Reading Time: 5 minutes

আমরা ঢাকা শহরের যে এলাকাতেই বসবাস করি না কেন, কেনাকাটার জন্য বাসার আশেপাশে মার্কেট এর প্রয়োজন আমাদের সবসময়ই হয়। কাঁচা বাজার থেকে শুরু করে গৃহস্থলীর জিনিসপত্র, পোশাক, জুয়েলারি, কসমেটিকস, গেজেটস ইত্যাদির প্রয়োজনে প্রতি মাসেই আমাদের দৌড়াতে হয় বিভিন্ন বাজারে, সুপারশপে কিংবা মার্কেটে। আর তাই আমাদের বসবাসের এলাকাগুলোতে কোথায় প্রধান কোন মার্কেট আছে এবং সে মার্কেটগুলোয় কী কী জিনিস পাওয়া যাচ্ছে তা জেনে নেয়া জরুরি। স্কুল-কলেজ, হাসপাতালের মতো এই মার্কেটগুলো যদি হয় বাসার আশেপাশে বা নির্দিষ্ট এলাকার মধ্যে, তবে তো নিত্যদিনের ঝামেলা অনেকাংশেই কমে আসবে। আর তাই আমাদের আজকের ব্লগটি লেখা হয়েছে মিরপুরের বিভিন্ন মার্কেট নিয়ে।

তবে আপনি যদি মোহাম্মদপুরের বাসিন্দা হয়ে থাকেন বা সে এলাকায় বাসা ভাড়া নেয়ার কথা ভাবেন, সেক্ষেত্রে মোহাম্মদপুরে কোথায় কোন মার্কেট আছে সে সম্বন্ধে জানতে ক্লিক করুন এই লিংকে এবং জেনে নিন মোহাম্মদপুরের যত মার্কেট সম্পর্কে বিস্তারিত। 

মিরপুর শপিং সেন্টার কমপ্লেক্স

মিরপুরের বিভিন্ন মার্কেট এর মধ্যে বিশাল বড় মিরপুর শপিং সেন্টার কমপ্লেক্সটি অবস্থিত মিরপুর ২ নাম্বার থানার পাশেই।  মিরপুর স্টেডিয়াম এর ৩ নাম্বার গেট থেকে সোজা সামনের দিকে আসলেই পেয়ে যাবেন বেশ বড় এই মার্কেটটি। এ মার্কেটের নিচ তলায় রয়েছে অনেক ক্রোকারিজ, খেলনা এবং শোপিসের দোকান। এছাড়া এর পাশাপাশি বিভিন্ন ডিজাইনের ব্যাগ, জুতা, কসমেটিক্স এবং জুয়েলারি সব কিছুই পাচ্ছেন একই ছাদের নিচে। শুধু তাই-ই নয়, বিভিন্ন ব্র্যান্ডের দোকানও আছে এই মার্কেটে। বিশেষ করে আপনি যদি ঘড়ি কেনার কথা ভাবেন, তবে টাইম জোন এর একটা শো রুম পাবেন এই মার্কেটে। মার্কেটের ২য় তলায় আছে কাপড়ের দোকান। বিশেষ করে দেশিয়, ইন্ডিয়ান, পাকিস্তানি বুটিক্সের দোকান আছে এখানে। মার্কেটের ৪ এবং ৫ তলায় রেডিমেড কাপড়ের দোকান, জিন্স-পাঞ্জাবি অর্থাৎ ছেলেদের প্রয়োজনীয় যেকোনো কিছু আছে এই ফ্লোরে।

এমনকি আপনি এই মার্কেটে টেইলার সুবিধাও পাবেন। আর গেজেট খুঁজলে চলে আসতে হবে ৬ তলায়, যেখানে বিভিন্ন কোম্পানির ফোনের দোকান তো আছেই, সাথে যেকোনো সার্ভিসিং এর ব্যবস্থাও আছে। আর মার্কেটে ঘুরে ক্লান্ত হয়ে গেলে, আড্ডা ও খাওয়ার জন্য আছে ফুড জোন, যা ৭ম তলায় অবস্থিত। ফুড জোনের পাশে আছে বাচ্চাদের খেলার সুবিধার্থে বাবুল্যান্ড নামে একটি ইনডোর প্লে জোন এবং ৮ তলায় আছে একটি কনভেনশন হল, যেখানে প্রায় ২ হাজার মানুষের বসার ব্যবস্থা রয়েছে। এছাড়া প্রায় ২০০টির মতো গাড়ির পার্কিং এর ব্যবস্থা আছে। কেনাকাটার জন্য এত সব ব্যবস্থা থাকা এই মার্কেট থেকে বিভিন্ন ক্রয় ক্ষমতার মানুষেরাই তাদের প্রয়োজনীয় জিনিস কিনতে পারবেন সহজেই। 

আপনি যদি মিরপুরে আবাসিক বাসা ভাড়া নিতে চান, তবে চাহিদামতো মিরপুরে আপনার পছন্দের বাসা ভাড়া নিতে ক্লিক করুন এই লিংকে।   

মিরপুর বেনারসি পল্লী 

মিরপুরের বিভিন্ন মার্কেট এর মধ্যে এবার আমরা জানবো মিরপুর বেনারসি পল্লী সম্পর্কে। এই বেনারসি পল্লী সম্পর্কে জানেন না বা এর নাম একবার হলেও শুনেননি এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া কঠিন। মূলত বিয়ের কথা উঠলেই শাড়ি কেনার জন্য সবার প্রথম যেই মার্কেটের কথা কথা মাথায় আসে তা হলো মিরপুর বেনারসি পল্লী। কেননা এখানে আপনি বিভিন্ন ধরনের শাড়ির দোকান পাবেন, আর যেখানে ডিজাইন এবং ধরন ভেদে কালেকশনও থাকছে অনেক। 

এখানে বেনারসি কাতান, জামদানি, হাফ সিল্ক, কাঞ্জিভরম, কোটা শাড়ি- সহ পাওয়া যাচ্ছে অনেক ধরনের দারুণ সব শাড়ি, যার মূল্য এক হাজার থেকে শুরু করে দেড়-দুই লাখ পর্যন্ত হতে পারে। দামাদামি করে শাড়ি কেনার জন্য, এমনকি অর্ডার দিয়ে কাস্টমাইজডভাবে শাড়ি বানিয়ে নেয়ার জন্য এই জায়গাটি বেশ জনপ্রিয়। স্বদেশী কারিগরদের হাতে অতি যত্নে তৈরি হওয়া এই শাড়িগুলোর কাঁচামাল আসে ভারত, পাকিস্তান, শ্রীলংকা এবং চীন থেকে, যা পৃথিবীর বিভিন্ন দেশে রপ্তানি করা হয়। 

বিয়ের শাড়ি কেনার পাশাপাশি আনুষঙ্গিক অন্যান্য জিনিস যেমন ম্যাচিং জুতা, ব্যাগ ইত্যাদিও পাবেন এই মার্কেটে। মিরপুর বেনারসি পল্লীর ভেতরে থাকা সারি সারি এই দোকানগুলো খোলা থাকে সোম থেকে শনিবার, সকাল ১০টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত। তবে রবিবার পূর্ণ দিবস একেবারেই বন্ধ থাকে। তাই কেনাকাটা করতে এই মার্কেটে আসতে আপনাকে আসতে হবে মিরপুর ১০ নাম্বারে, সেখান থেকে রিকশা অথবা নিজস্ব পরিবহনে করে আপনি সরাসরি চলে আসতে পারবেন জনপ্রিয় এই মার্কেটে। মিরপুরের মার্কেট ছাড়াও আপনি যদি ঢাকার ৫টি সেরা শপিংমল নিয়ে জানতে চান, তবে পড়তে পারেন এই আর্টিকেলটি।  

শাহ আলী মার্কেট, মিরপুর 

এই মার্কেটটি অবস্থিত মিরপুর ১০ নাম্বার গোলচত্বরে। ২০০৩ সালে প্রতিষ্ঠিত হয়। এই মার্কেটে আছে আধুনিক সুযোগ-সুবিধা। জেনারেটর সুবিধাসহ শীতাতপ নিয়ন্ত্রিত এই মার্কেটে ৪০০ টির মতো দোকান রয়েছে। মিরপুরের বিভিন্ন মার্কেট এর মধ্যে ৭ তলা বিশিষ্ট এই মার্কেটে লিফট ও এস্কেলেটর সুবিধা রয়েছে। এই মার্কেটের প্রথম তলায় রয়েছে পোশাকের দোকান। যেখান থেকে আপনি স্টিচ, আনস্টিচ এবং থান কাপড় কিনতে পারবেন। টেইলার্স, কসমেটিক্স এর দোকান, জুয়েলারী ইত্যাদি পাবেন মার্কেটের দ্বিতীয় তলায়। অন্যদিকে গেজেটের খোঁজে যারা আছেন, তাদের সরাসরি চলে যেতে হবে মার্কেটের তৃতীয় থেকে পঞ্চম তলায়। যেখানে রয়েছে মিরপুরের সবচেয়ে বড় মোবাইল বাজার। এর সাথে মোবাইল হ্যান্ড সেট সার্ভিসিং এর সুবিধাও পাচ্ছেন। এছাড়া ঢাকায় গেজেটস কিনতে আর কোন মার্কেটে যাবেন জানতে পড়ে নিন এই আর্টিকেলটি।  

মানসম্মত জিনিস কিনতে তাই সরাসরি চলে আসতে পারেন মিরপুরে এই শাহ আলি মার্কেটে। তবে মার্কেটে গাড়ি পার্কিং এর ব্যবস্থা না থাকার বিষয়টিও বিবেচনায় রাখতে হবে। মিরপুর বেনারসি পল্লীর মতো এই মার্কেটটি রবিবার বন্ধ থাকে। আর সপ্তাহের বাকি ছয় দিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে। 

আপনি যদি মিরপুরের পল্লবীতে প্রপার্টি কিনতে চান, তবে চাহিদামতো পল্লবীতে আপনার পছন্দের প্রপার্টি কিনতে ক্লিক করুন এই লিংকে।   

মুক্তিযোদ্ধা মার্কেট, মিরপুর

Clothes in Market
তৈরি পোশাক থেকে শুরু করে জুয়েলারি সবকিছুই পাওয়া যাবে মিরপুরের এই মার্কেটে

মিরপুর ১ নাম্বারে অবস্থিত মুক্তিযোদ্ধা মার্কেটটি মূলত চার তলা বিশিষ্ট একটি মার্কেট। মিরপুরের বিভিন্ন মার্কেট এর মধ্যে এখানে আপনি নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র যেমন পাবেন, তেমনি রয়েছে পোশাক, খেলনা, ক্রোকারীজ, ইলেকট্রিক সামগ্রী, জুতার দোকান, জুয়েলারীর দোকান ইত্যাদি। যারা পোশাক ডিজাইন করার জন্য লেইস, ইয়োক অথবা অন্যান্য ধরনের ডিজাইনিং ম্যাটেরিয়াল খুঁজে থাকেন তারা আজিমপুরের নিউমার্কেটে না গিয়েও এই মার্কেট থেকে আপনার পছন্দমতো যেকোনো কিছু কিনতে পারবেন। কেননা এই মার্কেটে পোশাক ডিজাইন করার বেশ ভালো কালেকশন রয়েছে।   

বসবাসের জন্য মিরপুরে রয়েছে বেশ কয়েকটি জনপ্রিয় এলাকা। মিরপুর ১, ২, ১০, ১২, ১৪ এর মতো সুপরিচিত এই এলাকাগুলোর পাশাপাশি আরও বেশ কিছু এলাকা রয়েছে, যেখানে ফ্ল্যাট কেনা এবং ভাড়া নেয়ার চাহিদা লক্ষণীয়। তো বসবাসের জন্য মিরপুরের কোন এলাকাগুলো বেশ জনপ্রিয়, জানতে ক্লিক করুন এই লিংকে। মিরপুরের কোন এলাকাগুলো বসবাসের জন্য বেশ জনপ্রিয় সে সম্পর্কে তো আমাদের ধারণা হল, কিন্তু সে এলাকাগুলোতে বাজার করার কী ব্যবস্থা আছে, সেটা জানাও তো জরুরি, তাই না? তো এরই ধারাবাহিকতায় এবার আমরা জানবো মিরপুর কাঁচা বাজার সম্পর্কে। 

মিরপুর কাঁচা বাজার 

Market in Mirpur
ক্রেতা-বিক্রেতার ভিড়ে সবসময়ই ব্যস্তমুখর থাকে মিরপুর কাঁচা বাজার

মিরপুর ১০ নাম্বার থেকে পল্লবী যাওয়ার পথে অরজিনাল ১০ নাম্বার পৌঁছানোর পূর্বে হাতের বাম পাশের সড়ক দিয়ে ভেতরে গিয়ে হাতের ডানদিকের সড়কের প্রবেশমুখ, মসজিদ সংলগ্ন এই স্থানে কাঁচা বাজারটি অবস্থিত। মিরপুরের বিভিন্ন মার্কেট এর মধ্যে এটি সপ্তাহের সাত দিনই সকাল ছয়টা থেকে রাত নয়টা পর্যন্ত যেকোনো সময়  বাজার করা সম্ভব। এই কাঁচা বাজারের ফ্লোরটি সম্পূর্ণ পাকা অবস্থায় করা। এখানে শাক-সবজি, ফলমূলের দোকান থেকে শুরু করে, মাছের দোকান, মাংসের দোকান সহ বেশ কিছু মুদি দোকানও রয়েছে। যেখানে চাল, মসলা সহ নিত্য প্রয়োজনীয় খাদ্যসামগ্রী পাওয়া যায়। 

এছাড়া এই মার্কেটে আরও আছে ক্রোকারীজের দোকান, কিচেন হার্ডওয়্যারের দোকান-সহ, ফলের দোকান এমনকি আরও অনেক কিছু। সুলভমূল্যে এখান থেকে প্রয়োজনীয় যেকোনো পণ্য আপনি কিনতে পারবেন খুব সহজে। এছাড়া আপনি যদি ফ্রেশ শাকসবজি বা মাছ-মাংস কিনতে চান তবে সকাল সকাল এই মার্কেটে গিয়ে হাজির হতে পারেন। 

আপনি যদি মিরপুরে বসবাস করে থাকেন, তবে কেনাকাটার জন্য কোথায় যাবেন এবং কোন মার্কেটে কী ধরনের জিনিস পাবেন সে বিষয়ে বিস্তারিত জেনেই বেছে নিন বসবাসের জন্য উপযুক্ত মিরপুর এলাকাটিকে। এছাড়া যে ৭টি চমৎকার বিষয় আপনার এলাকাকে বসবাসের জন্য উপযোগী করে তুলবে, সে সম্পর্কেও বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে।  

Write A Comment

Author