Reading Time: 4 minutes

কাঁটাতার দেয়া বিস্তীর্ণ মাঠে দাঁড়িয়ে আছে অস্ত্র হাতে সতর্ক প্রহরী। ‘বর্ডার’ শব্দটি শুনলে আমাদের মনে এমন ছবিই তো ফুটে ওঠে! বর্ডার এলাকা প্রায় অনেক দেশেই অদ্ভূত ও বিচিত্র। কোথাও ঠিকঠাক সীমানা আঁকা হয়নি বলে সৃষ্টি হয়েছে ছিটমহল, কোথাও আবার এক দ্বীপকে সীমানা টেনে ভাগ করা হয়েছে দুই দেশে। কোথাও বর্ডারের ধরন দেখে অনুমান করা যায় দেশের সংস্কৃতি, কোথাও আবার বর্ডার হয়ে আছে ইতিহাসের অনন্য সাক্ষী। বিশ্বের অদ্ভূত কিছু বর্ডার নিয়েই আমাদের আজকের ব্লগ।  

ছিটমহল বা এনক্লেভঃ কী ও কীভাবে 

লেসোথো
লেসোথোর মতো অন্য রাষ্ট্র দ্বারা পরিবেষ্টিত এমন ভূখন্ডকেই বলা হয় ছিটমহল

একটি পরিপূর্ণ দেশ হওয়ার অন্য সব যোগ্যতাই লেসোথোর আছে। কিন্তু ভিন্নধর্মী একটি ব্যাপারও এর রয়েছে, আর সেটি হলো দক্ষিণ আফ্রিকার ভেতরে এর অবস্থান। অন্য রাষ্ট্র দ্বারা পরিবেষ্টিত এমন ভূখন্ডকেই বলা হয় ছিটমহল। আর ছিটমহল গুলো বিশ্বের অদ্ভূত কিছু বর্ডার সৃষ্টির অন্যতম কারণ। ভ্যাটিকান সিটি যেমন ইটালির মধ্যে অবস্থিত অথচ এটি একটি সার্বভৌম দেশ। ছিটমহলের বৈচিত্রময়তার কথা বলে শেষ করা যাবে না। তবে ২য় ও ৩য় পর্যায়ভুক্ত ছিটমহল গুলোই বোধহয় সবচেয়ে বিচিত্র। 

২য় পর্যায়ভুক্ত ছিটমহল হলো এক দেশের ছিটমহলের ভেতর আরেক দেশের ছিটমহলের অংশ। ৩য় পর্যায়ের ছিটমহলে জটিলতা আরো বেশি। কারণ সেখানে এক ছিটমহলের ভেতর আরেক ছিটমহল, আর দ্বিতীয় ছিটমহলটির ভেতরও জায়গা করে নিয়েছে আরো একটি ছিটমহল।

কিছু উদাহরণ দিলে বিষয়গুলো আরো একটু ভালো বোঝানো যাবে। 

নেদারল্যান্ড ও বেলজিয়াম

বার্লে নাসাউ ফ্রন্টিয়ার ক্যাফে
এখানে সীমানা টানা হয়েছে রেস্টুরেন্ট, সুপারশপ এমনকি মানুষের বসার ঘরের মাঝখান দিয়েও

নেদারল্যান্ড ও বেলজিয়ামের সীমান্তে রয়েছে বার্লে নামে এক শহর। এটি একটি ২য় পর্যায়ভুক্ত ছিটমহল। কারণ নেদারল্যান্ডের দিকের সীমানায় প্রায় দশটির মতো বেলজিয়ান এক্সক্লেভ আছে। এখানে বলে রাখি, এক্সক্লেভ অনেকটা এনক্লেভ বা ছিটমহলের মতোই, তবে এখানে ভূখন্ডটি ঘিরে থাকে একটির বদলে অনেকগুলো রাষ্ট্র। যা’ই হোক, এই যে নেদারল্যান্ডের সীমানার ভেতরের বেলজিয়ান এক্সক্লেভ, এর ভেতরে আবার রয়েছে নেদারল্যান্ডের বেশ কিছু ছিটমহল। শহরের ভেতর দিয়ে সীমান্তরেখা টানা গেলেও হয়তো জটিলতা খানিকটা কমতো। কিন্তু এখানে সীমানা টানা হয়েছে রেস্টুরেন্ট, সুপারশপ এমনকি মানুষের বসার ঘরের মাঝখান দিয়েও। এমন অদ্ভুত বর্ডারের দুইপাশে আবার রয়েছে ভিন্ন ভিন্ন আইন কানুনের চোখ রাঙানি। তাই কোথাও কোথাও একই রেস্টুরেন্ট বা ব্যবসায়িক প্রতিষ্ঠানের দুপাশে চলছে ভিন্ন আইন, ভিন্ন নিয়ম। 

বার্লে-নাসাউ
নেদারল্যান্ড বেলজিয়ামের অদ্ভুত বর্ডার

যেমন বার্লে শহরে একবার নির্ধারিত করে দেয়া হলো কখন নেদারল্যান্ড অংশের রেস্তোরাঁ খোলা থাকবে আর কখন বেলজিয়াম অংশের রেস্তোরাঁ। এর ফলে যে রেস্তোরাঁগুলোর মধ্য দিয়ে বর্ডার আঁকা হয়েছে, সেসব রেস্তোরাঁয় শুরু হলো এক আজব নিয়ম। নেদারল্যান্ড অংশের রেস্তোরাঁ বন্ধের সময় হলে অতিথিরা বেলজিয়ান অংশে এসে বসতো, আবার বেলজিয়ান অংশ বন্ধের সময় হয়ে গেলে কাউকে কাউকে দেখা যেতো অর্ধসমাপ্ত খাবার নিয়ে একই রেস্তোরাঁর নেদারল্যান্ড অংশে গিয়ে বসছে।

সংযুক্ত আরব আমিরাত ও ওমান 

সংযুক্ত আরব আমিরাতের ছিটমহল
মাধা নামের এই ছিটমহলটিই সংযুক্ত আরব আমিরাত ও ওমানের মধ্যে একমাত্র স্থান যেখানে কোনো সীমানা বেড়ি নেই

বিশ্বের অদ্ভুত কিছু বর্ডারের মধ্যে এ বর্ডারের কথা বলতেই হয়। সংযুক্ত আরব আমিরাতের ভেতরে রয়েছে ওমানের  ‘মাধা’ নামক একটি এক্সক্লেভ, যা ওমানের মূল ভূখন্ড থেকে একদম বিচ্ছিন্ন। কিন্তু এই ‘মাধা’ এক্সক্লেভের ভেতরে আবার রয়েছে এক খন্ড ভূমি যা আসলে সংযুক্ত আরব আমিরাতের অংশ। এ অংশের নাম ‘নাহওয়া’ এবং এটি একটি ২য় পর্যায়ের ছিটমহল। এ অঞ্চলের বেশিরভাগই শূন্য এলাকা তবে যেদিকে উন্নয়নের ছোঁয়া লেগেছে সেখানে রাস্তাঘাট, একটি স্কুল, একটি থানা ও একটি ঈদগাহ আছে। মাধা নামের এই ছিটমহলটিই সংযুক্ত আরব আমিরাত ও ওমানের মধ্যে একমাত্র স্থান যেখানে কোনো সীমানা বেড়ি নেই। মাধা, নাহওয়া ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে যাতায়াতেও কোনো বর্ডার পার করার নিয়ম মানতে হয় না। 

২০১৫ সালের আগে বাংলাদেশ ভারতের সীমানা এলাকা কিন্তু এর চেয়েও অদ্ভূত ছিলো। ১৯৮টি ছিটমহল ছিলো দু দেশের মধ্যে, এর মধ্যে একটি আবার ৩য় পর্যায়ের! তবে ২০১৫তে চুক্তি বাস্তবায়নের মধ্য় দিয়ে ছিটমহল বিনিময় করে ভারত ও বাংলাদেশ। 

ডায়োমিড আইল্যান্ড 

ডায়োমিড আইল্যান্ড
‘বিগ ডায়োমিড’ নামে খ্যাত বড় অংশটি রাশিয়ার অংশ আর ‘লিটল ডায়োমিড’ নামের ছোট অংশটি আমেরিকার আওতাধীন

বেরিং স্ট্রেইটের ঠিক মাঝখানের এ যুগল দ্বীপটি আমেরিকা ও রাশিয়ার সীমানার এক মাইলের মাঝেই অবস্থিত। ‘বিগ ডায়োমিড’ নামে খ্যাত বড় অংশটি রাশিয়ার অংশ আর ‘লিটল ডায়োমিড’ নামের ছোট অংশটি আমেরিকার আওতাধীন। তবে একে বিশ্বের অদ্ভুত কিছু বর্ডার এর তালিকাভুক্ত করার সবচেয়ে বিস্ময়কর কারণটি জানেন? দ্বীপটিকে বিভক্ত করেছে আন্তর্জাতিক তারিখ রেখা! এই তারিখ রেখার কারণে একই দ্বীপের দুই অংশে তারিখ হয় ভিন্ন! মাত্র এক মাইলের দূরত্ব, অথচ ভিন্ন তারিখ! বিগ ডায়োমিড সব সময় লিটল ডায়োমিড থেকে একদিন এগিয়ে থাকে বলে এদেরকে কখনো কখনো ‘টুমরো আইল্যান্ড’ (বিগ ডায়োমিড) ও ‘ইয়েস্টার্ডে আইল্যান্ড’ (লিটল ডায়োমিড) ও বলা হয়। 

দ্য কোরিয়ান টেবল 

পৃথিবীর সবচেয়ে বিখ্যাত বর্ডারের নাম কী বলুন তো! উত্তর হয়তো অনেকই আসবে, তবে ইতিহাসে ফিরে তাকালে উত্তর কোরিয়া-দক্ষিণ কোরিয়ার সীমান্তের কথা বলতেই হয়! এবার বলি এটি কেন বিশ্বের অদ্ভুত কিছু বর্ডার এর তালিকায় রয়েছে। ‘দ্য কোরিয়ান টেবল’ নামের এ বর্ডারটি টানা হয়েছে সত্যিকারের একটি টেবিলের মধ্য দিয়ে। অর্থাৎ টেবিলের এক অংশ উত্তর কোরিয়ার অধীনে, আর আরেক অংশের মালিকানা দক্ষিণ কোরিয়ার। দুই রাষ্ট্রের কূটনৈতিকরা এ টেবিলের দুপাশে বসে আলোচনা সেরে ফেলেন, কেননা এতে নিজ দেশ থেকে অন্য দেশে যাওয়ার ঝামেলাও থাকছে না! 

কোথাও ইতিহাসের কারণে সৃষ্টি হয়েছে অদ্ভুত বর্ডার, আবার কোথাও শুধুমাত্র বিচিত্র ভৌগোলিক অবস্থানই মূল কারণ। সমস্ত পৃথিবীতে প্রচুর বিচিত্র বর্ডার র‍য়েছে। বিশ্বের অদ্ভুত কিছু বর্ডার এর মধ্যে যে কয়টি আমাদের কাছে সবচেয়ে বিস্ময়কর মনে হয়েছে সেসবের কথাই বললাম আজ। যদি কোনো ভীষণ রকম অদ্ভুত বর্ডারের কথা আমাদের তালিকা থেকে বাদ পড়ে যায়, তবে কিন্তু আপনি কমেন্ট করে জানিয়ে দেবেন। সেইসাথে জানাবেন কেমন লাগলো বিশ্বের অদ্ভুত কিছু বর্ডার নিয়ে আমাদের এ আয়োজন।

Write A Comment