Reading Time: 3 minutes

ক্যালেন্ডারের তারিখ মেনে শীতকাল এখনো না এলেও, মৃদু শীত অনুভূত হচ্ছে হেমন্তেই। তাই, সময় এবার বাক্স পেটরা খুলে শীতের পোশাক গায়ে জড়ানোর। তবে গায়ে জড়ানোর আগে শীতের যে কোনো পোশাক এর ক্ষেত্রেই প্রয়োজন কিছু পূর্বপ্রস্তুতি, কিছু বাড়তি যত্ন। যে পোশাক আমরা গ্রীষ্মকালে পড়তে অস্বস্তিবোধ করি, শীতে সেটাই পরা যায় অনায়াসে। তাই, এই ঋতুকে বৈচিত্র্যময় পোশাকের ঋতু বললেও ভুল হবে না। বৈচিত্র্যময় এ পোশাকের মধ্যে রয়েছে ফুল হাতা ও লম্বা কাটের শ্রাগ, টপস, ঊলের তৈরি পোশাক, চাদর কিংবা জ্যাকেট সহ আরো অনেক কিছু।

ব্যবহারের আগে শীতের পোশাকের যত্ন নেবেন কীভাবে, তারই কিছু গুরুত্বপূর্ণ টিপস থাকছে আজকের লেখায়। আসুন জেনে নেই। 

শীত অনেকের কাছে বৈচিত্র্যময় পোশাকের ঋতু

উলের তৈরি পোশাক 

অনেকদিন বদ্ধ অবস্থায় থাকার ফলে  উলের তৈরি পোশাকে জমতে পারে ধুলাবালি। তাই ব্যবহারের পূর্বে এ ধরনের পোশাক ধুয়ে নেয়া উচিৎ। তবে এক্ষেত্রে লন্ড্রিতে না দিয়ে বাড়িতে ধুয়ে নিলেই বেশি ভালো হয়।  চেষ্টা করুন অন্য পোশাকের সাথে না মিশিয়ে সোয়েটার-মাফলারের মতো উলের জামা-কাপড় আলাদাভাবে ধুয়ে ফেলতে। এক্ষেত্রে লিকুইড সাবান, শ্যাম্পু বা ডিটারজেন্ট দিয়ে ঠান্ডা পানিতে আলতোভাবে ধুয়ে নিন। তবে ব্যবহারের আগে শীতের পোশাকের যত্ন নেয়ার ক্ষেত্রে উলের পোশাক  কড়া রোদে না দেয়াই ভালো। তাহলে রং চটে যেতে পারে। তাই অল্প রোদে ভালোভাবে শুকিয়ে নিয়ে উলের পোশাক ব্যবহারের জন্য তৈরি করে ফেলুন।  

অন্য পোশাকের সাথে না মিশিয়ে উলের জামা-কাপড় আলাদাভাবে ধুয়ে নিন

লেদারের জ্যাকেট

ব্যবহারের আগে শীতের পোশাকের যত্ন নেয়ার ক্ষেত্রে সবচেয়ে স্পর্শকাতর পোশাকটি হচ্ছে লেদারের জ্যাকেট। কেননা, শুধুমাত্র ব্যবহারের আগেই নয়, সারা বছরই এর যত্ন নিতে হয়। তাই, ব্যবহার করুন বা না করুন, আপনার লেদারের পোশাকগুলো প্রতি মাসে একবার অল্প সময়ের জন্য রোদে দিয়ে ব্রাশ দিয়ে ঝেড়ে ফেলুন। সেইসাথে, অবশ্যই লেদারের জ্যাকেট হ্যাঙ্গারে ঝুলিয়ে তুলনামূলক ঠান্ডা জায়গায় রাখতে হবে। জিপারের চেইন জ্যাম হয়ে গেলে মোম বা নারকেল তেল দিয়ে ঘষে নিলেই জিপার সহজে খুলে যাবে। এভাবে নিয়মিত যত্ন নিলে শীতকালে এ ধরনের পোশাক ব্যবহার করতে পারবেন কোনো রকম ঝামেলা ছাড়াই। 

লেদারের জ্যাকেট হ্যাঙ্গারে ঝুলিয়ে তুলনামূলক ঠান্ডা জায়গায় রাখতে হবে

লেপ-কম্বল-কাঁথা 

শীতের প্রকোপ থেকে বাঁচতে বিভিন্ন রকম কম্বল, লেপ, ও কাঁথার যেন বিকল্প নেই। তাই শীতে ব্যবহার্য এই বস্তুগুলো ব্যবহারের আগে প্রস্তুত করতে হবে সঠিক নিয়মে. ধোয়ার বদলে লেপ ও কম্বল কড়া রোদে দিন ও ভালোভাবে ঝেড়ে নিন। এতে দীর্ঘদিন আবদ্ধ থাকার ফলে যে গন্ধ ও রোগ-জীবাণু তৈরি হতে পারে তা সহজেই দূর হবে। তবে, কম্বল যদি তুলোর তৈরি না হয়, তাহলে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিলেই বেশি ভালো হবে। লেপ ও কম্বলের কাভারও একইভাবে ধুয়ে রোদে শুকিয়ে নিতে হবে। কাঁথার ক্ষেত্রে, ধোয়ার আগে পানিতে ডিটারজেন্ট মিশিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন। তারপরে ভালোভাবে ধুয়ে ও শুকিয়ে ব্যবহার করুন। লেপ, কম্বল ও কাঁথার যত্ন সম্পর্কে আরও বিস্তারিতভাবে জানতে পড়ে ফেলুন শীতে লেপ, কম্বল ও কাঁথার যত্ন সংক্রান্ত এই ব্লগটি। 

লেপের কভার পানিতে ডিটারজেন্ট ব্যবহার করে ভালোভাবে কেঁচে, ধুয়ে নিতে হবে

ব্যবহারের আগে শীতের পোশাকের যত্ন নেয়ার আরও কিছু খুঁটিনাটি

ব্যবহারের আগে শীতের পোশাকের যত্ন নেয়ার বাইরেও আরও কিছু খুঁটিনাটি বিষয় রয়েছে। যা মেনে চললে আপনার শীতের পোশাক ভালো থাকবে দীর্ঘদিন। যেমন- ঘন ঘন শীতের পোশাক ধোয়া থেকে বিরত থাকুন। এতে পোশাক তার কোমলতা আর ঔজ্জ্বল্য হারায়। উলের পোশাক হলে না ঝুলিয়ে মাটিতে তোয়ালে বিছিয়ে তার ওপরে শুকাতে দিন। শীতের কাপড়ে পারফিউম দেয়া থেকে বিরত থাকুন। তা নাহলে কাপড়ে দাগ পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও, ব্যবহারের আগে শীতের পোশাকের যত্ন নেয়ার শেষ ধাপে যদি আয়রন করতে চান তাহলে উলের জামাকাপড় উল্টে নিয়ে তারপর আয়রন করুন।

সাধারণ এই টিপস গুলো অনুসরণ করে এই শীতে আপনার শীতকালীন যে কোনো পোশাক প্রস্তুত করে ফেলুন ব্যবহারের জন্য। সেইসাথে উপভোগ করুন শীতের হিম শীতল আনন্দ। এ সংক্রান্তআরও যদি কোনো টিপস জানতে চান আমাদেরকে লিখে জানান মন্তব্যের ঘরে।  

 

 

Write A Comment

Author