Reading Time: 4 minutes

মানুষের চাহিদার উপরেই বাসাবাড়ির নির্মাণ এবং এর দাম নির্ভর করে সবচেয়ে বেশি। বাড়ি বা ফ্ল্যাট বানানোই হয় এজন্য যাতে মানুষ বসবাস করতে পারে। কিন্তু এই বসবাসস্থল এখন আর কেবল বসবাসের জন্য ব্যবহৃত হয় না। এই আবাসন অবস্থা বা ব্যবস্থাকে ঘিরে উঠেছে বিশাল এক বিনিয়োগের জায়গা। এবং এই আবাসন খাতে দিন দিন মানুষের চাহিদা বেড়েই উঠছে। একটি ফ্ল্যাট বা জমির কনসেপ্ট থেকে বেড়িয়ে অনেকেই এখন সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং কেনার কথা ভাবছেন এমনকি অনেকে কিনেও ফেলেছেন। আবাসন খাতে সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং কেনার প্রতি মানুষের এই চাহিদা থেকেই আজকে আমরা আলোচনা করবো, সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং কেনার সুবিধা নিয়ে। সময়ের সাথে আবাসন খাতে মানুষের আস্থা যেমন বাড়ছে তেমনি ভারী হচ্ছে মুনাফার অংক। আবাসিক জমি বা আবাসিক ভবন বা অ্যাপার্টমেন্ট যেটাই কিনুন না কেন, আপনাকে কখনো লোকসানের মুখ নাকি দেখতে হয় না! আজ যে দামে প্রপার্টি ক্রয় করছেন কিছু সময় পর দ্বিগুণ দামে সেই প্রপার্টি বিক্রিও হয়ে যাচ্ছে। তাই এখন সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং ক্রয় করে আবাসন খাতে বিনিয়োগ করা হচ্ছে। এবং অবাক করা ব্যাপার হচ্ছে, সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং ক্রয়ের ফলে বেশ মুনাফাও হচ্ছে। 

কম সময় 

ঘড়ি
বড় সুবিধা হচ্ছে কম সময়ে একটা বড় বিনিয়োগ করা সম্ভব

চলতি বছরের অনেকটা দীর্ঘ সময় কাটিয়েছি আমরা ঘরে বসেই। যার ফলে দেশের অর্থনীতিতে পড়েছে এর গভীর প্রভাব। যদি মানুষের চাহিদাই না থাকে, মার্কেট থাকে নিম্নমুখী, তাহলে আবাসন শিল্প পড়বে হুমকির মুখে। তবে আশার কথা হল, সাম্প্রতিক মন্দা কাটিয়ে উঠে এবছর আমাদের আবাসন শিল্পকে অনেক চাঙ্গা মনে হচ্ছে। এখন ব্যবসা বা চাকরির পাশাপাশি আবাসন খাতে বিনিয়োগের মাত্রা বাড়তে দেখা দিচ্ছে। আর কেনই বা না বাড়বে। আপনার কাছে যদি মূলধন থাকে আপনি কম সময়েই একটা সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং কেনার সুবিধা পাচ্ছেন। কম সময়ে বিনিয়োগের এমন সুযোগ কখনই হাত ছাড়া করবার নেই। সম্পূর্ণ নির্মিত ভবন কেনার এটাই একটা সুবিধা যেখানে আপনি কম সময়ে একটা বড় বিনিয়োগ করতে পারছেন। করোনা কালে এই অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠতে অনেকেই সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং যেমন ক্রয় করছেন তেমনি বিক্রয়ও করছেন। এমন অনেক বিল্ডিং এর খোঁজ আপনি পাবেন। চমৎকার রেসিডেন্সিয়াল বিল্ডিং আপনি পাচ্ছেন বিপ্রপার্টিতে। 

সুবিধাজনক দরদাম বা বাজেট 

দেয়াল ও কয়েন
অনেকেই সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং যেমন ক্রয় করছেন তেমনি বিক্রয়ও করছেন

আবাসন খাতে বাজেট বা দাম বেশ গুরুত্বপূর্ণ একটি উপাদান। আপনার পণ্যের সাথে বাজেটের যদি মিল না থাকে এক্ষেত্রে বিনিয়োগ করতে কিছুটা বেগ পেতে হয়। বাজেট অনুযায়ী বিনিয়োগের জায়গা খুঁজে পাওয়াও আজকার বেশ মুশকিল। বেশীরভাগ সময়ে দেখা যায়, নির্ধারিত দামের সাথে মার্কেট প্রাইজের বনিবনা হচ্ছে না। এক্ষেত্রে বিনিয়োগ মূল্য বাড়ানো বেশ কঠিন হয়ে পড়ে। কিন্তু, সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং কেনার সুবিধা এখানেই সবচেয়ে বেশি। আপনি বাজেট সম্বন্ধে পূর্ব ধারণা পেয়ে যাচ্ছেন। এছাড়াও, সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং কেনার সুবিধা হচ্ছে, আপনার দরদামের ক্ষেত্রে আপনি তুলনামূলক মার্কেটের থেকে কম দামে পুরো বিল্ডিং কিনতে পারছেন। যেখানে আলাদা অ্যাপার্টমেন্ট কিনতে গেলে হয়তো তেমন একটা কম দামে পাচ্ছেন না। এবং দরদাম করারও সুবিধা পাচ্ছেন। যা একটি অ্যাপার্টমেন্ট এর ক্ষেত্রে একটু কঠিন। এছাড়াও নানান সুযোগ সুবিধা তো রয়েছেই। 

ঝামেলা বিহীন ক্রয় 

দলিল আদান প্রদান হচ্ছে
ভবন নির্মাণে অনেকটা সময় ব্যয় করতে হয়

নির্ভেজাল আর নির্ঝঞ্ঝাট বিনিয়োগের সুযোগ কখনই হাত ছাড়া করতে নেই। আবাসন খাতে কোন ঝামেলা আর পরিশ্রমবিহীন বিনিয়োগ খুঁজে পাওয়া সহজ কিছু নয়। সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং কেনার সুবিধাটাও ঠিক এখানেই। আপনি যদি এমন একটা সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং নিজে নির্মাণ করতে চান এক্ষেত্রে আপনাকে আগে জমি ক্রয় করতে হবে, যেখানে জমির কাগজপত্র নানা অফিস ঘুরে সঠিক উপায়ে যাচাই বাছাই করতে হবে, এরপর নাহয় বিল্ডিং নির্মাণের কাজে নামতে হবে। এই কাজেও রাজ্যের ঝক্কি। ভবন নির্মাণে অনেকটা সময় ব্যয় করতে হয়। বাড়ি নির্মাণের আইনি ধাপগুলোও সময় নিয়ে পার হতে হয়। 

রি-সেল ভ্যালু বাড়বে 

আপওয়ার্ড গ্রাফ
ক্রয় মূল্যের থেকে দ্বিগুণ লাভ

আবাসন ক্ষেত্রে বিনিয়োগ সবসময়ই লাভজনক। কেননা, জমি বা প্রপার্টির দাম কখনো কমে না সময়ের সাথে এটা বাড়ে। তাই আপনি যদি  সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং ক্রয় করেন এক্ষেত্রে জেনে রাখা ভালো, আপনার প্রপার্টির দাম বিক্রয়ের সময় থাকবে দ্বিগুণ কখনো বা তিনগুন।  সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং কেনার সুবিধা টাই এমন। যে দামে ক্রয় করা হয় বিক্রয়ের সময় সে ক্রয় মূল্যের থেকে দ্বিগুণ লাভ হয়। একটা অ্যাপার্টমেন্ট ক্রয় করলে আপনাকে যে শ্রম বা সময়টা দিতে হবে সেই একই শ্রমে ও সময়ে চাইলে পুরো বিল্ডিং ক্রয় করতে পারেন। কারণ, যখন আপনি বিক্রি করতে যাচ্ছেন তখন ব্যয়ের চেয়ে বেশি গুণে আপনি লাভ করতে পারছেন। 

লোকেশন 

লোকেশন ম্যাপ
লোকেশন অনেক বড় একটা উপকরণ সাফল্যময় বিনিয়োগের জন্য

এছাড়াও জমি ক্রয় করতে গেলে যেটা হয়, জমির লোকেশন কখনই ঢাকার ভেতরে হয় না, সাধারণত ঢাকার কিছুটা বাইরের দিকে হয়ে থাকে। এতে করে বিন্ডিং তৈরি করলেও তা বিনিয়োগের জন্য কতটা লাভজনক হবে তা নিয়ে কিছুটা সন্দেহ রয়েই যায়। কিন্তু আপনি যদি পুরো বিল্ডিং ক্রয় করেন তাহলে শহরের ভেতরে যেকোন এলাকায় পুরো বিল্ডিং ক্রয় করতে পারছেন। লোকেশন অনেক বড় একটা উপকরণ সাফল্যময় বিনিয়োগের জন্য। শহরের ভেতরের যেকোন প্রপার্টি বেশি সময় ধরে অবিক্রীত থাকে না। এক্ষেত্রে সম্পূর্ণ রেসিডেন্সিয়াল বিল্ডিং কেনার সুবিধা রয়েছে। কম সময়ে একটা যথাযথ বিনিয়োগের আদর্শ উৎস হিসেবে পুরো বিল্ডিং ক্রয় করা। 

সারা জীবনের কষ্টে অর্জিত টাকা আমরা বিনিয়োগ করি। যাতে আমাদের ভবিষ্যৎ আমাদের জন্য অর্থনৈতিকভাবে নিরাপদ হয়। বেশীরভাগ সময়ে ভুল বিনিয়োগের কারণে আমাদের লোকসানের মুখোমুখি হতে হয়। তাই অর্থ বিনিয়োগের আগে জানতে হবে বিনিয়োগ ক্ষেত্র সম্বন্ধে। আর এই তথ্যগুলো আপনাকে দিবে বিপ্রপার্টি। বিপ্রপার্টির ওয়েবসাইটে আছে অসংখ্য রেসিডেন্সিয়াল বিল্ডিং এর লিস্টিং যেখানে আপনি নিজের পছন্দমত প্রপার্টি বেছে নিতে পারছেন। 

Write A Comment