Reading Time: 4 minutes

গেটেড কমিউনিটিতে থাকার ফলে যদি নাগরিক জীবনের সকল সুযোগ-সুবিধা এবং সর্বাত্মক সুরক্ষা পাওয়া যায় তাহলে কে সেখানে থাকতে চাইবে না? এমনকি যারা এখনো পরিবার গঠন করেননি তারাও এমন একটি গেটেড কমিউনিটিতে থাকার সুযোগ নিশ্চয়ই হাত ছাড়া করবেন না! এমন অনেক রিয়েল এস্টেট এজেন্সি রয়েছে যারা বিলাসবহুল সকল সুবিধার প্রতিশ্রুতি দিয়ে থাকেন কিন্তু, তবুও গেটেড কমিউনিটিতে থাকার সুবিধাগুলো যে সকল বিলাসবহুল প্রতিশ্রুতির উর্ধ্বে।  গেটেড কমিউনিটি আপনাকে আধুনিক জীবনযাপনের পাশাপাশি জীবন ও আপনার প্রপার্টির সুরক্ষার নিশ্চয়তা দেয়। এই ধরণের কমিউনিটিতে প্রায়শই থাকে কড়া শৃঙ্খলা এবং নিয়ম কানুন। চারপাশ দেয়ালে ঘেরা থাকে বলে কমিউনিটির ভেতরে সকলের প্রবেশ এবং নজরদারিতে রাখা হয়। তবে অনেকেই সঠিকভাবে জানেন না যে, গেটেড কমিউনিটিতে থাকার সুবিধাগুলো আসলে কেমন? চলুন তাহলে জানা যাক সুবিধাগুলো সম্বন্ধে! 

জীবনযাপন 

পথচারী যাচ্ছে
পরিবার নিয়ে সুন্দর করে জীবনযাপন করা যায়

সকলেরই এমন একটি স্বপ্ন থাকে যেন বাসাটা এমন এক জায়গায় হোক যেখানে নাগরিক জীবনের সকল সুযোগ সুবিধা থাকে, আশেপাশের মানুষজন যেন ভালো হয়। এতে করে পরিবার নিয়ে সুন্দর করে জীবনযাপন করা যায়। গেটেড কমিউনিটি এমনই এক নাম। যারা স্বাস্থ্যকর জীবনযাত্রা পছন্দ করেন তারা এই কমিউনিটিতে থাকতে ভীষণ পছন্দ করবেন। এখানে নিজের মত করে আলাদা এবং মার্জিত কমিউনিটিতে থাকার সুযোগ থাকে। এখানে কি নেই, সোশ্যাল ক্লাবহাউস, সুইমিং পুল, অ্যামফিথিয়েটার, টেনিস কোর্ট, বিভিন্ন ধরণের স্পোর্টস টুর্নামেন্টস এবং আরও অনেক মজার জিনিস রয়েছে। ছোট থেকে শুরু সব বয়সের মানুষের প্রধান আকর্ষণ হতে পারে। এছাড়াও, ঘরের বড় এবং বাচ্চাদের জন্য গেটেড কমিউনিটি বেশ নিরাপদ একটি জায়গা। রাত কি সকালে বাচ্চারা যেকোন সময় এখানে খেলতে পারবে অভিভাবকের কোন দুশ্চিন্তা কাজ করবে না। কমিউনিটিতে থাকার ফলে আপনি অনেক কিছু নিজের মত করে সামলিয়ে নিতে পারছেন, কিছু জিনিস নিজের মত করে বেশি ব্যবহার করলে কিছু জিনিস এর অপচয়ও রোধ করতে পারবেন যেমন পানি! কিছু কিছু কমিউনিটিতে প্রতিবেশীরা বন্ধুদের মত হয়ে ওঠে। যা স্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য বেশ প্রয়োজনীয়। 

প্রতিবেশী এবং আশপাশ

দর্জার অপারের এক জন নারীর সাথে কথা হচ্ছে
অধিকাংশই আপনার মনের মত হন না

নিজের চিরস্থায়ী ঠিকানার জন্য বাসার আশেপাশের মানুষগুলোর একই রকম হওয়াটা খুব জরুরী। কেননা, কোন এলাকায় বসবাস করলে যেটা হয় নানারকম মানুষের সাথে থাকতে হয় যার অধিকাংশই আপনার মনের মত হন না। তবুও অনেক মানুষ বিভিন্ন এলাকায় থাকছেন। তবে আপনার লক্ষ্য যদি কোন ভদ্র মার্জিত প্রতিবেশী নিয়ে নিজের পরিবার গঠন করা তবে এক্ষেত্রে গেটেট কমিউনিটি বেশ চমৎকার। আপনার মতই নাগরিক সুযোগ সুবিধা যার পছন্দ তাকেই আপনি প্রতিবেশী হিসেবে পেতে যাচ্ছেন। এবং প্রতিবেশীরাই কিন্তু আমাদের পরিবারের একটা অংশ হয়ে আসে সময়ের সাথে। বছরের উৎসব থেকে শুরু করে পরিবারের যেকোন বিপদে প্রতিবেশীরাই সবার আগে এসে উপস্থিত হয় তাই প্রতিবেশী এবং আশপাশ একইরকম হওয়া বেশ জরুরী। 

নিরাপত্তা

সিসিটিভি
২৪ ঘণ্টা সিকিউরিটি গার্ড নিয়োজিত থাকে

নিরাপত্তা এমন একটি উপাদান যা খুব সহজেই এই গেটেড কমিউনিটিতে থাকে। ঢাকার মত শহরের বাসিন্দাদের জন্য নিরাপত্তা একটি প্রধান চিন্তার বিষয়। তাই কমপাউন্ডে যত মানুষ থাকবে নিরাপত্তা ততোটাই জোরদার হবে, এটাই স্বাভাবিক। আপনি যখনই কোন কন্ডোমনিয়ামের সামনে দিয়ে যাতায়াত করবেন দেখবেন, গেটে দাড়িয়ে আছে সিকিউরিটি গার্ড, লাগানো আছে সিকুউরিটি ক্যামেরা এবং ব্যবহৃত হচ্ছে নিরাপত্তার আধুনিক জিনিসপত্র। কমিউনিটি কর্তৃপক্ষের কাছে নিরাপত্তা সম্পৃক্ত এই সকল জিনিসপত্রের যথেষ্ট স্টক রয়েছে এবং দুর্ঘটনা এড়াতে এসবের যথাযথ ব্যবহারও তারা করে থাকেন। এমনটা হয়তো বড় এলাকাগুলোতে নাও পেতে পারে। অনেক বিল্ডিং এন্ট্রেন্সে ২৪ ঘণ্টা সিকিউরিটি গার্ড নিয়োজিত থাকে এবং সম্পূর্ণ বিল্ডিং সিসিটিভি দ্বারা নিয়ন্ত্রিত থাকে।

এক্সক্লুসিভলি 

একটি বাড়ির মেইন গেট
এই কমিউনিটিতে থাকা সত্যিকারে গর্ব করার মত

এই গেটেড কমিউনিটির অন্যতম বৈশিষ্ট্য হল এগুলো, গুনে মানে সেরা হয়ে থাকে। এ জাতীয় জায়গায় বসবাস আপনাকে একটি নির্দিষ্ট সামাজিক মর্যাদা প্রদান করবে। এমনকি আপনার প্রতিবেশী খ্যাতিমান ব্যক্তি, সামাজিক প্রভাবশালী এবং অন্যান্য জনপ্রিয় উচ্চ-স্তরের কেউ হবার সম্ভাবনাও থাকে। খরচ, স্পেস এবং অসাধারণ ফিচারে তৈরি হওয়া এই কমপ্লেক্সগুলো মানের দিক থেকে অন্যান্য। এই কমিউনিটিতে থাকা সত্যিকারে গর্ব করার মত।

প্রাইভেসি

ছোট একটি ছেলে বই পড়ছে
বাইরের জগত থেকে একটু দূরে সরে এসে নিজের মত করে একটি পৃথিবী

সুরক্ষা এবং নিরাপত্তা এ দুটোর জন্যই আমরা মানুষরা ঘরের খোঁজে ছুটে বেড়াই। তাই তো “ঘর” যা আমাদের এই সুরক্ষা আর নিরাপত্তা নিশ্চিত করে। গেটেড কমিউনিটি এমন একটি জায়গা যেখানে আপনি এই  সুরক্ষা আর নিরাপত্তা সম্পূর্ণভাবে পাবেন। আর একটি উপাদান যেটারও সমান প্রয়োজন রয়েছে সেটা হচ্ছে, “প্রাইভেসি”। নিজের মত করে জিবনযাপনের জন্য যতটুকু স্পেস প্রয়োজন এবং শান্তি প্রয়োজন তেমনটাই আপনি এই কমিউনিটিতে আপনি পেতে যাচ্ছেন। বাইরের জগত থেকে একটু দূরে সরে এসে নিজের মত করে একটি পৃথিবী তৈরি করার স্বাধীনতা। যা এই কমিউনিটিতে আপনি পেতে যাচ্ছেন।

গেটেড কমিউনিটিতে থাকার সুবিধাগুলো এর মধ্যে এই কয়েকটি হল সর্বসেরা। আপনার কাছে কী মনে হয়? এই সুবিধাগুলো কি আসলেও যথেষ্ট একটি গেটেড কমিউনিটিতে থাকার জন্য। আপনার মতামত কমেন্ট করে জানিয়ে দিন।

1 Comment

  1. Md saifuddin mehemud

    This is good plan.i want this gated community. Have u any project.

Write A Comment