Reading Time: 4 minutes

গল্পটা দু-রকম! কেউ প্রয়োজনে মাথা গোঁজার জন্য খুঁজে নেন একটি ঠিকানা আবার কেউ শখের বাড়ি বানান। প্রয়োজনেই কেউ কেউ কোনরকম একটা ঠিকানা খুঁজে নেন। কোথাও না কোথাও মনে ভেতর তার সেই “কোনরকম মাথা গোঁজার ঠাই” কে যতটুকু সম্ভব সুন্দর করার ইচ্ছাও রাখেন। কিন্তু ঐ যে  ইন্টেরিয়র ডিজাইন নিয়ে কিছু ভ্রান্ত ধারণা তার পা আকড়ে ধরে। “কোন রকম বাড়িটিও” যে  ইন্টেরিয়র ডিজাইনের মাধ্যমে সাজানো যায় এই ভাবনাও তখন সত্যিই বিলাসিতা মনে হয়। কিন্তু, সত্যিটা কিন্তু এমনটা না! ইন্টেরিয়র ডিজাইন কিন্তু এখন আর বিলাসিতার পরিচায়ক নয় হয়ে উঠেছে প্রয়োজনেরই একটা অংশ। বাড়িটা ভাড়ায় হোক আর নিজের, সেটাকে নিজের মত করে সাজাতে তো ক্ষতি নেই! পেশাদার অনেক ইন্টেরিয়র ডিজাইনার আছেন যারা কিনা ছোট বড় বাসাগুলো ঠিক আপনার মনের মত করেই সাজিয়ে দেবেন । কিন্তু এই সবকিছুর আগে আপনাকে যা জানতে এবং ভালো ভাবে বুঝতে হবে তা হচ্ছে, ইন্টেরিয়র ডিজাইন স্টাইলগুলো সম্বন্ধে! আপনি যখন স্টাইলগুলো পরিষ্কারভাবে বুঝবেন তখনই তো, জানতে পারবেন আপনার বাড়ির জন্য কোন স্টাইলটি উপযুক্ত হবে। স্টাইলগুলো সম্বন্ধে জানার এই ভাবনা থেকেই বিখ্যাত কিছু ইন্টেরিয়র ডিজাইন স্টাইল নিয়ে একে একে বিস্তারিত আলাপ করবো। প্রথমেই শুরু করছি, ইন্টেরিয়র ডেকোরে মডার্ন স্টাইল নিয়ে। জানবো এই স্টাইলের খুঁটিনাটি! 

মডার্ন ইন্টেরিয়র স্টাইলের শুরুর কথা!  

লিভিং রুম
১৯২০ সাল থেকে বিংশ শতাব্দীর মধ্য সময়ে এই স্টাইলটি বেশ জনপ্রিয়তা পায়

প্রথমত, আমার কাছে এই মডার্ন শব্দটাই বেশ ভুলভাল একটা ধারণা দেয়। যে কেউ শুনে প্রথমেই ভাববে এটা এখনকার কোন এক স্টাইল মানে হাল সময়ে যা কিছু চলছে তাই এই স্টাইলের অংশ হবে আর কি! কিন্তু, সত্যিকার অর্থে এমন মোটেও নয়। কেননা, আজকের ইন্টেরিয়র ডেকোরে মডার্ন স্টাইলটির জন্ম হয়েছে সেই বিংশ শতাব্দীতে। তাহলে বলুন, যে স্টাইল আজ থেকে সেই অনেক বছর আগে এসেছে কী করে এটা মডার্ন ইন্টেরিয়র স্টাইল হল! এই স্টাইলের আসবাব বা ডেকোর যেটাই বলুন না কেন, সবকিছুতে থাকবে প্রাকৃতিক ম্যাটেরিয়াল, নিউট্রাল বা আর্থি কালার। আর থাকবে না অপ্রয়োজনীয় কোন অলংকরণ বা জাকজমকতা। এক রঙা রঙে সজ্জিত থাকে এই স্টাইলের প্রতিটি উপকরণ! ১৯২০ সাল থেকে বিংশ শতাব্দীর মধ্য সময়ে এই স্টাইলটি বেশ জনপ্রিয়তা পায়। জার্মান ও স্ক্যান্ডিনেভিয়ান আর্কিটেকচার এবং ডিজাইন থেকেই অনুপ্রেরনা নিয়েই এই মন জয় করা ডেকোর স্টাইলটা এসেছে। তাই ডেকোরে জার্মান সংস্কৃতির ছিটেফোটা কিন্তু থাকবেই!

মডার্ন ইন্টেরিয়র স্টাইলের মূল মন্ত্র 

ডাইনিং রুম
নান্দনিক ইন্ডাস্ট্রিয়াল ম্যাটেরিয়ালের উপাদান বেছে নিতে হবে

এখন বলবো, ইন্টেরিয়র ডেকোরে মডার্ন স্টাইল এর কিছু বৈশিষ্ট্য। যেগুলো দেখে আপনি বুঝতে পারবেন এটিই ইন্টেরিয়র ডেকোরে মডার্ন স্টাইল । প্রথমেই বলতে হয়, ক্লিন এবং চকচকে ভাবটাই মূলত মডার্ন ইন্টেরিয়র স্টাইলকে রিপ্রেজেন্ট করে। মডার্ন ইন্টেরিয়র স্টাইল দেখতে বেশ সিম্পল এবং ফ্রেশ লুক দেয়। আসবাবেও থাকে ইউনিক ডিজাইন। বৈশিষ্ট্যগুলো নিয়ে আরও শুনতে পড়তে থাকুন!

সিম্পল এবং অনলংকৃত

জার্মান ও স্ক্যান্ডিনেভিয়ান আর্কিটকচার এবং ডিজাইন দ্বারা প্রভাবিত এই মডার্ন ইন্টেরিয়র স্টাইল বেশ সিম্পল এবং একদমই অলংকৃত নয়। এই ইন্টেরিয়র স্টাইলে কোন উপকরণই অতিরঞ্জিত নয়। এবং আসবাবের নকশায় সবসময় ফাংশানালিটিকেই প্রাধান্য দেয়া হয়ে থাকে।

ন্যাচারাল ম্যাটেরিয়াল এবং আর্থি টোন (earthy tones) 

মডার্ন ইন্টেরিয়র স্টাইলে সাধারণত ন্যাচারাল ম্যাটেরিয়াল এবং নিউট্রাল কিংবা আর্থি কালারগুলো ব্যবহার করা হয়ে থাকে। এই ধরুন, রঙ বিহীন কাঠ, মেটাল, লেদার এবং মনোক্রোমাটিক রঙগুলো বেশ মডার্ন ইন্টেরিয়র স্টাইলের উপকরণ হিসেবে বেশ সুন্দর করে ব্যবহার করা হয়ে থাকে!

ক্লিন লাইন

এই স্টাইলে আপনি লক্ষ্য করলে দেখতে পারবেন, কার্ভ লাইনের থেকে প্রাধান্য দেওয়া হয়েছে ক্লিন হরাইজন্টাল এবং ভার্টিকাল লাইনের উপর। ব্যবহার করা হয়েছে স্ট্রাকচারাল উপাদান যেমন, কংক্রিট কিংবা বিমস। ডেকোরে ন্যাচারাল ভাব ধরে রাখতে এই কংক্রিট বা বিমসগুলোকে রাখা হয়েছে আড়ালে।

ন্যাচারাল লাইট এবং অনলংকৃত জানালা 

এই ডেকোরে ন্যাচারাল লাইটের প্রয়োজনীয়তা অনেক। ঘরের ভেতর প্রচুর আলো থাকবে অর্থাৎ  ইন্টেরিয়রে জানালা থাকবে। কিন্তু, ঐ যে এই ইন্টেরিয়রটাই সিম্পল তাই জানালাগুলোও অনলংকৃত থাকবে। 

সিম্পল, ফাংশনাল আসবাব 

মডার্ন ইন্টেরিয়রে আসবাবগুলোর নকশা করতে গিয়ে জোর দেওয়া হয়েছে সিমপ্লিসিটি এবং ফাংশনের উপর। একটু খেয়াল করলে আপনি দেখতে পারবেন লো, হরাইজন্টাল ফার্নিশিংস সাথে থাকবে ক্লিন লাইন। এবং আসবাবগুলো সাধারণত তৈরি হবে আনপেইন্টেড কাঠ, লেদার, স্টিল এবং গ্লাস! এবং আগেই বলা আছে, অলংকরণ একদমই থাকবে না! 

মনোক্রোম কালার প্যালেট 

সাধারণত মনোক্রোম কালার প্যালেটগুলোই ব্যবহার হয়ে থাকে এই ইন্টেরিয়রে। যদিও প্রধান রঙ হিসেবে সাদা আর কালো ব্যবহার হয়, সাথে প্রাথমিক রঙ হিসেবে থাকে হলুদ,লাল এবং নীল। আর নিউট্রাল প্যালেটের মধ্যে প্রাধান্য পায় গ্রে এবং ব্রাউন টোনের রঙগুলো।  

যেভাবে মডার্ন ইন্টেরিয়র ফুটিয়ে তুলবেন 

ড্রয়িং রুম
ইন্টেরিয়র ডেকোরে মডার্ন স্টাইল এ এই বড় বড় জানালা কিন্তু অন্যতম

যারা সিম্পল ইন্টেরিয়র ভালোবাসেন তাদের জন্য মডার্ন ইন্টেরিয়র স্টাইল ভালো হবে। এতক্ষণ কথা হল মডার্ন স্টাইল কেমন তার কী কী বৈশিষ্ট্য রয়েছে। এবার জেনে নিন কিভাবে ঘরের ভেতর এই চমৎকার মডার্ন স্টাইলটা ফুটিয়ে তুলবেন! 

মডার্নিস্ট আর্ট ব্যবহার করুন 

মডার্নিস্ট আর্টিস্ট যারা, তারা এখন আর ট্র্যাডিশনাল নিয়মে ছবি আঁকেন না। তারা ভালোবাসেন প্রাণবন্ত আর উজ্জ্বল সব রঙ ব্যবহার করে যেকোন আর্টপিসকে রাঙিয়ে তুলতে। এই যেমন, অ্যাবস্ট্রাক্ট আর্ট, কিউবিজম এবং ফাউজিজম আর্টগুলো কিন্তু বেশ সহজ করে আদি মডার্নিস্ট ধারণা বা দৃষ্টিভঙ্গিগুলো উপস্থাপন করতে পারে তাদের আর্ট ওয়ার্কের মাধ্যমে। 

নিউট্রাল ওয়াল রাখুন 

এই ইন্টেরিয়রে রঙের ব্যবহারটা বেশ সুন্দর আর নয়নাভিরাম। চোখ জুড়িয়ে যায় এমন ঠাণ্ডা সব রঙ ব্যবহার করা হয়। সাদা কিংবা গ্রে রঙের কম্বিনেশনে দেয়াল রঙ করতে পারেন। এতে করে ঘরের ভেতরের অনুষঙ্গগুলো ফুটে উঠবে। 

ইন্ডাস্ট্রিয়াল উপাদান রাখুন

মডার্ন ইন্টেরিয়রটা সম্ভবত এতটা জনপ্রিয় হতো না, যদি না সেখানে কংক্রিট, স্টিল এবং গ্লাসের মত বিল্ডিং ম্যাটেরিয়াল থাকতো। সুতরাং ঘরের ভেতর এই মডার্নইন্টেরিয়রটা ফুটিয়ে তুলতে অবশ্যই নান্দনিক ইন্ডাস্ট্রিয়াল ম্যাটেরিয়ালের উপাদান বেছে নিতে হবে। যেখানে থাকবে, আইরন বা স্টিল এবং কংক্রিটের স্পর্শ। 

প্রাথমিক রঙগুলো ব্যবহার করুন  

ঘরের ভেতরটা ফুটিয়ে তুলতে প্রাথমিক রঙগুলো ব্যবহার করুন। তবে, খবু বেশি ব্যবহার না করে সিম্পল ভাবে ব্যবহার করুন। চাইলে কালারফুল অ্যাকসেন্ট ফার্নিচার যেমন হলুদ,নীল,কালো এবং সাদা দিতে পারেন। ফার্নিচার না হলে রাগসও ব্যবহার করতে পারেন।

ওপেন-ফ্লোরপ্ল্যান রাখুন 

ইন্টেরিয়র ডেকোরে মডার্ন স্টাইল নিয়ে কথা বলবো আর ওপেন ফ্লোর নিয়ে কথা হবে না তাতো হয় না! ওপেন ফ্লোর প্ল্যান এই ইন্টেরিয়র ডেকোরে মডার্ন স্টাইল বলতে গেলে মাস্ট হ্যাভ! ওপেন ফ্লোর রাখলে ঘরের ভেতর খোলামেলা ভাব তো থাকেই আর আলো বাতাস আসা যাওয়া করে প্রচুর। যদি অনেকের কাছে ওপেন কিচেনের কনসেপ্টটা পরিষ্কার না।  

বড় জানালা  

বড় বড় জানালাগুলো শুধু দেখতেই সুন্দর নয়! আলোবাতাস আসা যাওয়ার জন্যও চমৎকার! ইন্টেরিয়র ডেকোরে মডার্ন স্টাইল এ এই বড় বড় জানালা কিন্তু অন্যতম। 

এইতো গেলো ইন্টেরিয়র ডেকোরে মডার্ন স্টাইলের যতকথা! এটা কিন্তু সত্যি হোম ইন্টেরিয়রের প্রভাব আমাদের মনে ও ঘরে সমান ভাবেই আছে। তাই এখন বলুন আপনি প্রস্তুত তো আপনার ঘরে এই স্টাইলটি ফুটিয়ে তুলতে!

Write A Comment