Reading Time: 3 minutes

মানুষের সম্পত্তি সম্পর্কিত চাহিদা মেটানোর সক্ষমতা আমাদের প্রতিনিয়তই বেড়ে চলেছে। আগের তুলনায় আমাদের অভিজ্ঞতা যত বেড়েছে, আবাসন শিল্পের নানা বিষয় পর্যবেক্ষণ এবং বোঝার ক্ষমতাও বেড়েছে একইসাথে বেড়েছে। সহজভাবে বললে, আমরা এখন আগের তুলনায় আরো বেশি আবাসন সংক্রান্ত সমস্যার সমাধান খুঁজে বের করছি। আমাদের দেশে বাড়ির মালিক থেকে শুরু করে ভাড়াটিয়া – সবাই বাড়ি ভাড়া ব্যবস্থাপনা কেন্দ্রিক সমস্যার মুখোমুখি হন। এই সমস্যার সমাধান বের করা জরুরি হয়ে দাঁড়িয়েছে। ভাড়া আদায় এবং ভাড়া প্রদানের বিষয়টি সঠিকভাবে পরিচালনা করা সহজ নয়, এবং তা করতে গিয়ে অনেকেই সমস্যার মুখোমুখি হন। এই ধরণের সমস্যার সমাধান করতে বিপ্রপার্টি তাদের পরিষেবার তালিকায় আরেকটি পণ্য যোগ করেছে, পে-রেন্ট ভাড়া ব্যবস্থাপনা সার্ভিস – যার সুবিধা ভাড়াটিয়া এবং বাড়ির মালিক, সবাই ভোগ করতে পারবেন। এই বিষয়ে যা যা জানা দরকার, পড়ি নিন এখানে।  

আমাদের লক্ষ্য

আমাদের লক্ষ্য
পে-রেন্টের মাধ্যমে আমাদের লক্ষ্য বাড়িওয়ালা এবং ভাড়াটিয়ার লেন-দেন সংক্রান্ত জটিলতা কমানো

বিপ্রপার্টির পে-রেন্ট ভাড়া ব্যবস্থাপনার মূল লক্ষ্য হলো ভাড়াটিয়া এবং বাড়ির মালিক উভয়ের জন্যেই ভাড়া প্রদান এবং ভাড়া আদায়ের পুরো প্রক্রিয়াটি সহজ করে তোলা। একই প্ল্যাটফর্মের মধ্যে দিয়ে যাতে যথাযথ সুরক্ষা এবং নিরাপত্তার মাধ্যমে ভাড়া ব্যবস্থাপনার এই প্রক্রিয়াটি যাতে ভালোভাবে সম্পাদনা করা যায়, সেটাই আমাদের লক্ষ্য। সহজে বলতে চাইলে, ভাড়াটিয়া এবং বাড়ির মালিকদের জন্য আমরা ভাড়া ব্যবস্থাপনার একটা ডিজিটাল সমাধান প্রদান করছি। 

যাবতীয় শারীরিক এবং মানসিক ঝামেলা কমিয়ে আনা ছাড়াও, পে-রেন্টের অন্যতম সুবিধা হচ্ছে এটা আপনার সময় বাঁচিয়ে দেয়। অনেক ভাড়াটিয়ারাই তাদের নগদে ভাড়া প্রদানের প্রক্রিয়াটায় অসুবিধা বোধ করেন। আবার অনেক বাড়ির মালিকের জন্যেই ভাড়া আদায়ের প্রক্রিয়াটা সময় এবং শক্তি কেড়ে নেয়, বিশেষ করে তাদের জন্য যারা নানা লোকেশনে একাধিক সম্পত্তির অধিকারী। 

নিবন্ধনের প্রক্রিয়া 

পে-রেন্ট রেজিস্ট্রেশন প্রসেস
মাত্র কয়েক ক্লিকেই করে ফেলুন রেজিস্ট্রেশন

আপনি ভাড়াটিয়া হন কিংবা বাড়ির মালিক, পে-রেন্টের ভেরিফাইড ব্যবহারকারী হতে এবং এর সুবিধাগুলি ভোগ করতে আপনাকে শুধু কয়েকটা ক্লিকের মধ্যে দিয়ে যেতে হবে। তবে নিবন্ধ করার আগে কিছু পূর্বশর্ত আছে। 

> ভাড়াটিয়া এবং বাড়িওয়ালার মাঝে চুক্তিপত্র: আমাদের থেকে আগে ভাড়া সংক্রান্ত সার্ভিস নিয়ে থাকলে আপনার কাছে একটি চুক্তিপত্র থাকার কথা। যদি আপনার কাছে না থাকে, বিপ্রপার্টি আপনাকে একটি যাচাইযোগ্য চুক্তিপত্র তৈরি করতে সাহায্য করবে। এই চুক্তিপত্র খুবই গুরুত্বপূর্ণ এবং আমাদের ভেরিফাইড ব্যবহারকারী হওয়ার অন্যতম পূর্বশর্ত।   

> একটি ন্যাশনাল আইডি কার্ড 

> একটি বাংলাদেশি ফোন নাম্বার

নিবন্ধনের প্রক্রিয়াটি খুবই সহজ এবং ভাড়াটিয়া এবং বাড়িওয়ালা উভয়ের জন্যই একই। 

০১. আমাদের ওয়েবসাইট ভিজিট করুন: https://my.bproperty.com/pay-rent – এই লিংকে গিয়ে সাইন আপ বাটনে ক্লিক করুন। 

০২. আপনি ভাড়াটিয়া নাকি বাড়িওয়ালা সেই তথ্য দিন, এবং আপনার নাম, এনআইডি নাম্বার, ফোন নাম্বার এবং ইমেইল অ্যাড্রেস সংক্রান্ত তথ্যক্ষেত্রগুলি পূরণ করুন। এছাড়াও, আপনার কাছে যদি কোনো ভাড়া সংক্রান্ত চুক্তিপত্র থেকে থাকে, তবে সেটা ফর্মে আপলোড করুন দিন। এটি অবশ্য আপনি ভেরিফিকেশনের সময়ও করতে পারবেন। ‘রেজিস্টার’ বাটনটি ক্লিক করুন। 

০৩.  এরপরে আপনি আমাদের গ্রাহক পরিষেবা প্রতিনিধির থেকে একটি কল পাবেন, যে আপনার সবগুলো তথ্য যাচাই করবে। আপনার ইউজার নেইম এবং পাসওয়ার্ড আপনাকে একটি মেইলে জানিয়ে দেয়া হবে। এরপর আপনি আপনার অ্যাকাউন্টে লগ-ইন করে সব খুটিনাটি চেক করে নিতে পারবেন। 

বৈশিষ্ট্য 

পে-রেন্টে আছে দারুণ সব বৈশিষ্ট্য যা পুরো ভাড়া ব্যবস্থাপনার প্রক্রিয়াটিকে সহজ করে তোলে।  

ভাড়াটিয়াদের জন্য ডিজিটাল পেমেন্ট – বাংলাদেশে এসএসএলকমার্জ সমর্থিত সবগুলো ডিজিটাল পেমেন্ট সার্ভিসের মাধ্যমে পে-রেন্টে ভাড়া প্রদান করা যায়। তাই এর নির্ভরযোগ্যতা নিয়ে কোনো প্রশ্ন নেই। 

লগ মেইনটেনেন্স এবং হিস্টরি (বাড়ির মালিক এবং ভাড়াটিয়া উভয়ের জন্যই) – প্রতিটি লেনদেনের রেকর্ড ডাটাবেইসে সংরক্ষিত থাকে এবং পে-রেন্ট ড্যাশবোর্ডে গিয়ে সহজেই দেখা যায়।

ভাড়া প্রদানের নির্ধারিত সময় ঠিক করে রাখা (ভাড়াটিয়াদের জন্য) – নির্ধারিত তারিখের আগে আপনি যে কোনো সময় আপনার ভাড়া প্রদানের দিনক্ষণ ঠিক করে রাখতে পারবেন। তাই দেরিতে ভাড়া দেয়ার কোনো সুযোগই থাকে না।   

ভাড়া দেয়ার রিমাইন্ডার (ভাড়াটিয়াদের জন্য) – এই ফিচারটি চালু হওয়ার পরে এটি আপনাকে ইমেইল কিংবা এসএমএসের মাধ্যমে সঠিক সময়ে ভাড়া দেয়ার ব্যাপারে অবহিত করবে। 

আগেই বলা হয়েছে, নগদে কিংবা একেএকে ভাড়া দেয়া-নেয়ার এই প্রক্রিয়াটি ভাড়াটিয়া এবং বাড়ির মালিকদের জন্য প্রচুর সময় অপচয়ের কারণ হতে পারে। পে-রেন্ট এর মতো নিরাপত্তা সম্বলিত একটি নির্দিষ্ট প্ল্যাটফর্ম এই ধরণের সমস্যা থেকে বাঁচিয়ে আপনার মূল্যবান সময় সাশ্রয়ের কারণ হতে পারে। তাই আজই নিবন্ধন করে নিন বিপ্রপার্টির পে-রেন্ট ভাড়া ব্যবস্থাপনা সার্ভিস এ!   

Write A Comment