Reading Time: 3 minutes

বাংলাদেশে বর্ষা কিংবা স্যাঁতসেঁতে আবহাওয়া থাকায় বাসার ছাদ লিকেজ এর মত ঘটনা নিত্যদিনের সঙ্গী।দেশে গড়ে প্রতিবছর ২ হাজার মিলিমিটার বৃষ্টিপাত হয়। এইরূপ অবস্থার কারণে, বাড়ি নির্মাণের সময় সর্বদা ভাল নির্মাণ সামগ্রী ব্যবহারের পরেও দেখা যায় যে, বাড়ির ছাদে লিকেজ এবং দেয়াল গড়িয়ে পানি পড়ছে। যা কিনা আপনার বাড়ি এবং বাড়ির ছাদের জন্য বেশ ক্ষতিকর। এছাড়াও ঘনঘন বাড়ির ছাদ লিকেজ হলে ছাদের ঠিক নিচের তলায় যাদের বসবাস, তাদের জন্যও এ সমস্যা  ভীষণ কষ্টের। বাংলাদেশে বহু পুরাতন ভবন বা স্থাপনা রয়েছে যার ছাদ লিকেজ হওয়ায় সেই বিল্ডিংগুলো হয়ে উঠে ঝুঁকিপূর্ণ।

একেক নকশায় একেক বাড়ির ছাদ নির্মাণ করা হয়ে থাকে। তাই ঢাকার ছাদগুলোর রয়েছে বিশেষ ভিন্নতা। ঘরে থেকে যখন ক্লান্ত হয়ে ওঠে মন, তখন এই ছাদেই নিজেদের মনের মত করে তৈরি করে নেয় ছাদ বাগান। সুতরাং আমরা জেনেই গেছি এই ছাদগুলোর গুরুত্ব সম্বন্ধে এবার তাহলে জানা যাক, বাড়ি ছাদে লিকেজ হলে কী করণীয়!

এক্রেলিক কোটিং ওয়াটারপ্রুফিং 

এক্রেলিক
এক্রেলিক কোটিং

ছাদ থেকে পানি লিকেজ বন্ধ করার এ এক নতুন সমাধান। এটা আপনি যেকোন ধরণের ছাদ না ভেঙ্গে বা মেরামত করেও ব্যবহার করতে পারছেন। এটা ছাদের উপরিভাগ শুকনো রাখে এবং পানি থেকে সুরক্ষা দিয়ে থাকে। এই প্রলেপটি সবরকম ছাদের জন্য প্রযোজ্য। হোক তা বাড়ির ছাদ, অফিসের কিংবা টেরেসের। এই প্রলেপে আছে, দুটি গুরুত্বপূর্ণ রাসায়নিক উপাদান। যেগুলো হল, পলিয়েস্টার রিইনফোর্সিং ফ্যাব্রিক এবং ওয়াটারপ্রুফিংয়ের জন্য ইলাস্টোমেরিক তরল কংক্রিট। এগুলো খুব সহজেই বাজারে পাওয়া যায়। পলিয়েস্টার ফ্যাব্রিক ইলেস্টোমেরিকের আবরণটি একাধিক বার ছাদে দেওয়া হয় যার ফলে তৈরি হয় ঝকঝকে জেল্লা। অল্প রক্ষণাবেক্ষণের সাথে এটি বেশ দীর্ঘস্থায়ী হয়। 

পলিউরিয়া স্প্রে 

স্প্রে ক্যান
পলিউরিয়া স্প্রে লেপ

পলিউরিয়া স্প্রে লেপ বিশ্বের অন্যতম এবং সবচেয়ে শক্ত লেপ বা প্রলেপ। যা সিন্থেটিক পলিমার ইলাস্টোমার বা ডায়ামিন এবং ডায়োসোকায়নেটের (অ্যারোমেটিক বা আলিফ্যাটিক) এক ধরণের রাসায়নিক বিক্রিয়া। এই পলিমারাইজেশন প্রতিক্রিয়াটি পলিউরেথেনের সমান, যার ফলস্বরূপ এই ইউরিয়ার যোগসূত্রকে আমরা এখন পলিওরিয়া নামে ডাকি। এই পলিমারের শেষ আণবিক কাঠামো ছাদের আর্দ্রতা কঠোরভাবে ধরে রাখে। এবং পানিবিরোধী সুরক্ষা গড়ে তোলে। এটা স্প্রের আকারে আসে এবং ৩ থেকে ৪ সেকেন্ড স্প্রে করলেই এটা শক্ত প্রলেপ তৈরি করতে পারে। তাই এটা বিশ্বের সবচেয়ে শক্ত লেপ বা প্রলেপ।

সিমেন্ট এক্রেলিক কোটিং এবং ওয়াটারপ্রুফিং 

সিমেন্ট
সিমেন্ট এক্রেলিক কোটিং

ছাদ লিকেজ দূর করতে এটি সবচেয়ে সহজ কিন্তু কার্যকর কৌশলগুলোর মধ্যে একটি। দামে এগুলোর বেশ কম, বাজারে সহজে পাওয়া যায় এবং ব্যবহারগত দিক দিয়েও এগুলো বেশ সহজে ব্যবহার করা যায়। এটা লম্বা ব্রাশ অ্যাপ্লায়ারারের সাথে প্রয়োগ করা ভাল। এই প্রলেপটি আরও শক্ত ও মজবুত করতে সিমেন্টের সাথে এক্রেলিক মিশিয়ে নিন। যদিও সিমেন্ট অনেক শক্তভাবে পানিকে রোধ করতে পারে বেশি সময়ের জন্য। কিন্তু বেশি পরিমাণে পানির চাপ তৈরি হলে এই সিমেন্টের প্রলেপে চিড় ধরতে পারে। তাই সিমেন্টের সাথে এক্রেলিক দ্রবণটি ব্যবহার করা ভালো, এটা আঠালো এবং সহজে প্রয়োগ করা যায় দেখে ছাদের জয়েন্টগুলো শক্ত করে বন্ধ করে দেওয়া যায়। এবং কোন ফাটল বা চির ধরতে দেয় না। 

বিটুমিনাস ওয়াটার প্রুফিং 

বিটুমিনাস
বিটুমিনাস ওয়াটার প্রুফিং

বিটুমিনাস হল বিভিন্ন জৈব রাসায়নিক স্তরের সংমিশ্রণ। এটা আঠালো এবং তরল, যার ফলে ছাদে লিকেজ বন্ধে বেশ কার্যকরী। ছাদকে নানাভাবে সুরক্ষাও দিয়ে থাকে। এমনকি আগুনে পোড়ার ঝুকিও অনেকটা কমিয়ে আনে। ছাদকে চাঙ্গা এবং ওয়াটারপ্রুফিং এর ক্ষেত্রে এই প্রলেপটি বেশ ব্যবহার করা হয়ে থাকে। এগুলো আপনি কিনে নিতে পারেন কিন্তু কেনার আগে খেয়াল করবেন এগুলোতে যেন কারখানার সিল থাকে এবং অবশ্যই প্যাকেটগুলো যেন অব্যবহৃত হয়ে থাকে। এই প্রলেপটি শুধু পানি রোধ করেই থাকে না, আগুন থেকেও এনে দেয় সর্বোচ্চ সুরক্ষা। 

বাড়ির ছাদের লিকেজ নিয়ে আর ভাবনা নেই, এই কয়েকটি উপায়ে আপনিও ঘরের ছাদ থেকে পানি পড়া বন্ধ করতে পারবেন। কোনরকম মেরামতের কাজ ছাড়াই। ছাদের লিকেজ কোন ভাবেই এড়িয়ে যাবেন না এটা আপনার এবং আপনার ঘরের মানুষ দু’পক্ষের জন্যেই বেশ ক্ষতিকর।  

3 Comments

  1. Kamrul Ahsan Rumi

    আমার বাড়ী ২০০ বছরের পুরাতন। ছাদ থেকে পানি বন্ধ হচ্ছে না। তবে ছাদ অনেকটাই নরম মনে হচ্ছে তবে কোন সময় নরম কিনা যাচাই করে দেখি নাই। আমার মনে হচ্ছে পানি বন্ধ করতে পারলে অনেকটাই মজবুত হতো।

  2. salil paul

    আমার বাড়ী ২০০ বছরের পুরাতন। ছাদ থেকে পানি বন্ধ হচ্ছে না। তবে ছাদ অনেকটাই নরম মনে হচ্ছে তবে কোন সময় নরম কিনা যাচাই করে দেখি নাই। আমার মনে হচ্ছে পানি বন্ধ করতে পারলে অনেকটাই মজবুত হতো।

  3. Shera Mahjabin

    ধন্যবাদ স্যার আমাদের ব্লগে কমেন্ট করার জন্য। অতি দ্রুত কোন প্রফেশনাল দিয়ে আপনার বাড়ির ছাদ যাচাই করুন এবং সমস্যা খুঁজে বেড় করুন।

Write A Comment