Reading Time: 3 minutes

রঙের প্রভাব আমাদের জীবনে অনেক। রঙবিহীন কোন কিছুই দেখতে আমাদের ভাল লাগে না। জীবনটা সাদামাটা হলেও আসেপাশের সবকিছুতে থাকা চাই একটু না একটু রঙের ছোঁয়া। একেকটি রঙ নিয়ে কী কী করা যেতে পারে? এই রঙে প্রতিটি ঘর কেমন করে সাজানো যায়? প্রতিটি রঙের প্রভাব কেমন? কেমন থীম আছে এই রঙে তা কিভাবে বাছাই করা যায়? সবরকম তথ্য নিয়ে শুরু হতে যাচ্ছে আমাদের ঘর সাজানো সিরিজ “এই মাসের রঙ”। প্রতিটি সিরিজে আমরা চেষ্টা করব ঘর সাজাতে কিভাবে এই রঙগুলো ব্যবহার করা যায় সে সম্বন্ধে। এবারের আয়োজন মন ভাল করা রঙ “নীল” কে নিয়ে। জানা যাক নীল রঙে কিভাবে ঘর সাজানো যাবে?   

রঙের মেজাজ  

নীল রঙ
মন ভালো করে নীল রঙ

নীল রঙ বরাবরই মন ও চোখে শান্তি বয়ে আনে। ফ্রেশ একটা অনুভূতি দেয়। আমাদের ঘরে এই রঙের প্রভাব সবচেয়ে বেশি। সুতরাং, ঘরের জন্য রঙ এমন হওয়া চাই যা কিনা আপনাকে রিলাক্স করবে। ঘরের যেখানে ছায়া পরবে সেখানে গাড় নীল ব্যবহার করবেন আর যেখানে আলোর আসা যাওয়া আছে, সেখানে হালকা নীল ব্যবহার করবেন। ঘুমের ক্ষেত্রেও নীলের একটা প্রভাব আছে। এছাড়াও রান্নাঘরে ও খাবারঘরে নীল রঙ ব্যবহার করতে পারেন। নীল রঙ নাকি ক্ষুধা কমায়। পর্দা আর বিছানার চাদরে নীলের আধিপত্য আপনার মনে বাড়তি প্রভাব ফেলবে। 

রঙের থিম 

হোম অফিস
নীল রঙটা সবসময়ই বিশালতার অনুভব দেয়

নীল রঙটা বেশ ইন্টারেস্টিং। চাইলেই ঘরের ভেতর অন্য এক জগত তৈরি করতে পারে। খুব বেশি দূরে যেতে হবে না আপনার। প্রকৃতিতেই আছে বেশ কিছু উদাহরণ। নীল আকাশের মত কিছু একটা হতে পারে আপনার ঘরের সিলিং।মাথার ওপর সিলিংকে আকর্ষণীয় করতে আপনি চাইলেই কিছু রঙ ছড়িয়ে দিতে পারেন। আপনার চারদিকের দেয়াল যদি সাদা রঙের হয়ে থাকে, তাহলে মাথার উপর সিলিংটি হয়ে যাক নীল রঙের? এতে করে দুই রঙের সংমিশ্রণও ঘটল আবার ঘরের সিলিংও হয়ে উঠল নতুনের মত। ঘরের ভেতর ছোট একটা আকাশ কিন্তু মন্দ হয় না। আপনার কি সমুদ্র ভালো ,লাগে? সমুদ্র থিমের ডেকোর কিন্তু বেশ সুন্দর দেখাবে। নীল রঙটা সবসময়ই বিশালতার অনুভব দেয়।

রঙের ধরণ   

নীল রঙ
নীল রঙটা প্রাথমিক রঙ হিসেবেই পরিচিত

রঙের ধরণ বুঝতে আপনাকে আগে জানতে হবে রঙের নানা টেক্সচার সম্বন্ধে। প্রথমত রঙ প্রণালী (কালার স্কিম) থেকে রঙ বাছাই করতে জানতে হবে রঙের ধরণ। রঙ সাধারণত দুই ধরনের হয়। তেল জাতীয় রঙ (অয়েল বেসড) গুলো বেশি জনপ্রিয় তার স্থায়িত্ব এবং নমনীয়তার জন্য। তেল জাতীয় রঙগুলো চকচকে এবং উন্নতমানের ফিনিশিং এর হয়ে থাকে যার কারণে, আপনার দেয়ালের টুকিটাকি অনেক কিছুই সহজেই ঢেকে ফেলা যায়। পানি জাতীয় রঙ (ওয়াটার বেসড) গুলো তেল জাতীয় রঙের মতন তেমন স্থায়ী না হলেও ব্যবহারগত দিক থেকে অনেকটাই সহজ।

নীল রঙটা প্রাথমিক রঙ হিসেবেই পরিচিত। তাই আপনি চাইলে অন্যান্য রঙের সাথে মিশিয়ে ব্যবহার করতে পারবেন। চাইলে অন্য কোন রঙের সাথে ফিউশন করে ব্যবহার করতে পারবেন। সাদা, হালকা সবুজ, বেগুনী এই সমস্ত রঙের সাথে ফিউশন করে ব্যবহার করলে দেখবেন ঘরের চেহারা বদলে গেছে। নতুনত্ব আনতে চাইলে হলুদ, উজ্জ্বল কমলা কিংবা লাল রঙও ব্যবহার করতে পারেন। 

আসবাবে নীলের ছোঁয়া  

ড্রয়িংরুম
ঘরের আসবাব নীল রঙে রাঙিয়ে নিতে পারেন

রঙের বেশি ছড়াছড়ি যদি আপনি না পছন্দ করেন সেক্ষেত্রে, ঘরের আসবাব নীল রঙে রাঙিয়ে নিতে পারেন। দেখতে কিন্তু বেশ সুন্দর দেখাবে। নীল সোফা, নীল বেডসীট, নীল টেবিল যেকোনটাই বেছে নেন না কেন ঘর কিন্তু নিমিষেই নতুন হয়ে উঠবে। শুধু যে দেয়াল রাঙাতে হবে তা কিন্তু না। ঘরের ভেতর ছোটখাটো পরিবর্তন কিন্তু বেশ কার্যকরী। দেয়ালের রঙই যে বদলে ফেলতে হবে তা সব সময় জরুরী নয়। আপনি চাইলে ছোটখাটো কিছু পরিবর্তন করেও ঘরে নতুনত্ব আনতে পারেন।

শুধু যে আসবাব রঙ করবেন তা কিন্তু নয়, ফ্লোরিং, জানালা, দরজা, পর্দা, দেয়াল, বেড কাভার সবকিছুতেই রঙ ব্যবহৃত হতে পারে। যেভাবেই হোক আপনার ঘর যদি অন্যের থেকে কিছুটা আলাদা না হয় সেক্ষেত্রে আপনার সকল শ্রমই যেন পণ্ড। 

কেমন লাগল নীল রঙ এর বিভিন্ন ধরণের ব্যবহার সম্বন্ধে জেনে। নীল রঙ আপনার কাছে কেমন লাগে? ঘরের কোন জিনিসটি নীল রঙে রাঙাতে চাচ্ছন? কিংবা আপনার প্রিয় রঙ কোনটি? জানাতে এখনই কমেন্ট করুন। 

Write A Comment