Reading Time: 5 minutes

ঢাকায় বসবাসের জন্য জনপ্রিয় যেসব এলাকা রয়েছে তার মধ্যে অন্যতম মিরপুর। ট্রাফিক জ্যাম, মেট্রো রেল কিংবা মজাদার সব খাবারের রেস্টুরেন্টের জন্য মিরপুরের নাম শোনা হয়নি এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া মুশকিল। তবে ভাড়া ও সুযোগ-সুবিধার সামঞ্জস্যে ঢাকার সেরা এলাকা গুলোর মধ্যে মিরপুর অন্যতম। চাহিদা এবং সুযোগ-সুবিধার দিক বিবেচনা করলে এই এলাকায় আপনি বিভিন্ন আয়তন এবং ভাড়ার ফ্ল্যাট খুঁজে পাবেন। শুধু তাই-ই নয়, নামীদামী স্কুল-কলেজ, শপিং মল, হাসপাতাল সব কিছুই আছে ঢাকার বহু পুরতন এই এলাকা জুড়ে। কেনাকাটার সুবিধার জন্য মিরপুর ও এর আশেপাশের এলাকায় বসবাসরত অনেকেই শপিং করতে পছন্দ করেন মিরপুরের বিভিন্ন মার্কেট থেকে। তবে স্বাস্থ্য সেবার দিক বিবেচনা করলেও কিন্তু পিছিয়ে নেই মিরপুরের হাসপাতাল গুলো।

মিরপুরে রয়েছে ঢাকার সুপরিচিত কয়েকটি হাসপাতাল। যেখান থেকে আপনি সব ধরনের চিকিৎসা সেবা পেতে পারবেন। আর এ কারণেই ঢাকা এবং ঢাকার বাইরের বিভিন্ন অঞ্চল থেকে এখানে চিকিৎসা সেবা নিতে অনেকেই আসেন হরহামেশাই। মিরপুরের হাসপাতাল এর কথা বললে যে ৫টি হাসপাতাল এর কথা না বললেই নয়, সেগুলো হল ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এবং রিসার্চ ইনস্টিটিউট, কিডনি ফাউন্ডেশন হাসপাতাল এবং রিসার্চ ইনস্টিটিউট বাংলাদেশ, সেন্টার ফর দ্য রিহ্যাবিলিটেশন অফ দ্য প্যারালাইজড (সিআরপি), ডেলটা হাসপাতাল লিমিটেড এবং ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতাল।  

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এবং রিসার্চ ইনস্টিটিউট

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এবং রিসার্চ ইনস্টিটিউট
হৃদরোগ সংক্রান্ত চিকিৎসার জন্য এই হাসপাতাল বেশ পরিচিত

ঢাকার ব্যস্ততম এলাকা হিসেবে পরিচিত মিরপুর এর ২ নম্বর সড়কে অবস্থিত ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এবং রিসার্চ ইনস্টিটিউট। হৃদরোগের  চিকিৎসার জন্য রাজধানীর অন্যান্য হাসপাতাল গুলোর মধ্যে মিরপুরের হার্ট ফাউন্ডেশন বিশেষ পরিচিত। এই হাসপাতালটি সরকার কর্তৃক অনুমোদিত এবং ন্যাশনাল এক্সিকিউটিভ কাউন্সিল দ্বারা পরিচালিত। তবে এই হাসপাতালের সবচেয়ে উল্লেখযোগ্য দিকটি হচ্ছে এখানে কম খরচে কিন্তু ভালো মানের চিকিৎসা সেবা দেয়া হয়ে থাকে।  

এই হাসপাতাল থেকে ট্রিটমেন্ট নেয়ার জন্য প্রথমে আপনাকে টোকেন সংগ্রহ করতে হবে। অতঃপর এলইডি স্ক্রিনে আপনার সিরিয়াল নম্বর দেখানো পর্যন্ত কিছুটা সময় লাইনে অপেক্ষা করতে হবে। আর সিরিয়াল নম্বর আসার পর পরই আপনি ডাক্তারের চেম্বারে প্রবেশ করতে পারবেন। তবে আপনি যদি কোন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে চান সেক্ষেত্রে আপনাকে একদিন আগেই অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। অ্যাপয়েন্টমেন্ট নেয়ার জন্য আপনি সকাল ৮টা থেকে ৯টার মধ্যে ০২৫৮০৫১৩৫৫ অথবা ০২৫৮০৫১৩৬৫ নম্বরে যোগাযোগ করতে পারেন।     

৩৩০ শয্যাবিশিষ্ট এই হাসপাতালে রয়েছে হৃদরোগ বিষয়ক যেকোনো পরীক্ষা-নিরীক্ষা করার সুব্যবস্থা। এই হাসপাতালের অন্য একটি ইউনিট রয়েছে মিরপুরের দারুসসালাম রোডে, যেখানে ১৫০ শয্যার ব্যবস্থা রয়েছে। পেডিয়াট্রিক কার্ডিয়াক রোগীদের চিকিৎসা সেবা দেয়ার জন্য এই হাসপাতালে রয়েছে বিশেষ ব্যবস্থা। তবে চিকিৎসার পাশাপাশি এই ইনস্টিটিউট থেকে আপনি স্নাতকোত্তর কোর্স এবং প্রফেশনাল মেডিকেল ডিগ্রিও অর্জন করতে পারবেন।  

কিডনি ফাউন্ডেশন হাসপাতাল এবং রিসার্চ ইনস্টিটিউট বাংলাদেশ 

কিডনি ফাউন্ডেশন হাসপাতাল এবং রিসার্চ ইনস্টিটিউট বাংলাদেশ
কিডনি সংক্রান্ত সমস্যার জন্য এ হাসপাতালে সকল ধরনের সেবা প্রদান করা হয়

মিরপুরের হাসপাতাল গুলোর মধ্যে এটি অনেকটা ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এবং রিসার্চ ইনস্টিটিউট এর মতো। কিডনি বিষয়ক যেকোনো সমস্যা এবং এর চিকিৎসার জন্য এই হাসপাতালটি সুপরিচিত। তবে চিকিৎসার পাশাপাশি গবেষণামূলক কাজের জন্যও রয়েছে এর পরিচিতি। যেহেতু এটি একটি রিসার্চ ইনস্টিটিউট তাই এখান থেকে ডাক্তার, নার্স, টেকনোলজিস্টদের গবেষণা মূলক কাজের জন্য প্রফেশনাল ডিগ্রি, কোর্স এবং ট্রেনিং করানোর ব্যবস্থাও রয়েছে। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল এর ঠিক পাশেই অর্থাৎ মিরপুর ২ নম্বর রোডে অবস্থিত কিডনি ফাউন্ডেশন হাসপাতালটি। 

ক্লিনিকাল নেফ্রলোজি থেকে শুরু করে কিডনি প্রতিস্থাপন সব ধরনের সুযোগ-সুবিধাই এই মিরপুরের হাসপাতাল থেকে পাওয়া সম্ভব। আর এসব সেবাই আপনি পাচ্ছেন খুব কম খরচে। এখানে ইনডোর এবং আউটডোর দুইভাবেই রোগী দেখার ব্যবস্থা রয়েছে। ৩০০ শয্যাবিশিষ্ট এই হাসপাতালে অসুস্থ কিডনি রোগীরা ভর্তি হয়ে সেবা নিতে পারবেন। নেফ্রলোজি বিষয়ক সেবা প্রদানে বিশেষ ভূমিকা রাখার জন্য এই হাসপাতাল অনেক প্রশংসাও অর্জন করেছে। এছাড়া পাবনাতে এই কিডনি হাসপাতালের আরও একটি শাখা রয়েছে।        

সেন্টার ফর দ্য রিহ্যাবিলিটেশন অফ দ্য প্যারালাইজড (সিআরপি)

সেন্টার ফর দ্য রিহ্যাবিলিটেশন অফ দ্য প্যারালাইজড (সিআরপি)
শারীরিক প্রতিবন্ধীদের চিকিৎসা সেবা দেয়ার জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা

পক্ষাঘাতগ্রস্থদের পুনর্বাসন কেন্দ্র হিসেবে পরিচিত সেন্টার ফর দ্য রিহ্যাবিলিটেশন অফ দ্য প্যারালাইজড বা সিআরপি। এটি অবস্থিত মিরপুরের ১৪ নম্বর সেকশনে। তবে পুনর্বাসন কেন্দ্র হিসেবে এর কার্যক্রম পরিচালনার পাশপাশি এখানে শারীরিক প্রতিবন্ধীদের চিকিৎসা সেবাও দেয়া হয়ে থাকে। ১৩ তলা বিশিষ্ট এই ভবনের ইনডোর এবং আউটডরে রোগী দেখা হয়। এছাড়া ফিজিওথেরাপি, অকুপেশনাল থেরাপি, স্পিচ এবং ল্যাংগুয়েজ থেরাপি, অর্থোপেডিক,  নিউরোলজি এবং পেডিয়াট্রিক কনসালটেন্সি, স্ট্রোক রিহ্যাবিলিটেশন, হ্যান্ড থেরাপি, প্যাডিয়াট্রিক সার্ভিস, গাইনকলজি এবং প্রসথেটিকস ও অর্থটিকস, প্যাথলোজি, রেডিওলোজি এবং ইসিজি ইনভেস্টিগেশন সহ বিভিন্ন ধরনের রোগের জন্য সেবা নেয়ার ব্যবস্থাও রয়েছে।         

তবে সবচেয়ে সুবিধার দিক হল ঘরে বসেই মিরপুরের সিআরপি এর হোম সার্ভিস পাওয়া সম্ভব। যারা চলাচল করতে অসমর্থ তাদের ক্ষেত্রে বিশেষ এই সার্ভিস দেয়া হয়ে থাকে। শুধু তাই-ই নয়, বিকেল ৫টা থেকে রাত ৮.৩০ পর্যন্ত এখানে রোগীদের সেবা দেয়া হয়। ৪৪ শয্যাবিশিষ্ট মিরপুরের এই সেন্টারে রয়েছে স্ট্রোক পুনর্বাসন ইউনিট এবং প্রাপ্ত বয়স্কদের জন্য ১৬টি ব্যক্তিগত কক্ষ। এখানে প্রতি ১৫ দিন অন্তর অন্তর প্রায় ১১ জন শিশুকে ভর্তি করানো হয়, যারা বিভিন্ন ধরনের নিউরোলজিক্যাল সমস্যায় ভুগছেন। এছাড়া মানসিক সমস্যায় ভুগছেন এমন রোগীদের সেবাদানের জন্য সাম্প্রতিক সময়ে একটি সাইকোথেরাপি ইউনিটও যুক্ত করা হয়েছে।

ডেলটা হাসপাতাল লিমিটেড

ডেলটা হাসপাতাল লিমিটেড
জটিল অপারেশন এবং পরীক্ষা-নিরীক্ষা করার জন্য এ হাসপাতালে রয়েছে অত্যাধুনিক মেডিকেল মেশিনারিজ

ক্যান্সারে আক্রান্ত রোগীদের বিশেষ চিকিৎসা প্রদানের জন্য এই হাসপাতালে রয়েছে বিশেষ ইউনিট। অস্ত্রপাচার করার জন্য এই হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক দল রয়েছেন। এছাড়া ইনডোর এবং আউটডোর দুইভাবেই রোগী দেখার ব্যবস্থাও রয়েছে মিরপুরের এই হাসপাতালে। ডেলটা হাসপাতাল অবস্থিত মিরপুর ১ নম্বরে প্রিন্সিপাল আবুল কাশেম রোডে। জটিল অপারেশন এবং পরীক্ষা-নিরীক্ষা করানোর জন্য এই হাসপাতালে রয়েছে অত্যাধুনিক মেডিকেল যন্ত্রপাতি। আর এ কারণেই সেরা চিকিৎসা সেবা পেতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এই হাসপাতালে ছুটে আসেন।

এই হাসপাতালের সবচেয়ে উল্লেখযোগ্য দিকটি হচ্ছে এখানে ক্যান্সারের রোগীদের বেশ ভালো চিকিৎসা সেবা দেয়া হয়। রেডিয়েশন থেরাপি দেয়ার জন্য এই হাসপাতালে রয়েছে দক্ষ চিকিৎসক দল। এছাড়া ইনডোর সেবা, ডায়াগনস্টিক সুবিধা সহ ২৪ ঘণ্টা ব্লাড ব্যাংক সার্ভিস এবং প্যাথলোজি সার্ভিস সহ জরুরি যেকোনো সেবাই আপনি এই হাসপাতালে পেয়ে যাবেন।   

ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতাল

ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতাল
বাংলাদেশের সবচেয়ে বড় দাতব্য শিক্ষা প্রতিষ্ঠান

বাংলাদেশের সবচেয়ে বড় দাতব্য শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতাল। যা অবস্থিত মিরপুর ১৪ নম্বর সড়কে। এই হাসপাতালে স্নাতক এবং স্নাতকোত্তর দুইটি ডিগ্রি অর্জন করার সুযোগ রয়েছে। ৬ তলা বিশিষ্ট এই হাসপাতালে রয়েছে মোট ২০০টি শয্যা, যেখানে আপনি দাতব্য চিকিৎসা নেয়ার পাশাপাশি সার্জারি করানোরও সুযোগ পাচ্ছেন। এই ভবনের প্রতিটি ফ্লোরে রয়েছে একটি বা একের অধিক ডিপার্টমেন্ট। এই ডিপার্টমেন্টগুলোর কয়েকটিতে অপারেশন থিয়েটার এর ব্যবস্থাও রয়েছে। আর সব মিলিয়ে এই হাসপাতালে মোট ৪টি অপারেশন থিয়েটার রয়েছে। 

দাতব্য চিকিৎসা সেবা দেয়ার জন্য ঢাকার অন্যান্য হাসপাতালের চেয়ে ঢাকা ডেন্টাল কলেজ হাসপাতাল বেশ নামকরা। সাধারণ দাতব্য চিকিৎসার পাশাপাশি এখানে অর্থোডন্টিক্স, পেরিওডন্টিক্স, এন্ডোডোনটিক্স এবং প্রোস্টোডোনটিক্স সহ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ চিকিৎসা প্রদান করা হয়। এছাড়া শিশুদের জন্য এই হাসপাতালে ভিন্ন একটি ইউনিটও রয়েছে।  

জনপ্রিয় এই ৫টি হাসপাতাল ছাড়াও মিরপুরে রয়েছে আরও কয়েকটি হাসপাতাল। যার মধ্যে ইসলামী ব্যাংক হাসপাতাল, মিরপুর ১ নম্বরে অবস্থিত বাংলাদেশ চক্ষু হাসপাতাল অন্যতম। উপরে উল্লেখিত মিরপুরের হাসপাতাল গুলোর বেশিরভাগই রিসার্চ সেন্টার হলেও এখানে অত্যন্ত উন্নতমানের চিকিৎসা সেবা প্রদান করা হয়। আর তাই হাসপাতাল এবং চিকিৎসা সেবার কথা বিবেচনা করলে বলতেই হয় বসবাসের জন্য মিরপুর নিঃসন্দেহে অন্যতম উপযুক্ত একটি এলাকা।  

Write A Comment

Author