট করে একটি মজবুত বন্ধন তৈরি করা। বিশেষ করে ইট অথবা পাথরের কাঠামো বা দেয়ালের ক্ষেত্রে এটি ব্যবহার করা হয়।  

ফিনিশিং মর্টার    

সাধারণ ধরনের প্লাস্টারিং এর কাজে সিমেন্ট অথবা চুনের মর্টার ব্যবহার করা হয়। তবে নির্মাণ কাজে ফিনিশিং মর্টার প্রধানত ব্যবহৃত হয় পয়েন্টিং অথবা প্লাস্টারিং এর কাজে। স্থাপত্যে নান্দনিকতা ফুটিয়ে তুলতে এই ধরনের মর্টার ব্যবহার করা হয়। আর এর সাথে শক্তিশালী কাঠামো এবং বৃষ্টি ও বাতাস এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে দালানকোঠায় এই ফিনিশিং মর্টার ব্যবহার করা হয়ে থাকে।     

বাইন্ডিং ম্যাটেরিয়াল মর্টার 

নির্মাণ কাজের জন্য ধরন ভেদে বাইন্ডিং ম্যাটেরিয়াল মর্টার বিভিন্ন ধরনের হয়ে থাকে। এর মধ্যে রয়েছে – 

সিমেন্ট মর্টার 

বাড়ি নির্মাণে সিমেন্ট এর ব্যবহার সম্পর্কে তো আমরা জানি। তবে সিমেন্ট এবং বালু সিমেন্ট একসাথে মর্টার এর বাঁধাই উপকরণ হিসেবে কাজ করে। যা কিনা দেয়ালের মজবুত কাঠামো গঠনে সহায়তা করে। এ ধরনের মর্টারে সিমেন্ট এবং বালু এই দুই উপকরণের অনুপাত ১:২ থেকে ১:৬ পর্যন্ত হতে পারে, যা নির্দিষ্ট কাঠামোর ভেতরে পানি প্রবেশে প্রতিরোধ গড়ে তুলতে সহায়তা করে।  

বায়ুযুক্ত সিমেন্ট মর্টার   

নির্মাণে ব্যবহৃত বিভিন্ন ধরনের মর্টার এর মধ্যে সাধারণ সিমেন্ট মর্টার এক ধরনের বায়ু প্রবেশকারী এজেন্ট যুক্ত করে, যা কিনা ভবনের কর্মক্ষমতা বৃদ্ধি করে এবং সঠিকভাবে টিকে থাকতে সহায়তা করে।  

চুন মর্টার 

নির্মাণ কাজে অধিক নমনীয়তা বজায় রাখতে বিভিন্ন ধরনের মর্টারের মধ্যে বেশি কার্যকরী চুন মর্টার। ২ ধরনের চুনের মধ্যে ফ্যাট এবং হাইড্রোলিক চুন মর্টার, শুষ্ক এবং স্যাঁতস্যাঁতে জায়গায় সবচেয়ে ভালো কাজ করে বলে ফলাফলে দেখা যায়। 

গেজড মর্টার 

গেজড মর্টার
মর্টার দিয়ে দেয়ালে প্লাস্টারিং এর কাজ করা হচ্ছে

 

নির্মাণ কাজে গেজড মর্টারে ১:৬ থেকে ১:৮ অনুপাতে সিমেন্টের চুন ব্যবহৃত হয়ে থাকে। এ ধরনের মর্টার অধিক নমনীয়তা এবং শক্তি সরবরাহ করে থাকে। 

সুরকি মর্টার 

সুরকি হল মূলত সূক্ষ্মভাবে গুঁড়ো করা পোড়া মাটি, যেখানে অন্য কোন উপাদানের মিশ্রণ থাকে না। আর তাই চুন এবং পানির মিশ্রণে এই পদার্থটি সস্তা বালির চেয়ে বেশি শক্তি সরবরাহ করে।   

জিপসাম মর্টার 

জিপসাম মর্টারে প্লাস্টার এবং নরম বালি বাঁধাই উপকরণ হিসেবে ধারাবাহিক ভাবে ব্যবহৃত হয়ে আসছে। তবে স্যাঁতস্যাঁতে অবস্থায় এ ধরনের মর্টারের স্থায়িত্ব কম থাকে।  

ধরন ভেদে অধিক ঘনত্বের মর্টার  

মর্টার এর ব্যবহার
মর্টার তৈরির জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে

অধিক ঘনত্বের ধরন অনুযায়ী নির্মাণ কাজের জন্য যেসব মর্টার রয়েছে- 

ভারী মর্টার 

যদি কোন মর্টারের ঘনত্ব ১৫ কেএন/এম৩ হয়, তবে এটি একটি ভারী মর্টার। সেক্ষেত্রে এটি দূষক হিসেবে কাজ করে।  

লাইটওয়েট মর্টার 

অন্যদিকে যদি কোন মর্টারের ঘনত্ব ১৫ কেএন/এম৩ এর কম হয়, তবে এটি একটি হালকা মর্টার। হালকা ছিদ্র যুক্ত এবং নরম বালি এ ধরনের মর্টারের জন্য দূষণকারী হিসেবে কাজ করে। 

এছাড়া বিশেষ উদ্দেশ্যে ব্যবহৃত মর্টারের মধ্যে রয়েছে –  

আগুন প্রতিরোধী মর্টার  

অ্যালুমিনাস সিমেন্ট হল লাল রঙের ইটের সূক্ষ্ম গুঁড়া, যা কিনা ভবন নির্মাণে অগ্নি প্রতিরোধক হিসেবে কাজ করে। বিশেষ কিছু জায়গায় এই মর্টার ব্যবহার করা হয় যেন তা ফায়ারপ্রুফ শিল্ড এর কাজ করে।   

প্যাকিং মর্টার 

সিমেন্ট এর কাদা, সিমেন্ট-বালি অথবা কখনো সিমেন্ট-বালি-কাদামাটি এ ধরনের মর্টারের মূল উপাদান হিসেবে কাজ করে। প্যাকিং মর্টার এর কাজ থাকে পানি প্রতিরোধ করা, আর এর সাথে ভবনের কাঠামোকে আর শক্তিশালী করে তোলে। 

কেমিক্যাল প্রতিরোধী মর্টার 

ক্ষতিকারক রাসায়নিক পদার্থ দ্বারা আক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে এরকম জায়গায় প্রতিরোধ গড়ে তুলতে কাজ করে বিভিন্ন ধরনের মর্টার এর মধ্যে কেমিক্যাল প্রতিরোধী মর্টার। আর তাই এক্ষেত্রে মর্টার নির্বাচনে রাসায়নিক পদার্থ দ্বারা কী ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারে, তা অনুধাবন করে তবেই কাজ শুরু করা উচিত।  

শব্দ শোষণকারী মর্টার 

সিমেন্ট, চুন, জিপসাম, স্ল্যাগ ইত্যাদি সবই বাঁধাই উপকরণ এবং পিউমিস, সিন্ডার এগুলো এই মর্টারের অংশ, যা কিনা শব্দ নিরোধক স্তর হিসেবে কাজ করে। শব্দ শোষণকারী মর্টার তাই শব্দের মাত্রা কমিয়ে সহনীয় পর্যায়ে রাখতে সহায়তা করে। নির্মাণাধীন ভবনের কাঠামোকে আরও শক্তিশালী করতে ব্যবহৃত হয় বিভিন্ন ধরনের মর্টার । ইট, সিমেন্ট এবং অন্যান্য ম্যাসনরি ইউনিটের সাথে কাজ করার সময়, প্রয়োজন সঠিক মর্টার এর ব্যবহার নিশ্চিত করা। কেননা মর্টার যদি খুব শক্ত হয়ে যায়, তবে এর ফলে কাঠামোতে ফাটল ধরার সম্ভাবনা থাকে। যা কাঠামোর শক্তি কমিয়েও দিতে পারে। আর তাই মর্টার নির্বাচনের সময় এর যথাযথ যত্ন নেয়া এবং প্রতিটি ইউনিট সঠিকভাবে পরিমাপ করা, সাথে মর্টারের সংকোচন ক্ষমতা সম্পর্কে ভালোভাবে জেনে নেয়া প্রয়োজন।

কমপ্লিট প্রপার্টি সল্যুশন খুঁজছেন? এখনই ডাউনলোড করুন বিপ্রপার্টি অ্যাপ
অ্যান্ড্রয়েড এর ক্ষেত্রে: www.tinyurl.com/bpropertyapp
আইওএস এর ক্ষেত্রে: www.tinyurl.com/57kj4dnw 

Write A Comment

Author