Reading Time: 3 minutes

ডিসেম্বর থেকে জানুয়ারি। শীতের প্রকোপ যত বাড়ে ততই বাড়তে থাকে লেপ, কম্বল ও কম্ফোর্টার এর কদর। তাই গত শীতে যেসব লেপ, কম্বল ও কম্ফোর্টার ট্র্যাংক, সুটকেস অথবা আলমারিতে তোলা ছিল, এই শীতে অনেকেই সেগুলো বের করেছেন আরামদায়ক উষ্ণতা পেতে। তাই বলে, এগুলো বের করেই গায়ে জড়ানো বুদ্ধিমানের কাজ হবে না। এক বছর আগে তুলে রাখা লেপ, কম্বল ও কম্ফোর্টার দীর্ঘদিন ধরে অব্যবহৃত থাকায় এগুলোতে ধুলো জমে এবং দুর্গন্ধ হয়। অনেক সময় আবার, শীতের অত্যন্ত প্রয়োজনীয় এই জিনিসগুলো যত্নআত্তির অভাবে দ্রুত নষ্ট হয়ে যায়। তাই কীভাবে এগুলোর যত্ন নিতে হবে, সংরক্ষণ করতে হবে এবং দীর্ঘদিন পরে পুনরায় ব্যবহারের আগে কী উপায়ে পরিষ্কার করতে হবে এ সবকিছু জানা থাকাটা খুব জরুরি। এই শীতে, লেপ, কম্বল ও কম্ফোর্টার ব্যবহারের পাশাপাশি জরুরি এই বিষয়গুলো জেনে নিন আজকের আলাপচারিতায়।   

এই শীতে আরামদায়ক উষ্ণতা পেতে সবাই বের করেছেন তুলে রাখা লেপ, কম্বল বা কম্ফোর্টার

লেপ 

শিমুল তুলার লেপ কখনই ধোয়া বা ড্রাই ওয়াশ করা ঠিক না। তাই, দীর্ঘদিন পর ব্যবহার করতে, লেপটাকে শুধুমাত্র রোদে দিন। লেপের সুবিধা হচ্ছে এর জন্য আলাদা কভার থাকে যা লেপের তুলনায় অনেক হালকা। তাই লেপ কেবল রোদে দিলেও কভারের বেলায় প্রথমেই সেটি সাবান কিংবা ডিটারজেন্ট ব্যবহার করে ভালোভাবে কেঁচে, ধুয়ে নিতে হবে। সবচেয়ে ভালো হয়, নিয়মিত ব্যবহারের সময় সপ্তাহান্তে একই প্রক্রিয়ায় আপনি যদি ব্যবহৃত লেপ রোদে দিতে পারেন এবং এর কভার ধুয়ে নিতে পারেন। তাতে, পরিষ্কার লেপের উষ্ণতায় সুস্বাস্থ্য বজায় থাকবে। বিশেষ করে, যারা অ্যালার্জি প্রবণ, তাদের জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন লেপ ব্যবহার করা খুবই জরুরি। 

অন্যদিকে শীতকাল কেটে যেতেই, যখন লেপটি তুলে রাখার সময় আসবে তখনও একই প্রক্রিয়ায় লেপ ও এর কভার পরিষ্কার করুন। সংরক্ষণের জন্য পরিষ্কার লেপ ভাঁজ করে নির্দিষ্ট স্থানে রাখুন। তবে খেয়াল রাখুন, যেন সেখানে ধুলা-ময়লা বা পোকামাকড় প্রবেশের সম্ভাবনা না থাকে। বাড়তি সতর্কতা হিসেবে ন্যাপথলিন যোগ করতে ভুলবেন না। পাশাপাশি ছোট ছোট প্যাকেটে নিম পাতা বা কালোজিরা রেখে দিলেও, তা বহুদিন ধরে লেপকে পোকামাকড়ের হাত থেকে সুরক্ষিত রাখবে। 

লেপের কভার পানিতে ডিটারজেন্ট ব্যবহার করে ভালোভাবে কেঁচে, ধুয়ে নিতে হবে

কম্বল

কম্বল মানেই রঙের বৈচিত্র্য। ফুল-পাতা কার্টুনসহ বিভিন্ন নকশায় বিভিন্ন ধরনের কম্বল আমরা পছন্দমত বেছে নেই শীত নিবারণে। দীর্ঘদিন পর ব্যবহারের পূর্বে, কম্বল অনেকেই লন্ড্রি থেকে ড্রাই ওয়াশ করিয়ে আনেন। তবে, চাইলে ঘরে বসেই এটি ধুয়ে নেয়া সম্ভব। এর জন্য ডিটারজেন্ট এর বদলে শ্যাম্পু ব্যবহার করুন। কেননা শ্যাম্পু তুলনামূলক কম ক্ষারযুক্ত যা কম্বলের মতো সংবেদনশীল ফেব্রিক এর জন্য ক্ষতিকর নয়। প্রথমেই শ্যাম্পু গোলানো পানিতে ১০-২০ মিনিট ভিজিয়ে রাখুন এবং সাথে সাথেই হালকা হাতে ধুয়ে ফেলুন। এরপর পানি ঝরিয়ে ছায়াযুক্ত স্থানে বাতাসে শুকাতে দিন। এবার আপনার কম্বলটি ব্যবহারের জন্য একদম উপযোগী। তবে, ব্যবহারের সময় মাঝে মাঝে কম্বলটি রোদে দিন। তবে, কম্বলে যাদের অ্যালার্জি তাদের অবশ্যই কভার ব্যবহার করতে হবে। আর উঠিয়ে রাখার সময়ও কভার দিয়েই উঠিয়ে রাখবেন। ভাঁজে ভাঁজে ন্যাপথলিন বা নিমের পাতা রাখুন।  

কম্বলে রয়েছে রঙ ও ডিজাইনের বৈচিঁত্র্য

কম্ফোর্টার 

আজকাল ঢাকার নাগরিক জীবনে, শীতের সকালটা শুরুই হয় কম্ফোর্টারের ভিতর থেকে আড়মোড়া ভেঙে। কেবল শীতকালেই নয়, যারা ঘরে এয়ারকন্ডিশনার ব্যবহার করেন, তাদের মধ্যে অনেকেই কম্ফোর্টার ব্যবহার করেন সারাবছর। আর তাই আজকাল কাঁথা ও লেপের বিকল্প হিসেবে জনপ্রিয়তা বেড়েছে কম্ফোর্টারের। এটি লেপ ও কম্বলের তুলনায় ওজনে বেশ হালকা। হালকা বলেই এর যত্ন ও সংরক্ষণ বেশ সহজ। দীর্ঘদিন পর ব্যবহারের জন্য কম্ফোর্টার সাধারণত ড্রাই ওয়াশ করিয়ে নিতে হয়। তবে চাইলে, কম্ফোর্টারের উপরে কাভার লাগিয়ে নিতে পারেন। এতে বার বার ড্রাই ওয়াশের দরকার পড়বে না। তার বদলে কেবলমাত্র কাভারটি পানি ও ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিলেই চলবে। সেক্ষেত্রে কম্ফোর্টারটি রোদে দিতে হবে। তাতে, রোগ জীবাণুর ভয় থাকবে না। এতে পরিষ্কার কম্ফোর্টার ব্যবহারের মাধ্যমে অনেক রকম অ্যালার্জি ও হাঁপানি থেকে সুস্থ থাকতে পারবেন। সংরক্ষরণের সময়ও কাভার লাগিয়ে কম্ফোর্টারটি সংরক্ষণ করতে পারেন। তাছাড়া ব্র্যান্ডেড কম্ফোর্টারগুলোর সাথে, প্লাস্টিকের আলাদা এয়ার টাইট ব্যাগ থাকে। কেনার পর ব্যাগটি ফেলে না দিয়ে কম্ফোর্টার সংরক্ষণের জন্য এটি ব্যবহার করুন। তাতে কম্ফোর্টারটি ধুলোবালি মুক্ত থাকবে। 

মাঝে মাঝে কম্ফোর্টারটি রোদে দিতে হবে

সারাদিনের কর্মব্যস্ততার পর বিছানায় আরাম করতে কে না চায়! আর শীতকালে তো লেপ, কম্বল ও কম্ফোর্টার এর আরামদায়ক উষ্ণতায় ঘুমানোর কিংবা অলস সময় কাটানোর আনন্দই আলাদা। তাই তাপমাত্রার পারদ নামলেই আমাদের নিত্যদিনের সঙ্গী হয়ে ওঠে বিভিন্ন ধরনের লেপ, কম্বল ও কম্ফোর্টার। তাই হিমহিমে শীতের দিনের এই নিত্য সঙ্গীটির সঠিকভাবে যত্ন ও সংরক্ষণ খুব জরুরি। এই শীতে আপনি কীভাবে শীতকালের প্রয়োজনীয় এই বস্তুটি পরিষ্কার করছেন এবং শীত শেষে সংরক্ষণ করবেন কমেন্ট করে জানাতে পারেন আমাদের। 

Write A Comment

Author