Reading Time: 5 minutes

সাহস, ভরসা এবং অনুপ্রেরণার আরেক নাম বাবা। কারণে-অকারণে, আবদারে-আহ্লাদে যাকে মানিয়ে নেয়া যায় খুব সহজে, তিনি বাবা। দিনশেষে ক্লান্ত হয়ে ঘরে ফিরে আসা কিংবা ছুটির দিনে আরাম-আয়েশ ফেলে গল্প শোনায় বা গল্প বলার জন্য খুঁজে পাওয়া সেই মানুষটিও যে ক্লান্ত হতে পারে, তা হয়তো অনেক সময়ই আমরা ভুলে যাই। তবে ভালোবাসাটা কিন্তু অটুট থাকে বরাবরই। সময়ের পালাক্রমে বয়সটা বেড়ে গেলেও বাবার আশ্রয় এবং তার ছায়ায় বেড়ে ওঠার ইচ্ছা কিন্তু কখনো মলিন হয় না। আর তাই তো বাবা-দিবসে প্রিয় বাবার জন্য স্পেশাল প্ল্যান না করলেই যেন নয়!

প্রতিদিনের ব্যস্ত জীবনে কাজ শেষে কিংবা ক্লাসের পরে বন্ধুদের সাথে আড্ডা শেষে, কতটুকু সময় দেয়া হয় বাবাকে? তার ব্যস্ততার খবর জানাটাও যে জরুরি। গুরুগম্ভীর, রাগী কিংবা সদা হাস্যজ্জল, বাবার সাথে সম্পর্কটা যেন একটু বুঝেশুনেই হয়ে থাকে। তো প্রিয় বাবার জন্য স্পেশাল প্ল্যান করার ব্যাপারে কিছু কি ভেবেছেন? না ভেবে থাকলে চলুন জেনে নেয়া যাক বাবা-দিবস আয়োজনের জন্য বিশেষ কিছু আইডিয়া।

বাবার জন্য উপহার 

Father's Day Gift
বাবার পছন্দের যেকোনো কিছুই হতে পারে বাবার জন্য বিশেষ উপহার

উপহার কেনার ক্ষেত্রে অবশ্যই বাবা কোন জিনিসগুলো বেশি পছন্দ করেন সেটাকে প্রাধান্য দিতে হবে। সাধারণত বাবারা তাদের পছন্দ খোলাখুলি ভাবে শেয়ার করেন না। এক্ষেত্রে বাবার প্রয়োজনের দিকটা বিবেচনা করেই কিনে নিন পছন্দের ব্র্যান্ডের শার্ট, ঘড়ি অথবা কাস্টমাইজড ডিভাইস অর্গানাইজার, মগ, কার্ড এর মতো ইউনিক কিছু। এছাড়া বাবা যদি বই পড়তে ভালোবাসেন, তবে পছন্দের লেখকের বইও উপহার হিসেবে দিতে পারেন। 

ডিজিটাল ফ্রেন্ডলি সেটআপ

আজকাল সব কিছুই যখন ডিজিটাল নির্ভর, তখন বাবার জন্য ঘরে একটা ডিজিটাল ফ্রেন্ডলি সেটআপের ব্যবস্থা করে দিলে কিন্তু দারুণ হবে। পত্রিকা পড়া থেকে শুরু করে খবর দেখা সবই তো এখন অনলাইনে করা সম্ভব। সাথে অবসর সময়ে নাটক, পুরনো দিনের সিনেমা, খেলা দেখা কিংবা ইউটিউবে মজার সব ভিডিও এসবই বাবাকে দেখার ব্যবস্থা করে দিতে পারেন টিভিতে ইন্টারনেট সংযোগ করে দেয়ার মাধ্যমে। ফোনের ছোট স্ক্রিন ব্যবহারে হাত ব্যাথা না করে, টিভির বড় স্ক্রিনে সহজে ইন্টারনেট চালানোর একটা ছোটখাটো ট্রেনিংও না হয় দিয়ে দিলেন। এক্ষেত্রে যাদের বাবারা অবসরগ্রহণ করে এখন বাসায় সময় কাটাচ্ছেন, তাদের ক্ষেত্রে বাবার জন্য স্পেশাল প্ল্যান এর এই আইডিয়া কিন্তু বেশ দারুণ হবে!   

ওয়ার্কস্টেশন / রুম ডেকোর প্ল্যান

Workstation Setup
দারুণ একটি ওয়ার্কস্টেশনের প্ল্যান করে বাবাকে সারপ্রাইজ করে দিন

লকডাউনের কারণে আমাদের দৈনন্দিন কাজের ক্ষেত্রে অনেক ধরনের পরিবর্তন এসেছে। প্রতিদিন অফিস যাওয়ার বদলে এখন বাসা থেকেই অফিসের কাজ করছেন অনেকেই। যাদের বাবারা বাসা থেকেই অফিস করছেন, তাদের কারো হয়তো ওয়ার্কস্টেশন ঠিকঠাক মতো গোছানো নেই। এবারের বাবা-দিবসে বাবার জন্য ওয়ার্কস্টেশন মেকওভারের দায়িত্বটা না হয় আপনিই নিয়ে নিন। আর যাদের বাবা কাজ থেকে অবসর নিয়েছেন, তারা না হয় বাবার রুমের ডেকোরেশনের জন্য দারুণ একটা প্ল্যান তৈরি করে ফেলুন। 

ওয়ার্কস্টেশন এর জন্য টেবিলের সাথে মিল রেখে একটি আরামদায়ক চেয়ারের ব্যবস্থা করুন। টেবিলে একটি ফটো ফ্রেম রাখুন যেখানে থাকবে পরিবারের সবার ছবি। আর জায়গাটা আরও রিফ্রেশিং করতে টেবিলের উপরে, কর্নারে বা আশেপাশে রাখুন সবুজ কাজ, সাথে ল্যাম্প বা ফোকাস লাইট। এছাড়া ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহারের জন্য জায়গাটা ঠিক আছে কিনা চেক করে নিন এবং ডায়েরি ও প্রয়োজনীয় স্টেশনারি আইটেমগুলো টেবিলের উপরেই গুছিয়ে রাখুন। 

অন্যদিকে ইন্টেরিয়র ডেকোর এর জন্য রুমের নির্দিষ্ট কোন দেয়ালে ইল্যুশন করিয়ে নিতে পারেন। সাথে রুমে যদি পর্যাপ্ত আলোর ব্যবস্থা না থাকে, সেক্ষেত্রে স্ট্যান্ড ল্যাম্প বেড এর পাশে কিংবা ইজি চেয়ারের পাশে রেখে দিন, যেন নিয়ন আলোয় বসে বই পড়া কিংবা টিভি দেখার ফাঁকে একটু ঘুমিয়েও নিতে পারেন। আর এর সাথে রুমে রাখুন সবুজ গাছের ব্যবস্থা।       

ফ্রেন্ডস রিইউনিয়ন  

অফিসের ব্যস্ততা কিংবা পরিবারকে সময় দেয়ার ফাঁকে কখন যে পুরনো বন্ধুদের সাথে দূরত্ব বেড়ে যায়, তা হয়তো বাবাদের খেয়াল থাকে না। অবসর সময়ে কখনো আবার তা মনে পড়ে গেলেও, ব্যস্ততার ভিড়ে হয়তো গেট টুগেদার এর প্ল্যানও করা হয় না। ফলে ছোটবেলার বন্ধুদের সাথেও হয়তো যোগাযোগটা আর আগের মতো থাকে না। তো এবারের বাবা-দিবসে বাবার জন্য ঘরে এরকম স্পেশাল গেট টুগেদারের প্ল্যান করলে কেমন হয়? ডায়েরি বা ফোন ঘেঁটে কিংবা কথার ছলে বাবার থেকে তার বন্ধুদের যোগাযোগের নাম্বার নিয়ে ঘরেই সবাইকে দাওয়াত করে নিতে পারেন। ঘরোয়া এই আয়োজনে আড্ডায় বাবার জন্য স্পেশাল প্ল্যান করে পুরনো দিনের স্মৃতি তাজা করে দেয়ার দারুণ এই সুযোগ কিন্তু বাবার জন্য অনেক স্পেশালই হবে।   

কেক বেক 

Father's Day Special Cake
বাবার জন্য স্পেশাল কেক

আপনি যদি কেক বেক করায় পারদর্শী হয়ে থাকেন, তবে কেক বানানোর সব উপকরণ কিনে নিয়ে ঘরেই  বাবার জন্য মজাদার কেক বানাতে পারেন। বাবার পছন্দের ফ্লেভারে বাবা-দিবসের জন্য স্পেশাল কেক বানিয়ে বাবাকে সারপ্রাইজ দিতে পারেন। তবে যারা কেক বেক করতে পারেন না, তারা পছন্দের কেক শপ থেকে কাস্টমাইজড কেক অর্ডার করতে পারেন। এক্ষেত্রে অবশ্যই কেক এর অর্ডার আগে থেকেই দিয়ে রাখবেন, যেন শেষ মুহূর্তে কোন ঝামেলা না হয়।

রেস্টুরেন্টে স্পেশাল ট্রিট 

বাবা তো প্রায় সময়ই ট্রিট দিয়ে থাকেন, কিন্তু বাবাকে কি কখনো ট্রিট দেয়া হয়েছে? আগে যদি দেয়া হয়েও থাকে, তবে এবার বাবা-দিবসে বাবাকে না হয় আরেকটা সারপ্রাইজ ট্রিট দিয়ে দিন। তবে এবার হবে বাবার পছন্দের সব মেন্যু অর্ডার করে বাবার জন্য স্পেশাল প্ল্যান বা ট্রিট এর ব্যবস্থা। এক্ষেত্রে বাবার পছন্দ নিয়ে যেহেতু ধারণা আছেই, তাই প্ল্যান করা খুব একটা কঠিন কিছু হবে না। তবে অবশ্যই রেস্টুরেন্টে আগে থেকেই রিজার্ভেশন এর জন্য বুক করে রাখতে হবে। আর বাবা যদি কোন কাজে ব্যস্তও থাকেন, তবে নানাবিধ অজুহাতে তাকে রেস্টুরেন্টে আনার কাজটা করতে হবে যেন তিনি কোনভাবেই বুঝতে না পারেন সারপ্রাইজ এই ট্রিট এর ব্যাপারে। পরিবারের সবার সাথে আড্ডা, ছবি তোলা আর দারুণ কিছু মুহূর্ত উপহার দেয়াটাই তো বাবার জন্য অনেক স্পেশাল হয়ে যাবে।  

রিসোর্ট ট্রিপ প্ল্যান 

Family Time
পরিবারের সবার সাথে গল্প-আড্ডায় দিনটি কাটুক আনন্দে

শহুরে জীবনে বাবার সাথে যাদের খুব একটা ঘোরাঘুরি করা হয় না, তারা বাবা-দিবসকে আরও বিশেষ করতে একটা রিসোর্ট ট্রিপ এর প্ল্যান করতে পারেন। পছন্দের লোকেশনে পরিবারের সবার সাথে গল্প, খাওয়া-দাওয়া আর ঘুরেফিরে বাবা বেশ আনন্দও পাবেন নিশ্চিত। আমাদের ব্যস্ত জীবনে কাজ নিয়ে আমরা এতটাই মগ্ন থাকি যে বাবা-মাকেও প্রয়োজনীয় সময়টুকু দিতে পারি না। আর তাই রিসোর্ট ট্রিপের এই প্ল্যানে কাজ-ব্যস্ততা সব কিছু থেকে ছুটি নিয়ে দারুণ কোন লোকেশনে সারাদিনের জন্য চলে যেতে পারেন। 

বাবার সাথে কাটানো প্রতিটি মুহূর্ত এবং দিনই বিশেষ। সদা সিরিয়াস থাকা এই মানুষটির শাসনে বেড়ে ওঠা প্রতিটি সন্তানের কাছেই বাবা প্রিয়। তবে কখনো বাবার ব্যস্ততা, কখনো আবার আমাদের সময়ের অভাবে বাবার সাথে গল্প করা বা তাকে জানার সুযোগটা হয়তো তেমন হয়ে ওঠে না। তাই বাবা-দিবসের বিশেষ এই দিনটি প্ল্যান করুন শুধুমাত্র বাবাকে ঘিরে। সকল কাজ এবং ব্যস্ততাকে ছুটি দিয়ে বাবার সাথে সময় কাটুক গল্পে এবং আড্ডায়।  

Write A Comment

Author