Reading Time: 3 minutes

বাংলা বছরের শেষ মাস এই চৈত্র! যেহেতু বৈশাখ মাসের প্রথম দিন দিয়ে আমরা বাংলা বছরের আরম্ভ করি। বৈশাখ যেমন ঘটা করে পালন করে থাকি আমরা তেমনি চৈত্র সংক্রান্তি ও বেশ সুন্দর করেই সারা দেশে বিশেষ করে ঢাকায় পালন করে থাকি। এই চৈত্র সংক্রান্তি উপলক্ষে সারা দেশে সেই প্রাচীনকাল থেকে চলে আসছে নানারকম অনুষ্ঠান,পূজা পার্বণ কিংবা মেলা। এটি একটি লোক উৎসব। 

চৈত্র সংক্রান্তি যেমন 

এই লোক উৎসব সারা দেশে পালিত হয় বেশ ভিন্নভাবে। এত অদ্ভূত সুন্দর ও মজার হয়ে থাকে এই উৎসবগুলো দেখতেই ভালো লাগে। চড়ক পূজা, খেজুর ভাঙ্গা, শরবত, শাকান্ন, শাক কুড়ানো, নীল উৎসব, বিজু বা বৈসাবি উৎসব, গম্ভীরা পূজা ইত্যাদি। এই উৎসবগুলো পুরো দেশ জুড়েই হয়ে থাকে। চৈত্র সংক্রান্তির পূর্ণ লগ্নে শিব ও কালীর মিলন হয় বলে বড় পরিসরে এই চড়ক পূজার আয়োজনে ব্যস্ত থাকে ভক্তরা। দম্পতির সন্তান প্রাপ্তি, দুরারোগ্য ব্যাধি থেকে মুক্তি লাভ ও মনের বাসনা পূরণের আশায় প্রতি বছর খুলনায় এই চড়ক পূজা অনুষ্ঠিত হয়। দেশের অনেক জায়গায় খুলনার মতো উদযাপিত হয় এ উৎসব। খুলনায় চড়ক পূজার সাথে সাথে খেজুর ভাঙ্গা উৎসবও পালিত হয়। 

নাটাই
চৈত্র সংক্রান্তিতে ঘরে থাকুন

এই দিনে কোন মাছ-মাংস রান্না হয় না। সকাল থেকে ছাতু, চিড়া, দই, মুড়ি, খই, তিল ও নারিকেলের নাড়ু ইত্যাদি এবং নানান ধরনের শরবত। দুপুরের খাবারে চৌদ্দ রকমের শাক, ডাল, সবজি ও লাল-সাদা চালের ভাত। এই জন্য এই উৎসবের নাম শরবত উৎসব। এমন কত শত অদ্ভূত উৎসব আছে বলতে গেলে সারাদিনই সারা। আমার কাছে পহেলা বৈশাখের চেয়ে  চৈত্র সংক্রান্তি বেশি আপন লাগে, উৎসবে ভরপুর লাগে। ঢাকা নগরীতেও চলেছে নানা আয়োজন, চৈত্র সংক্রান্তি উপলক্ষে প্রতিবারই থাকে নানা আয়োজন। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ছাড়াও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন নানা আয়োজনের মধ্যদিয়ে চৈত্র সংক্রান্তি পালন করে থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় প্রেসক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিট, রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এ উপলক্ষে নানা কর্মসূচি পালন করে। এসব অনুষ্ঠানের মধ্যে রয়েছে মেলা, ঘুড়ি উৎসব, রকমারি সব ঘুড়ির প্রদর্শনী, গ্রাম বাংলার জনপ্রিয় লাঠি খেলা। এ ছাড়া থাকছে পুঁথি পাঠ, পুতুলনাট্য, পালাগান, গম্ভীরা ও রায়বেশের মতো লোকসংস্কৃতির নানা আয়োজন। এখনের এই পরিস্থিতিতে ঘরে বসে কিভাবে চৈত্র সংক্রান্তি উদযাপন করা যায় তা নিয়েই চলুন আলাপ করি – 

চৈত্র সংক্রান্তিতে ঘরে থাকুন 

চৈত্র সংক্রান্তিতে যে সমস্ত উৎসব হয়ে আসছে আমরা চাইলে ঘরের ভেতরও এমন কিছু কিছু উৎসব একদম নিজের মত করে পালন করতে পারি। আমি জানি, জাতিগত ভাবে গোটা দেশ বেশ খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছি, কিন্তু এটাও ঠিক যে আমরা সবাই এখন ঘরে আটকা। নিজের ঘর থেকে বের হওয়া আর মৃত্যুকে দাওয়াত দেওয়া একই কথা। ঘরে থেকে থেকে আমরা হয়ে গেছি উদাসীন, নিজের মানসিক সুস্থতা নিশ্চিত করাও আমাদের নিজেদেরই দায়িত্ব। ঘরে থেকেও চৈত্র সংক্রান্তি হয়ে উঠতে পারে বেশ উৎসব মুখর এবং আনন্দের। কিভাবে ? এখনই জেনে যাবেন।  

যেভাবে পালন করবেন 

না জানি কত চৈত্র সংক্রান্তি চলে গেছে পরিবারকে সময় দেওয়া হয়নি! কেননা, এইবারের আয়োজনটা হোক পরিবারের জন্য। ঘরের ভেতরটা আবারও এক দফা পরিষ্কার করে নিলেন, সুন্দর করে সাজিয়ে গুছিয়ে নিলেন। চৈত্র সংক্রান্তিতে একটু রঙিন ডেকোর বা ঘরের সাজে আনুন বাঙালিয়ানা করলে কিন্তু বেশ ভালো লাগে। ড্রয়িং রুমে যেহেতু সকলে মিলে বেশি সময় কাটানো হয় সেক্ষেত্রে ড্রয়িং রুমের ডেকোর করুন আগে। তারপর সবাই মিলে কোন বাঙালি রেসিপি পছন্দ করে সকলে মিলে মিশে রান্না করে নিলেন! আজকের দিনে না হয় ঘরের রাধুনিকে ছুটি দিলেন, একটু নতুন কিছু উপহার দিতে মজাদার রান্না আপনি নিজেই করলেন! সকলে মিলে এক সাথে দুপুরের খাবার খেলেন। সবাই মিলে প্রিয় কোন সিনেমা বা নাটক দেখলেন। বেশ চমৎকার কিন্তু। সকলে মিলে একটু সাজ পোশাক করে নিলেন, একসাথে ছাদে কিংবা ঘরের ভেতরই বা বারান্দায় ছবি তুললেন। আমাদের সবারই কমবেশি সুন্দর বেলকনি আছে সেটা কাজে লাগান। কিছু সুন্দর মূহুর্ত কাটান পরিবার নিয়ে! বন্ধু বান্ধব বা আত্মীয় যাদের সাথে অনেক দিন কথা হয়না, তাদের সাথে আজ ভিডিও কলে আলাপ করলেন! ঘরের ভেতরেই হোক কিংবা বাইরে কোন আড্ডা বা উৎসব কি বন্ধুবান্ধব ছাড়া চলে নাকি! ভিডিও কলেই বয়ে যেতে পারে এক চমৎকার আড্ডার আসর। গানে বা কবিতায় ভরে উঠতে পারে ঘরের ভেতরটাও। যেকোন উৎসবেই বাইরে ঘুরতে কার না ভালো লাগে, কিন্তু এবার যদি ঘরের ভেতরেই কাটান খারাপ হয় না কিন্তু! 

মানুষ, আনন্দ, রং, উৎসব আর হৃদ্যতার অপূর্ব মূহুর্ত দেখা যায় এই বর্ষবিদায় ও বর্ষবরণের সময়ে। তাই তো কবি গুরু বলেছেন, 

চাহি না রহিতে বসে ফুরাইলে বেলা,
 তখনি চলিয়া যাব শেষ হবে খেলা।
 আসিবে ফাল্গুন পুনঃ,  তখন আবার শুনো
 নব পথিকেরই গানে নূতনের বাণী॥
– রবীন্দ্রনাথ ঠাকুর

এই চৈত্র সংক্রান্তিতে ঘরে থাকুন এবং সুন্দর করে উদযাপন করুন! 

Write A Comment