Reading Time: 4 minutes

দিন দিন চারিদকের তাপমাত্রা যেন একটু একটু করে বাড়ছে। যার প্রভাব পড়ছে আমাদের জীবনযাপনে। তার ওপর আছে আমাদের গরম আবহাওয়া। আছে গায়ে গা লাগানো দালানকোঠা, যার জন্য ঘরে বাতাস চলাচল একদম নেই বললেই চলে। আর সে জন্য আমাদের শোবার ও বসার ঘর হয়ে ওঠে গরম। দরজা জানালা খোলা যায় না, অন্য বাসায়  মানুষের আনাগোনা থাকে বলে বারান্দায়ও যাওয়া যায় না। এই সমস্ত বিষয়ের কারণে হয়তো ঘরটা আজকাল বেশিই তপ্ত হয়ে উঠেছে। আর এই গরম থেকে বাঁচার জন্য  বিভিন্ন কৌশল তো আমরা অবলম্বনও করে থাকি।  কিন্তু সবকিছুতে যে কাজ হয়, সেটা বলা যায় না। অথচ একটু সচেতনতা আর অভিনব ভাবনায় গরম থেকে মুক্তি পাওয়া যায় সহজে। তেমনি এক চমৎকার বুদ্ধি হচ্ছে ঘরের রং! শোবার ঘরের জন্য কিছু রং বেছে নিতে হবে যা ঘরকে করবে শীতল।  তাই সঠিক রঙ বাছাই করতে মেনে চলুন এই গাইডলাইন। এই সমস্ত রং শোবার ঘর শীতল করবে সহজেই। এবং ঘরে মানিয়েও যাবে কোন ঝামেলা ছাড়াই। এছাড়া চোখের জন্য বয়ে আনে প্রশান্তি। চলুন জানা যাক সেই রঙগুলো সম্বন্ধে!

ল্যাভেন্ডার 

বেডরুম
শোবার ঘরটা হোক ল্যাভেন্ডার রঙা

এই রঙে আপনি দুটি রঙের আভা খুঁজে পাবেন। একটি হালকা বেগুনি রং আর একটি হালকা নীল রং। এই রঙ দুটি আপনার ঘরকে করে তুলবে শীতল আর শান্ত। আপনি চাইলে এই ল্যাভেন্ডার রঙের হালকা ও গাঢ় শেডগুলোকে দেয়ালে ব্যবহার করতে পারবেন। এই রংগুলো ঘরের ভেতর বেশ শান্ত পরিবেশ তৈরি করে। এই রঙের সাথে আর কোন রং দেয়া যায় তা জানতে জেনে নিন রঙের নানা স্কিম ও টেক্সচার। এই দেশে বলতে গেলে ৮ মাসই থাকে গরম। তাই ঘরের জন্য রঙ বাছাই করতে গেলে এই শোবার ঘর শীতল করবে এমন রঙ বেছে নেওয়া উচিত সবারই। কিন্তু রঙ বাছাইয়ের ক্ষেত্রে কিছু ভুল যেন সবাই করে। সেগুলো এড়িয়ে যাওয়া শ্রেয়।

সাদা

বেডরুম
সাদার মায়া ছড়িয়ে দিন দেয়ালে

সাদা সবসময়ই পবিত্রতা আর শুভ্রতাকে বোঝায়। ঘরের ভেতর খানিকটা শুভ্রতা ছড়িয়ে দিতে কে না চায়! ছোট ঘর মুহূর্তেই বড় আর খোলামেলা দেখায় আর শীতলতা ছড়িয়ে দেয়। সারা দিনের যত ব্যস্ততা থাকুক না কেন, সাদা রঙের ঘরে ঢুকলে তা মুহূর্তেই শেষ হয়ে যায়। মন শান্ত হয়ে যায়। ঘরেও কিন্তু একরকমের শান্তি বিরাজ করে। কর্মব্যস্ত একটা দিন শেষে মনটা শান্ত করা একটা বাড়িই তো আমরা সবাই চাই। আর সাদা রঙের শোবার ঘর মূলত সেই কাজটাই করবে। দেয়ালের রঙ সাদা হওয়াতে ঘরের ডেকোর নিয়ে আপনাকে অতশত ভাবতে হবে না। কারণ সাদা রংটাই এমন যে কিনা সবরকম ডেকোরে সহজেই মিশে যায়। আপনার ঘরে যদি আলো ছায়ার একটা ব্যাপার কাজ করে তাহলে, অবশ্যই দেয়ালে সাদা রঙ ব্যবহার করুন। সাদা রঙ, ঘরের ভেতর আলোর মাত্রা এক ধাপ বাড়িয়ে দেয় । যেখানে আলো কম সেখানে সাদা রঙ কাজ করে জাদুর মত। এছাড়াও সাদা রঙটার সাথে যেকোন রঙের ফিউশন বেশ মানিয়ে যায়।

সমুদ্র নীল

বেডরুম
নীল চোখ ও মনকে করে শান্ত আর শীতল

অনেকের শোবার ঘরটা ভীষণ ছোট হয়ে থাকে। যার ফলে ঘরটা আরও দম বন্ধকর হয়ে উঠে। তাই আপনি চাইলে রঙের মাধ্যমেও ঘরকে বড় দেখাতে পারবেন। এমন একটি রঙ বেছে নিলেন যার মাধ্যমে ঘর শীতলও হল আবার বড় দেখালো। রং নির্বাচনের সময় মনে রাখবেন, উজ্জ্বল এবং কোমল ধরনের রং ঘর বড় দেখাতে সাহায্য করে। আসবাবপত্রের রঙের সাথে মিল রেখে দেয়ালে রং করান। যদি আসবাবপত্রের রং হালকা হয় তাহলে দেয়ালেও এমন রং করাতে হবে। এতে আসবাবের সাইজছোট দেখায় এবং ঘরে একটা খোলামেলা পরিবেশ সৃষ্টি হয়। আর এই সবকিছুই আপনি করে নিতে পারবেন সমুদ্র নীল রঙের সাহায্যে। হালকা রঙ এই নীল! ঘরের ভেতর যেন আকাশ আর সমুদ্র্ দুটোই তৈরি করে দেখাবে। নীল রঙ বরাবরই মন ও চোখে শান্তি বয়ে আনে। ফ্রেশ একটা অনুভূতি দেয়। আমাদের ঘরে এই রঙের প্রভাব সবচেয়ে বেশি কাজ করবে। সুতরাং, ঘরের জন্য রঙ এমন হওয়া চাই যা কিনা আপনাকে রিলাক্স করবে। ঘরের যেখানে ছায়া পরবে সেখানে গাড় নীল ব্যবহার করবেন আর যেখানে আলোর আসা যাওয়া আছে, সেখানে হালকা নীল ব্যবহার করবেন। ঘুমের ক্ষেত্রেও নীলের একটা প্রভাব আছে। ঘরকে শীতল অনুভূতি এনে দিতে নীল রঙের জুড়ি নেই । পর্দা আর বিছানার চাদরে নীলের আধিপত্য আপনার মনে শান্তিময় প্রভাব ফেলবে।  

বেইজ 

বেডরুম
ঘর বেশ বড় আর খোলামেলা দেখায়

অনেক রকম রঙের ভেতর এই বেইজ রঙটি বেশ প্রশান্তির। সারাদিনের ব্যস্ততা শেষে এমন একটি ঘরে সকলেরই ফিরে আসতে মন চাইবে যেখানে ফিরলেই মনটা শান্ত হয়ে যায়। এই রঙটি ঘুমের জন্যও বেশ ভালো। যে ঘরটায় আলো বাতাস কম সেখানেও এই রঙটা বেশ উজ্জ্বল একটা আবেশ তৈরি করতে পারে। গরমের প্রকোপ থেকে বাঁচতে হলে আমাদের ঘরের জন্য এমন রঙ বেছে নিতে হবে যা কিনা আমাদের চোখ ও মনকে শান্ত করবে। ঘরের ভেতর গরম বেশি অনুভব হওয়া বা অস্থির লাগা এটা অনেকটা মনস্তাত্ত্বিক বিষয়। তাই দেয়ালের রঙ বিবেচনা করার ক্ষেত্রে এই বিষয়গুলো খেয়াল রাখা উচিত। 

হালকা গোলাপি 

বেডরুম
গোলাপি রঙটা ফ্রেশ আর হালকা একটু অনুভূতি এনে দিবে

এই রঙটি যেকোন ঘরে ব্যবহার করা হয়ে থাকে ঠান্ডা একটা ভাব আনার জন্য। হোম ডেকোরে বোল্ড রং হিসেবেও গোলাপির রয়েছে নানারকম শেডস। যেমন, বেবি পিংক, হট পিংক এবং ফ্লোরাল পিংক। বেবি পিংক যেকোন মেয়ের ঘরে ফেমিনিন একটা আবহ তৈরি করতে পারে। তবে গোলাপি রঙ যে কেবল মেয়েদের রঙ এই সমস্ত ভাবনা এখন আর একদমই নেই। রঙের আর কোন লিঙ্গ নেই এখন। আপনার পছন্দ অনুযায়ী আপনি যেকোন রঙই বেছে নিতে পারবেন। গোলাপি রঙটা ফ্রেশ আর হালকা একটু অনুভূতি এনে দিবে। কেবল শোবার ঘরেই যে গোলাপি রঙ বেছে নেওয়া যায় তা কিন্তু নয় আপনি চাইলে ঘরের অন্য ঘরগুলোতেও গোলাপি রঙটা বেছে নিতে পারেন। এক্ষেত্রে হট পিংক সোফাগুলো ব্যবহার করা যেতে পারে। ফ্লোরাল পিংক লিভিং রুমের জন্য বেছে নিতে পারেন। হালকা শেডের গোলাপি রং উষ্ণ আবহ তৈরি করতে পারে। ঘরটা আলোকিত দেখায় বলে ওয়েলকামিং একটা আমেজ বিরাজ করে থাকে। 

সমস্ত ঘরে একইরকম আবেশ রাখতে চাইলে ঘরের জন্য সঠিক রঙ বেছে নেওয়া বেশ জরুরি। এই বিষয়গুলো ব্যবহার করে সহজে শোবার ঘর শীতল করবে এমন রঙ বেছে নেওয়া যাবে। আপনার কাছে কোন বিষয়টি বেশি ভালো লেগেছে? কিংবা আপনার মতে কোন বিষয়টা যোগ করা অত্যন্ত জরুরি জানাতে কমেন্ট করুন ব্লগে।

Write A Comment