Reading Time: 4 minutes

প্রাণবন্ত, জমজমাট এক মেট্রোপলিটন ঢাকা। আর এর সত্যিকারের রূপ দেখতে ছুটে যেতে হবে রাজপথে, ঘুরতে হবে অলি-গলি ফুটপাত। পথিকের ব্যস্ততায়, গাড়ির কোলাহলে আর মুখরোচক খাবারের মনমাতানো ঘ্রাণে- ঢাকা ফুটে ওঠে তার সবটুকু স্বাতন্ত্রতা নিয়ে। আমাদের আজকের ব্লগের মূল প্রতিপাদ্য ঢাকার রাস্তার পরিচিত সেইসব সুস্বাদু খাবার, যা নগরের সব শ্রেণী-পেশার মানুষকে সমানভাবে আকর্ষণ করে। ঢাকার রাজপথে রসনাবিলাস মানেই ফুচকা, চটপটি, ভেলপুরি, ঝালমুড়ি, কাবাবের সমারোহ। আর শহরের প্রায় সব জায়গায়ই পাবেন এ স্ট্রিট ফুড গুলো। তবে আজকের ব্লগে আপনাদের জানাবো ঢাকার স্ট্রিট ফুড হটস্পট গুলোর ঠিকানা। 

টিএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় 

টিএসসি
টিএসসির ঠিক সামনের জায়গাটিই ঢাকার স্ট্রিট ফুড হটস্পট এর দুর্দান্ত উদাহরণ

পুরো ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাই সংস্কৃতি চর্চার অনন্য এক পীঠস্থান। আর বিশ্ববিদ্যালয়ের জমজমাট আমেজ সবচেয়ে ভালোভাবে বোঝা যায় ছাত্র-শিক্ষক কেন্দ্র বা টিএসসিতে। টিএসসির ঠিক সামনের জায়গাটিই ঢাকার স্ট্রিট ফুড হটস্পট এর দুর্দান্ত উদাহরণ। রকমারি স্ট্রিট ফুডের পসরা সেখানে তবে সবচেয়ে জনপ্রিয়তা পেয়েছে টিএসসির চা। নগরের অন্য কোথাও এত স্বাদের, এত ধরনের চা পাওয়া যায় না। মালাই চা থেকে তেঁতুল চা, মরিচ চা থেকে অপরাজিতা ফুলের চা- কী নেই সেখানে! শহরের নানা প্রান্ত থেকে মানুষ হরেক রকম চায়ের স্বাদ নিতে এখানে ছুটে আসে। পাশাপাশি আরো নানা স্ট্রিট ফুডের সমাহার টিএসসিকে করে তুলেছে ঢাকার স্ট্রিট ফুড হটস্পট। 

ঢাকা কলেজের বিপরীত পাশে 

ভেলপুরি
মুচমুচে ভেলপুরির সাথে সালাদের পুর, তেঁতুলের টক-ঝাল স্বাদ – আর কী চাই !

এক্সপোর্ট কোয়ালিটি জামাকাপড়ের পসরা নিয়ে প্রতিদিন জমে ওঠে ঢাকা কলেজের বিপরীত পাশের মার্কেট। অসংখ্য মানুষ সাশ্রয়ী দামে এসব কিনতে তাই নিয়মিত ভিড় করে এখানে। আর শপিংয়ের পর খানিকটা রসনাবিলাস না করলে তো ঠিক জমলো না! সেই রসনাবিলাসের কথা ভেবেই বোধহয় কাপড়চোপড়ের মার্কেটের ঠিক পাশেই গড়ে উঠেকে ঢাকার স্ট্রিট ফুড হটস্পট এর আরেক জমজমাট উদাহরণ! ঝালমুড়ির ঘুঘনি, তেলে ভাজা ডিমপিঠা, ফুচকার টক মিলিয়ে স্ট্রিট ফুড ফ্লেভারের রাজ্য যেন শহরের এ জায়গাটি! কিন্তু এখানকার সবচেয়ে জনপ্রিয় স্ট্রিট ফুড হলো দেশী ভেলপুরি। মুচমুচে ভেলপুরির সাথে সালাদের পুর, তেঁতুলের টক-ঝাল স্বাদ শপিংয়ের দরকষাকষির পর হতে পারে আপনার জন্য একদম রিফ্রেশিং! 

পরীবাগ ওভারব্রিজ 

ঢাকার বেশিরভাগ স্ট্রিট ফুড হটস্পট ব্যস্ত এলাকায়। তবে পরীবাগ ওভারব্রিজের নিচে যে খাবারের কার্টগুলো রয়েছে সেখানকার চিত্র খানিকটা ভিন্ন। নিরিবিলি এ এলাকায় ফুড কার্টে তৈরি হয় নানা ধরনের স্ট্রিট ফুড। ওভারব্রিজের নিচে, টেলিযোগাযোগ ভবনের ঠিক সামনে পাবেন এ কার্টগুলো, বেশিরভাগ কার্টেরই মূল আকর্ষণ কাবাব। তবে সবচেয়ে জনপ্রিয় স্ট্রিট ফুড এখানে পিজ্জা লাইভ, যেখানে দারুণ সুস্বাদু পিজ্জা পাবেন। এছাড়াও আছে কতগুলো জ্যুস বার, ঝালমুড়ি ও ভেলপুরি বিক্রেতা। সাশ্রয়ী দামের স্ট্রিট ফুডের পসরা নিয়ে ঢাকার স্ট্রিট ফুড হটস্পট হয়ে উঠেছে এ জায়গাটি। 

খিলগাঁও পল্লীমা সংসদ 

খিলগাঁও
পল্লীমা সংসদ ভবনের কাছেই রয়েছে অসংখ্য ফুড কার্ট

নানা ধরনের খাবার আর বাহারি রেস্তোরাঁর জন্য খিলগাঁও শহরব্যাপী এক প্রসিদ্ধ নাম। নানা রকম স্ট্রিট ফুডও পাবেন এখানে। পল্লীমা সংসদ ভবনের কাছেই রয়েছে অসংখ্য ফুড কার্ট। বিভিন্ন রকম ফাস্ট ফুড আর কাবাবের পসরা সাজিয়ে বসে তারা। জিভে জল আনা এসব স্ট্রিট ফুডের স্বাদ নিতে প্রতিদিন প্রচুর মানুষ ঢাকার স্ট্রিট ফুড হটস্পটের তালিকায় প্রবাদপ্রতিম নাম খিলগাঁও পল্লীমা সংসদের সামনে ছুটে যায়। 

উত্তরা সেক্টর ১৩ লেক 

উত্তরা সেক্টর ১৩ লেক
লেকের ধারে স্ট্রিট ফুডের স্বাদ নেয়ার দারুণ সুযোগ পাবেন এখানে

উত্তরার রাস্তায় স্ট্রিট ফুড এক অতি পরিচিত দৃশ্য। তবে সেক্টর ১৩ এর মনোরম দৃশ্যপট একে আলাদা করে তোলে। লেকের ধারে স্ট্রিট ফুডের স্বাদ নেয়ার দারুণ সুযোগ পাবেন এখানে। উত্তরার তরুণেরা প্রায়ই এখানে ফুচকা, চটপটিসহ রকমারি স্ট্রিট ফুড খেতে খেতে জমিয়ে তোলে আড্ডা। এভাবেই ঢাকার স্ট্রিট ফুড হটস্পট এর তালিকায় জায়গা করে নিয়েছে উত্তরার ১৩ নং সেক্টর।

মিরপুর ২ লাভ রোড 

ফুচকা
মিরপুরের অলিতে-গলিতে পাবেন বাহারি স্ট্রিট ফুড

উত্তরার মতো মিরপুরের অলিতে-গলিতেও পাবেন বাহারি স্ট্রিট ফুড। তবু মিরপুর ২ লাভ রোডের স্ট্রিট ফুডের কথা আলাদা করে বলতেই হয়! মিরপুরের তরুণদের কাছেই এর জনপ্রিয়তা বেশি। পকেটে মাত্র ১০০ টাকা থাকলেও বন্ধুদের সাথে নিশ্চিন্তে আড্ডা দিতে চলে আসতে পারেন এখানে। ঢাকার স্ট্রিট ফুড স্ট্রিটের তালিকায় অন্যতম লাভ রোড আপনাকে নিরাশ করবে না একেবারেই! পাবেন রকমারি চা, অসংখ্য ফাস্ট ফুড কার্ট আর কাবাবের দোকান। জমজমাট আড্ডা, সাথে বিচিত্র স্বাদের স্ট্রিট ফুড থাকছে সাশ্রয়ী দামে! ব্যস্ত দিন শেষে বা ছুটির সন্ধ্যায় আর কী চাই! 

স্ট্রিট ফুডের রকমারি স্বাদ পেতে উপরে উল্লিখিত ঢাকার স্ট্রিট ফুড হটস্পট গুলোতে যেতে পারেন আপনারাও। বিশ্বখ্যাত স্ট্রিট ফুড ডেস্টিনেশন গুলো সম্পর্কেও রয়েছে আমাদের চমৎকার একটি ব্লগ। এমন দারুণ সব টপিক সম্পর্কে পড়তে বিপ্রপার্টি ব্লগের সাথেই থাকুন।

Write A Comment