Reading Time: 4 minutes

অফিস কিংবা বাসা ব্যবহৃত হয় নানারকম বাহারি বাতি। গতানুগতিক বাতির ব্যবহার থেকে বেড়িয়ে আসা হয়েছে অনেক আগেই। এখন সাদামাটা বাতি হলেও নকশায় চাই কিছুটা নতুনত্ব। কেউ কেউ আবার খুঁজে বেড়ায় নানারকম থিমের বাতি। দেয়ালের সাথে মিলিয়ে বাতি বাছাই করলে ঘর হয়ে উঠে আকর্ষণীয়। সাদা বাতির কার্যকারিতা থাকা সত্ত্বেও মৃদু বাতির জনপ্রিয়তা এখন শীর্ষে। বেশির ভাগ বাসা কিংবা অফিসে ব্যবহার করা হচ্ছে মৃদু বাতি আবার কোথাও কোথাও সাদা ও মৃদু বাতির ফিউশন তৈরি করছে এক আলাদা আবহ। সামনে আসছে পবিত্র ঈদুল ফিতর। এ উপলক্ষ্যে সবারই প্রয়োজন ঈদে ঘর সজ্জার টিপস। ঘরের সাজে বাতির অনেক প্রভাব রয়েছে। কিন্তু কোথায় পাবো নানারকম বাহারি বাতি? চলুন তবে জেনে নেই!

নিউমার্কেট

নিউমার্কেট
সবকিছুর রাজ্য এই নিউমার্কেট

রাজ্যের এমন কিছু নেই যে নিউমার্কেটে পাওয়া যায় না। বলতে গেলে কি নেই এখানে! মার্কেটটি আজিমপুরে অবস্থিত, যার পূর্বদিকে রয়েছে মিরপুর রোড, উত্তরে ঢাকা কলেজ, পশ্চিম পার্শ্বে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা এবং দক্ষিণে পিলখানা রোড। দৈনন্দিন জীবনের সকল চাহিদা হতে পারে কাপড়, ঔষধ, টয়লেট সামগ্রী ও গৃহস্থালি ব্যবহারের টুকি-টাকি সবকিছুর খোঁজ মিলবে এখানে। এখন আমরা আগের মত ঘরের জন্য বেসিক বাতি ব্যবহার তেমন করি না। সময়ের সাথে মানুষের রুচি এবং চাহিদায় এসেছে পরিবর্তন। সেই পরিবর্তনে এখন চাই ঘরের জন্য নানারকম বাহারি বাতি। নিউমার্কেট এই সকল বাহারি বাতির জন্য শ্রেষ্ঠ ঠিকানা। কেননা, এখানে পাবেন বাল্ব, টিউবলাইট, এলইডি লাইট, প্লাগ-ইন-ডিম লাইট এবং এনার্জি লাইট সহ আরও নানা রকমের বাতি তাও কিনা ৪৫০ টাকা থেকে শুরু করে ১২০০ টাকার মধ্যে।

গুলশান ডিসিসি মার্কেট

গুলশান ডিসিসি মার্কেটের ছবি
সবার প্রিয় গুলশান ডিসিসি মার্কেট

গুলশান ঢাকার অন্যতম প্রাণকেন্দ্র। গুলশান ১ এর ডিসিসি মার্কেটে তুলনামুলক কম দামে ভাল মানের পোশাক সামগ্রী, জুতা, লেডিস ব্যাগ এবং ছোটদের খেলনা পাওয়া যায়। সেই সাথে পাওয়া যায় ঘর সজ্জার জন্য নানারকম বাহারি বাতি। যেকোন অনুষ্ঠানে কিংবা সৌখিনতায় অনেকেই ঘর বিভিন্ন বাতি দিয়ে সাজাতে পছন্দ করেন। গুলশান ডিসিসি মার্কেট সেই সকল বাহারি বাতির জন্য আদর্শ ঠিকানা। ডিসিসি মার্কেটে পাবেন নিয়মিত ব্যবহারের বাতিগুলোর পাশাপাশি ঘর সজ্জার জন্য মরিচ বাতি, ষ্টিক মরিচ বাতি, ডিজে লাইট, এলইডি বাতি, ম্যাজিক লাইট, প্লাগ-ইন-ডিম লাইট, লেজার লাইট ইত্যাদি। মূল্য সাধারণত ১২০ টাকা থেকে শুরু করে ৬০০ টাকার মধ্যে হবে। এই সমস্ত বাহারি বাতি দিয়ে খুব সহজেই ঘরের জন্য নতুন একটি আউটলুক তৈরি করে ফেলতে পারবেন আপনি

বায়তুল মোকাররম মসজিদ মার্কেট

বায়তুল মোকাররম মসজিদ মার্কেট
প্রয়োজনের সবকিছু পাবেন বায়তুল মোকাররম মসজিদ মার্কেটে

এই মার্কেটটিকে বিশেষায়িত মার্কেট বলার কোন সুযোগ নেই। কেননা এই মার্কেটে পাওয়া যায় না এমন কিছু নেই। তাই আপনি যদি ঘরের জন্য খুঁজে থাকেন বাহারি কোন বাতি তবে অবশ্যই এ মার্কেটে পাড়ি জমানো চাই। বাল্ব, টিউবলাইট, এলইডি লাইট, প্লাগ-ইন-ডিম লাইট এবং এনার্জি বাতি সহ আরও আধুনিক নকশায় উন্নতমানের নানা ধরনের বাতি এখানে পেয়ে যাবেন সুলভ মূল্যে। তাই আজই ঘুরে আসতে পারেন এখান থেকে। মূল্য আমাদের জানাই আছে ৪৫০ টাকা থেকে শুরু করে ১০০০, ১২০০ এর মধ্যে পরবে। তবে আধুনিক নকশার বাতিগুলোর মূল্য পছন্দ ভেদে ভিন্ন হবে কিন্তু গুণগতমান নিয়ে ভাবনার অবকাশ নেই। বায়তুল মোকাররম মসজিদ মার্কেটের এই ক্ষেত্রে সুনাম রয়েছে।

নবাবপুর মার্কেট  

নবাবপুর মার্কেট
কি নেই নবাবপুর মার্কেটে

আপনি যেভাবেই নিজের ঘরকে সাজিয়ে থাকুন না কেন, সঠিকভাবে যদি আলোর ব্যবস্থা না করা হয় তবে সকল শ্রম যেন পন্ড। আলো অনেক গুরুত্বপূর্ণ একটি উপাদান। এখনকার সময়ে সাদাসিধা বাতি কেউ তেমন একটা পছন্দ করে না। ঘরের কোথাও ব্যবহার করে মৃদু আলো আবার কোথাও সাদা আলো। আবার কেউ কেউ রঙিন আলো অনেক বেশি পছন্দ করে। এক্ষেত্রে এই রকম সব বাতি সহজেই খুঁজে পাবেন নবাবপুর মার্কেটে। আধুনিক কিংবা ভিনটেজ বাতিগুলোর মূল্য শুরু হয় হাজার টাকা থেকে। ঘরের জন্য নতুন নকশার বাতি চাইছেন? তাহলে নবাবপুর মার্কেট একবার ঘুরে দেখতে পারেন।

হাতিরপুল মার্কেট

হাতিরপুল মার্কেট এর ছবি
হাতিরপুল মার্কেটের পাবেন আধুনিক সব বাতি

ঘরের দেয়ালের রঙ একটু হালকা হলেও সঠিক আলোর ব্যবহার ঘরকে আলোকিত করে। অনেক সময় ঘরে প্রাকৃতিক আলো কমে আসে তখন কৃত্রিম আলোর সাহায্য ছাড়া আর কোন উপায় থাকে না। তাই ঘরের জন্য বাছাই করা চাই সঠিক বাতি। হাতিরপুল মার্কেটে রয়েছে আধুনিক এবং বাহারি বাতির সমাহার। সব রকম মূল্যে রয়েছে হাজারো অপশন। ইস্টার্ন প্লাজা হতে কারওয়ান বাজার যেতেই টাইলস মার্কেটের ঠিক আগেই পরবে এই বাতির দোকানগুলো। একেক ঘরের জন্য একেক রকম বাতি এখানে সহজেই পেয়ে যাবেন। টেবিলবাতি, টেবিল-ল্যাম্প এবং ঝুলন্ত ল্যাম্প শেডও রয়েছে নানা নকশায়, নানা মূল্যে। ঘরের চেহারা বদলে দিতে এই একটি মার্কেটই যথেষ্ট! বিভিন্ন ধরনের টেবিল-ল্যাম্পের ভেতরে কাপড়ের তৈরি ল্যাম্প শেড পাওয়া যাবে ২৫০ টাকা থেকে ৮০০ টাকায়। মাটি বা সিরামিকের তৈরি পটারি আকারের বাতি পাবেন ৩০০ থেকে ৯০০ টাকায়, কাঠের তৈরি বাতি পাবেন দুই হাজার টাকার ভেতর। পিতলের নানা ধরনের বাতির দাম পড়বে ৫০০ থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত।  

আপনি যখন ঘরের জন্য নানারকম বাহারি বাতি খুঁজবেন, স্বাভাবিক সব জায়গায় মানসম্মত বাতি হয়ত পাবেন না। কিন্তু, এই ৫ টি মার্কেট আধুনিক কালেকশনের জন্য বিখ্যাত। আপনাকে কোন ভাবেই হতাশ করবে না বলে আশা করা যায়। আপনি যখনই ঘুরে আসবেন আপনার অভিজ্ঞতা অবশ্যই আমাদের জানাতে ভুলবেন না। এবং এমন আরও লেখা পড়তে এখনই সাবস্ক্রাইব করুন বিপ্রপার্টির ব্লগ  এ।

Write A Comment