Reading Time: 5 minutes

ঢাকা শহরের মানুষের আবাসনের চাহিদা যেভাবে বাড়ছে, ঠিক তেমনি বাড়ছে বাড়ি ক্রয়-বিক্রয়ের পরিমাণ। কিন্তু এত প্রতিযোগিতার ভীড়ে আপনার বাড়িটি বিক্রি হচ্ছে কি? মনে রাখা দরকার, ঢাকা শহরের আধুনিক ক্রেতারা দিন দিন নির্ভর করছে নানান রিয়েল এস্টেট কোম্পানির ওপর। তাই তাদের হাতে প্রপার্টি বাছাইয়ের অপশনও বেশি। এক্ষেত্রে আপনার প্রপার্টি তখনই তাদের কাছে আকর্ষণীয় হবে যখন প্রপার্টি ভিউয়িং এর পূর্বপ্রস্তুতি এর ব্যাপারে যত্নশীল হবেন। কারণ, একটি বাড়ি বিক্রি ও ভাড়া দেয়ার প্রক্রিয়ায় অন্যতম গুরুত্বপূর্ণ একটি ধাপ হচ্ছে প্রপার্টি ভিউয়িং। তাই এই ধাপটিতে সফল হতে হলে জরুরি কিছু প্রস্তুতি আপনাকে গ্রহণ করতেই হবে। কী সেই প্রস্তুতিগুলো? জানতে পড়তে থাকুন। 

প্রপার্টি ভিউয়িং এর আগেই জরুরি কিছু পূর্বপ্রস্তুতি গ্রহণ করুন

পুরাতন ফ্ল্যাট রঙ করুন

আপনার ফ্ল্যাটটি যদি আগে ব্যবহৃত হয়ে থাকে তবে, পুনরায় রঙ করিয়ে নিন। পুরাতন ফ্ল্যাট নতুন ফ্ল্যাটের চেয়ে সুলভমূল্যে কেনা যায় বলে একজন ক্রেতা তার বাজেটের কথা মাথায় রেখে আপনার পুরাতন ফ্ল্যাটের দিকে ঝুঁকতেই পারেন। কিন্তু তিনি যদি প্রপার্টি ভিউয়িং-এ এসে দেখেন ফ্ল্যাটের দেয়ালে নানারকম ছোপ ছোপ দাগ পড়েছে, কোথাও হয়তো রঙ উঠে গেছে, কোথাও আবার নোনা ধরেছে, তাহলে কিন্তু প্রথমেই তিনি আপনার ফ্ল্যাটের উপর আগ্রহ হারাবেন। আপনার ফ্ল্যাটটিতে বাকি সুবিধাগুলো যতই আকর্ষণীয় হোক না কেন, শুধুমাত্র রঙ করা নেই বলেই ফ্ল্যাটটিকে মনে হবে জরাজীর্ণ, বহু পুরাতন একটি বাড়ি।

আমরা সবাই কিন্তু “আগে দর্শনধারী, পরে গুণবিচারি।” তাই প্রপার্টি ভিউয়িং এর প্রথম প্রস্তুতি হিসেবে ভালো মানের একটি ওয়াল পেইন্ট বাছাই করুন এবং সুন্দরভাবে পুরো ফ্ল্যাটটি রঙ করিয়ে নিন। এক্ষেত্রে রঙ নির্বাচনেও কিন্তু হতে হবে একটু যত্নশীল। কারণ আপনি জানেন না, কে আপনার বাড়ির ক্রেতা হতে যাচ্ছে, তার পছন্দ বা রুচি কী রকম বা তার বাড়ির ফার্নিচারগুলোই বা কী রঙের। তাই নিরাপদ রঙ হিসেবে বেছে নিন হোয়াইট, অফ হোয়াইট বা স্কাই ব্লু এর মত নিউট্রাল রঙগুলোকে। যা কোনো বিক্রেতার জন্যই বিরক্তির কারণ হবে না। অন্যদিকে হালকা রঙের প্রভাবে আপনার ঘরটিকে আরো বড় দেখাবে। ফলে, যে কোনো বিক্রেতাই আপনার প্রপার্টি ভিউয়িং এ আসলে প্রপার্টির প্রতি একটি ইতিবাচক ধারণা পোষণ করবে এবং কিনতে আগ্রহী হবে।  

পেইন্ট
বেশ ভালো মানের একটি ওয়াল পেইন্ট বাছাই করুন এবং রঙ করুন

আসবাবপত্র বার্নিশ করুন

আপনার ফ্ল্যাটটি যদি ফুল ফার্নিশড বা সেমি ফার্নিশড হয়ে থাকে তাহলে ফ্ল্যাটের ফার্নিচার গুলো প্রপার্টি ভিউইং এর আগেই বার্নিশ করে নিন। আর যদি ফ্ল্যাটটি আনফার্নিশডও হয়ে থাকে, তবুও ফ্ল্যাটের দরজা, জানালা, কিচেনের ক্যাবিনেট সহ কাঠের প্রতিটি জিনিসের ব্যাপারে সতর্ক থাকুন। তা নাহলে ঘরের দেয়াল রঙ করা কিংবা প্রতিটি স্পেস ঘষে মেজে পরিষ্কার করার পরেও, কিছু খুঁত থেকেই যাবে। রঙ করা ঘরে বার্নিশ উঠে যাওয়া কাঠের জিনিসপত্র আরো চোখে পড়বে এবং ক্রেতার কাছে সেটি দৃষ্টিকটু লাগবে।

এক্ষেত্রে সহজ উপায় হিসেবে এসব উডেন ফার্নিচার এ ফিনিশিং দিতে তেল, রঙ অথবা বার্নিশ, যে কোনোটিই করিয়ে নিতে পারেন। এতে কেবল আপনার প্রপার্টি ভিউয়িং এর জন্যই উপযোগী হয়ে উঠবে না, সেইসাথে এই বার্নিশগুলো পানি ও আদ্রতা থেকে আপনার ঘরের দরজা, জানালা ও কাঠের আসবাবপত্রকে রক্ষা করবে। এতে ফ্ল্যাটের মাঝে আলাদা আভিজাত্য ফুটে উঠবে এবং ক্রেতার কাছে বিক্রেতা হিসেবে আপনার গ্রহণযোগ্যতাও বৃদ্ধি পাবে। 

বিভিন্ন উডেন ফার্নিচার ফিনিশিং দিতে তেল, রঙ অথবা বার্নিশ করিয়ে নিন

সমস্ত ফিক্সচার এবং ফিটিংস যাচাই করুন 

এটি আসলে একজন ফ্ল্যাট বিক্রেতার গুরুত্বপূর্ণ একটি দায়িত্ব। নিশ্চয়ই একজন বিক্রেতা এমন অ্যাপার্টমেন্ট কিনবেন না যেখানে ওঠার পর তার আজকে এটা মেরামত করতে হচ্ছে তো কাল ওটা। তাই, মেরামতের দায়িত্ব যখন আপনারই, দায়িত্বটা প্রপার্টি ভিউয়িং এর আগেই সেরে ফেলুন। সবার আগে ফ্ল্যাটটিতে ঘুরে ঘুরে দেখুন এবং একটা লিস্ট করুন যে সেখানে কোন কোন জিনিস গুলো নষ্ট হয়েছে এবং তা মেরামত করতে হবে। প্রতিটি দরজার তালা বা লকগুলো ভালোভাবে পরীক্ষা করে দেখুন এবং প্রয়োজনে পরিবর্তন করে নতুন লক লাগান।

এছাড়াও, দরজা জানালার হ্যান্ডেল, পানির কল, বাথরুম বেসিন, কিচেন সিঙ্ক থেকে শুরু করে প্রতিটি ফিটিংস খতিয়ে দেখুন যে কোথাও কোনো সমস্যা আছে কিনা। থাকলে সেটা নোট করুন এবং ভালো মানের ফিটিংস  দিয়ে তা পরিবর্তন করে নিন। বাড়তি সতর্কতা হিসেবে, বৈদ্যুতিক সংযোগ ঠিক আছে কিনা তা পরীক্ষা করতে একজন ইলেক্ট্রিশিয়ান আনুন। এতে প্রপার্টি ভিউয়িং সময়য় ক্রেতা অভিযোগের কোনো সুযোগ পাবে না। আর একটি নির্ঝঞ্ঝাট ফ্ল্যাট কিনতে কে না চায়?    

দরজার তালা নষ্ট হয়ে থাকলে পরিবর্তন করে নতুন লক লাগান

পানি,গ্যাস ও বিদ্যুত সরবরাহ করুন

পানি, গ্যাস ও বিদ্যুত এর মতো জরুরি বিষয়গুলোকে একজন বিক্রেতা হিসেবে আপনাকেই নিশ্চিত করতে হবে এবং সেটা প্রপার্টি ভিউয়িং এর পূর্বপ্রস্তুতি হিসেবে করে ফেলাটাই বুদ্ধিমানের কাজ। নতুবা, প্রপার্টি ভিউয়িং এ এসে, পানি, গ্যাস বা বিদ্যুৎ সরবরাহ নেই এমন একটি বাসা, ক্রেতার মনে কেবল সংশয়ের জন্ম দেবে। ফলে, সে হয়তো বাকি সব কিছু ঠিক থাকার পরেও, আপনার প্রপার্টির উপর থেকে আগ্রহ হারাবে।  তাই, জরুরি এই সরবরাহগুলো আছে কিনা তা নিশ্চিত হয়ে নিন এবং এইসব সার্ভিসের বিল পরিশোধ হয়েছে কিনা অবশ্যই যাচাই করুন। 

মেঝে, ছাদ ও দেয়াল মেরামত করুন 

অনেক সময় পুরাতন ফ্ল্যাট হলে, ছাদে লিকেজ দেখা দেয়। এই ছাদ লিকেজ রোধ করবেন কীভাবে, জানতে “ছাদ লিকেজ থেকে বাঁচার উপায়” শীর্ষক ব্লগটি পড়তে পারেন। অনেক সময়, দেয়ালে ড্রিল করায় বা অন্য কোনো কারণে যে কোনও ধরনের ফুটো থাকে। দেয়ালে আঘাত লেগে প্লাস্টার উঠে যাওয়াও অপরিচিত ঘটনা নয়। এক্ষেত্রে আপনার ফ্ল্যাটের এই সমস্ত সমস্যাগুলো চিহ্নিত করুন এবং দক্ষ রাজমিস্ত্রী ডেকে এনে মেরামত করিয়ে নিন।

অনেক সময় ভাঙা টাইলসের মেঝে থাকে, যা কোনো ক্রেতাই প্রপার্টি ভিউয়িং এর সময় পছন্দ করবেন না। এক্ষেত্রে চেষ্টা করুন খুব দ্রুতই সেগুলো মেরামত করতে। তবে প্রপার্টি ভিউয়িং এর পূর্ব প্রস্তুতি হিসেবে অনেক কিছু করা হলেও, ওভারইম্প্রুভমেন্ট হয়ে যাচ্ছে কিনা সে বিষয়য়ে সতর্ক থাকুন। এজন্য পড়ে নিতে পারেন “প্রপার্টির ওভার ইম্প্রুভমেন্ট এড়াতে কয়েকটি জরুরী বিষয়” নামক ব্লগটি।  

আসুন, ছাদ লিকেজ থেকে বাঁচার উপায় কী কী সে সম্বন্ধে জেনে নেই। বিপ্রপার্টি
ফ্ল্যাটের সমস্যাগুলো চিহ্নিত করুন এবং দক্ষ রাজমিস্ত্রী ডেকে এনে মেরামত করিয়ে নিন

ঘর পরিষ্কার করুন

যে কোনো ক্রেতাই চান পরিষ্কার পরিচ্ছন্ন একটি বাড়ি ভিউয়িং করতে। তাই প্রপার্টি ভিউয়িং এর পূর্বপ্রস্তুতি হিসেবে ঘরের মেঝে থেকে শুরু করে প্রতিটি স্পেস ঝেড়ে মুছে পরিষ্কার করুন। বিশেষ করে, ঘরের অন্ধকার ও কালো জায়গাগুলো সহজেই চোখে পড়ে এবং তা দৃষ্টিকটু লাগে। এগুলো ভালোভাবে পরিষ্কার করুন। অনেক সময় বাথরুমের টাইলস ও ফিক্সচারে বিল্ড-আপ মোল্ড বা ছাতা থাকে। একজন ক্রেতার প্রপার্টি ভিউয়িং এর আগেই এগুলো টাইলস এবং ফিক্সচারগুলি থেকে এই মোল্ডগুলো ঘষে উঠিয়ে ফেলার ব্যবস্থা করুন। চাইলে কীভাবে ঘরের দেয়াল পরিষ্কার করবেন, জানতে এই আর্টিকেলটি পড়ে ফেলুন।  

ঘরের মেঝে থেকে শুরু করে প্রতিটি স্পেস ঝেড়ে মুছে পরিষ্কার করুন

সহজে ও কম সময়ে বাড়ি বিক্রির অন্যতম একটি কৌশল হচ্ছে প্রপার্টি ভিউয়িং এর পূর্বপ্রস্তুতি হিসেবে এই বিষয়গুলো জানা ও মেনে চলা। আপনিও যদি এমন কেউ হয়ে থাকেন যে কিনা প্রথমবারের মত ফ্ল্যাট বিক্রয় করতে যাচ্ছেন তবে, প্রপার্টি ভিউয়িং এর পূর্বপ্রস্তুতি গুলো গ্রহণ করতে একদমই ভুলবেন না। আজকের টিপসগুলো আপনার প্রপার্টি বিক্রিতে কতটুকু সহায়ক ভূমিকা রাখলো, আমাদেরকে জানান কমেন্টে। 

Write A Comment

Author