Reading Time: 4 minutes

ঘরের জন্য রঙ বাছাই অনেকের কাছেই ভীষণ কনফিউজিং একটা ব্যাপার মনে হয়। পছন্দের পোশাক কিনতে গেলেই যেখানে আমি হিমসিম খেয়ে যাই এই আমি এত বড় ঘরের জন্য কি করে সঠিক রঙটা বেছে নিব? এমন মন্তব্য কিন্তু যুক্তিহীন নয়। ঘরের জন্য সঠিক রঙ বাছাই করার কয়েকটি চমৎকার উপায় তো আছেই। কম বেশি সবাই এ সম্বন্ধে জানি, কিন্তু কখনো কি খেয়াল করা হয়েছে ঘরের জন্য রঙ বাছাই করতে যে ভুলগুলো আমরা সবসময়ই করে এসেছি। কিংবা এখনও করছি? জী, কিছু সাধারণ ভুল আমরা অচিরেই করে ফেলছি।  কিন্তু এই ঘরের রঙ বাছাই কি সহজ কোন সিদ্ধান্ত? মোটেও না! এবং চাইলে বদলে ফেলার উপায়ও নেই। তাহলে কেন এই ভুলগুলো আমরা করেই যাচ্ছি এখনই এই ভুলগুলো সম্বন্ধে আমাদের সচেতন হওয়া উচিত। এবং জেনে নেওয়া উচিত কোন সে ভুলগুলো! চলুন জেনে নেই কোন সেই ভুলগুলো!

অনেকে বোল্ড রঙগুলো এড়িয়ে যায়

বোল্ড কালারস
বোল্ড রঙগুলো বেশ সমৃদ্ধ ও স্যাচুরেটেড

আপনার প্রথমে সিদ্ধান্ত নিতে হবে আপনি রঙ কোন দেয়ালে এবং কোন ঘরে করছেন এরপর বুঝতে হবে আপনার আসবাবের রঙ কেমন! অর্থাৎ আসবাব কি হালকা রঙের নাকি গাঢ় রঙের! যদি হালকা রঙের হয়ে থাকে এক্ষেত্রে আপনার অবশ্যই বোল্ড রঙগুলো বেছে নিতে হবে। জী, হ্যাঁ বোল্ড রঙ গুলো আপনাকে সাহস করে বেছে নিতেই হবে। কেননা, বোল্ড রঙের দেয়ালের সাথে হালকা রঙের আসবাব এবং পর্দা সহজেই মানিয়ে যায় এবং ড্রামাটিক একটা লুক তৈরি করে। অনেকে আবার রাস্টিক লুক বেশ পছন্দ করেন, রাস্টিক লুকও অনেকটাই এমন কালার কম্নিনেশনে। দেয়ালের সাথে সাথে দেয়ালের কর্নার গুলোও আপনি হাইলাইট করতে পারেন এবং বাকি দেয়ালগুলো নিউট্রাল রঙের করতে পারেন। কিন্তু বোল্ড রঙ কভাবেই এড়িয়ে যাবেন না। বোল্ড রঙগুলো বেশ সমৃদ্ধ ও স্যাচুরেটেড। এমন একটি ঘর যা প্রচুর সূর্যের আলো পায় এবং হালকা রঙের আসবাব বা অনুষঙ্গ দিয়ে সজ্জিত থাকে সেখানে বোল্ড পেইন্টগুলো ব্যবহার করতে অতিরিক্ত অন্ধকার হবে না।

আগেই রঙ বাছাই করবেন না

পেইন্ট
মৃদু আভার জন্য ব্যবহার করুন স্যাটিন টেক্সচার

সাধারণত অনেকেই এমনটা করেন! প্রথমে বড় কাজগুলো শেষ করেন এরপর বাকী কাজে হাত দেন, ঘরের জন্য রঙ বাছাই ও একটা বড় কাজ,তাই অনেকে রঙটা আগেই বাছাই করে নেন এর পর ঘরের কাজে হাত দেন। যেটা সম্পূর্ণ ভুল! আগেই ঘরের জন্য রঙ ঠিক করে ফেলবেন না। কমবেশি আমরা সবাই আগে থেকে রঙ ঠিক করে রাখি তারপর, দোকানে গিয়ে ভিড় জমাই। এতে কোন দোষ নেই কিন্তু, সর্বপ্রথম যা করা উচিত তা হল ঘরের ডেকোর অনুযায়ী রঙ মিলিয়ে নেওয়া। থিম, টেক্সচার, শিন এইসব যাচাই করে তবেই রঙ বাছাই করতে হয়। সুতরাং আগেই যদি একটা নির্দিষ্ট রঙ ঠিক করে নেন তাহলে ঘরের জন্য বেঁছে নেওয়া রঙ সঠিক নাও হতে পারে!

আসবাবের সাথে মিলিয়ে না নেওয়া

চেয়ার টেবিল
দেয়ালের জন্য এমন রঙ বেছে নিন যা আপনার আসবাবকেই কমপ্লিমেন্ট করে

ঘরের সাজে আসবাবের প্রয়োজনীয়তা অনেক। আমাদের জীবনের সাথে আসবাব প্রায় ওতপ্রোতভাবে জড়িত। অথচ, ঘরের জন্য রঙ বাছাই করতে গেলে এই আসবাবকেই আমরা এড়িয়ে যায়। এই আমরাই নানারকম আসবারের খোঁজ রাখি কখন কি এলো বাজারে কিভাবে সেরাটাই কেনা যায় সব সময় এটাই ভাবি। কিন্তু দেয়ালের রঙের বেলায় আবার এই আসবাবকেই কম প্রাধান্য দেই। যা একদমই ঠিক নয়। দেয়ালের জন্য এমন রঙ বেছে নিন যা আপনার আসবাবকেই কমপ্লিমেন্ট করে, আসবাবের সৌন্দর্য বাড়িয়ে তোলে। চেয়ারের ফেব্রিকের সাথে মিলিয়ে দেয়ালের রঙটা ভাবুন। ঘরের রঙ শুরু করার আগে আসবাবগুলো কেমন রঙের কি রং দিলে মানাবে এইসব নিয়ে আগেই ভাবুন। সময় নিয়ে বিবেচনা করুন।

টেস্টার ব্যবহার না করা

টেস্টার
যে রঙগুলো আপনার পছন্দ সেগুলোর টেস্টার কিনে আনুন

রঙের স্ট্রিপগুলো দিয়ে শুরু করুন। যে যে রঙগুলো আপনার পছন্দ সেগুলোর টেস্টার কিনে আনুন। বাসায় বেশ কয়েকটি টেস্টার আনুন এবং ঘরের বিভিন্ন দেয়ালে বা জায়গায়  দিনের বেলায় এগুলো লাগিয়ে দেখুন। চাইলে রাতের বেলায়ও একই কাজ করতে পারেন। এতে আলোর সাথে রঙের তারতম্যটা বুঝতে পারবেন।  চেষ্টা করবেন সাদা দেয়ালের  বিপরীত দেয়ালে রঙ না ব্যবহার করতে। তাহলে রঙের আসল প্রভাবটা বুঝতে পারবেন না। সাদা বরাবরই আলোর প্রভাবটা বাড়িয়ে দেয়। চাইলে দেয়ালে টেস্টারের পরিসরটা বাড়িয়ে নিতে পারেন। মানে এক হাত দেয়াল রঙ করার থেকে দুই তিন হাত রঙ করলে আপনি ভাল মত বুঝতে পারবেন রঙগুলো কেমন দেখাবে।

অন্যকারও দেয়ালের রঙ অনুসরণ করবেন না

দেয়াল
সমস্ত ভুল সিদ্ধান্ত থেকে দূরে আসতে হবে

যে কোনও রঙ অন্যকারও দেয়ালে দুর্দান্ত দেখায় বলে তা আপনার দেয়ালেও চমৎকার মানিয়ে যাবে এই ধারণা বাদ দিতে হবে। কেননা একেক রঙের একেক রকম টেক্সচার! আপনার বন্ধুর শোবার ঘরটি ধূসর রঙের হতে পারে যাতে নিখুঁতভাবে ছায়াও পড়তে পারে। হয়তো আর ঘর বেশ সুন্দর লাগছে এরমানে এই নয় যে আপনার ঘরেও তেমন দেখাবে! দেখা গেল সেই ধুসর রঙ  আপনার ঘরে আর মানাচ্ছে না, বড়ই পানসে লাগছে, কেননা আপনার ঘরে তেমন আলোর ব্যবস্থা হয়তো নেই! যা আপনার বন্ধুর ঘরে ছিল। সুতরাং, এই সমস্ত ভুল সিদ্ধান্ত থেকে দূরে আসতে হবে। কোন রঙ যদি ভালো লেগেও যায় তা আপনার ঘরে কতটা মানিয়ে যাবে সে বিষয়ে আপনাকে খেয়াল রাখতে হবে!

ঘরটা যেহেতু শখের সুতরাং যেকোন ভুলই আমাদের এড়িয়ে যেতে হবে। যাতে করে শখের ঘরটা একদম সুন্দর আর পরিপাটি হয়ে উঠে। ঘরের সাজ যেনো আরও সুন্দর হয়ে উঠে

Write A Comment