Reading Time: 4 minutes

কেনাকাটা করার কথা ভাবতেই সবার প্রথম আমরা মানিব্যাগ বা পার্সে একটু চোখ বুলিয়ে নেই। কেনাকাটার প্ল্যান করার আগে মানিব্যাগের অবস্থা সম্পর্কে যে একটু ধারণা নিতে হয়। আর তা না হলে বাজেটের কাছে কেনাকাটা করার প্ল্যানটাই যে হার মেনে যাবে। আর তাই পরে কষ্ট পাওয়ার থেকে আগে থেকেই না হয় জেনে নিন, আপনার বাজেট কত? এবং নির্দিষ্ট বাজেটের মধ্যে কেনাকাটা করতে ঢাকার অলিগলি ঘুরে কোন কোন মার্কেটে গেলে আপনি পেয়ে যাবে পছন্দের সব জিনিস কিন্তু কম দামে, চলুন সে সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক আজকের এই ব্লগ থেকে। 

বাজেটের মধ্যে কেনাকাটার পাশাপাশি আপনি যদি ঢাকার খিলগাঁও এলাকায় প্রপার্টি কিনতে ইচ্ছুক থাকেন, তবে এই লিংকে ক্লিক করে ঝটপট দেখে নিতে পারেন দারুণ কিছু প্রপার্টির বিস্তারিত।  

মৌচাক মার্কেট 

ঢাকার মালিবাগে অবস্থিত মৌচাক মার্কেটটি কেনাকাটার জন্য বেশ জনপ্রিয়। ব্যস্ততম এই মার্কেটটিতে এত এত দোকান আছে যে প্রয়োজনের জিনিসটি খুঁজে পেতেই কখনো কখনো অনেক ঘুরতে হয়। ৫ তলা এই মার্কেটে আপনি খুঁজে পাবেন না এমন কোন জিনিস মনে হয় নেই। আর হরহামেশাই যদি এই মার্কেটে আসা হয় তবে তো এর গলিপথ নিয়ে আপনার আইডিয়া আছেই! এই মার্কেটের ফাস্ট ফুডের দোকানের খাবার অনেকেই পছন্দ করেন। এছাড়া ঢাকায় রয়েছে স্ট্রিট ফুড এর বেশ কিছু জনপ্রিয় স্পট। এই মার্কেটে আরও রয়েছে বিভিন্ন ডিজাইন এবং দামের জুয়েলারির দোকান। আপনি যদি এই এলাকার আশেপাশে বসবাস করেন তবে বাজেটের মধ্যে জুয়েলারি কিনতে চলে আসতে পারেন এই মার্কেটে। এছাড়া ঢাকার জনপ্রিয় ১০টি কেনাকাটার জায়গা সম্পর্কে জেনে নিন এখানে। 

অন্যান্য শপিংমলের হিজাব, ওড়না, পোশাক, মেকআপ আইটেমের তুলনায় এই মার্কেট থেকে বাজেটের মধ্যে কেনাকাটা হয়ে যাবে নিশ্চিন্তে।  এছাড়া অন্যান্য ফ্যাশন এক্সেসরিস, বাচ্চাদের পোশাক, ব্যাগ, জুতা যেকোনো কিছুই পাচ্ছেন বাজেটের মধ্যেই। 

আপনি যদি মালিবাগে আবাসিক বাসা ভাড়া নিতে চান, তবে চাহিদামতো মালিবাগে পছন্দের বাসা ভাড়া নিতে ক্লিক করুন এই লিংকে।    

নিউমার্কেট 

বাজেটের মধ্যে কেনাকাটার জন্য অন্যতম পছন্দের জায়গা ঢাকার নিউমার্কেট। এখানে আসলে আপনি খালি হাতে বাড়ি ফিরে যেতে পারবেন, এমনটা হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। তার উপর আপনার যদি থাকে ফিক্সড বাজেট, যেই টাকায় আপনাকে কিনতে হবে লাক্সারি নয়, তবে প্রয়োজনীয় অনেক কিছু। তবে চোখ বন্ধ করে এক নিমিষে চলে আসুন আজিমপুরের নিউমার্কেটে। সানগ্লাস থেকে শুরু করে জুতা, টপস থেকে শুরু করে শীতের পোশাক কী নেই এখানে! শুধু তাই-ই নয়, এখানে দেশিয় কাপড়ের পাশাপাশি বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের কাপড়ও পাওয়া যায়। 

আপনার রিজনেবল বাজেটের কেনাকাটার জন্য টাকার অংকটা সীমিত থাকলেও, এইখানে কালেকশন এবং অপশনের যেন কোন শেষ নেই। তাই দিনশেষে কনফিউসনে না থেকে বরং, আগেথেকেই কেনাকাটার লিস্ট তৈরি করে রাখুন এবং শপিং করতে চলে যান ব্যস্ত ঢাকার নিউমার্কেটে। মহামারীর এই সময়ে দৈনন্দিন জীবনের নানা দরকারে আমাদের ঘরের বাইরে যেতেই হয়। তবে সতর্কতা মেনে এবং সাবধানতার সাথে আমাদের উচিত বাজারে কিংবা মার্কেটে যাওয়া। এক্ষেত্রে বাজারে হাইজিন কীভাবে মেইন্টেইন করবেন সে সম্পর্কে জেনে নিন। 

আপনি যদি আজিমপুর এলাকায় প্রপার্টি কিনতে চান, তবে চাহিদামতো প্রপার্টি কিনতে এই লিংকে ক্লিক করে বিপ্রপার্টির বিশাল লিস্ট থেকে খুঁজে নিন আপনার পছন্দের লোকেশনে দারুণ কোন অ্যাপার্টমেন্ট।   

গুলশান ডিসিসি মার্কেট

গুলশান ১ এ অবস্থিত গুলশান ডিসিসি মার্কেটটি অত্র এলাকা এবং এর আশেপাশে যেমন গুলশান ২, নিকেতন, বাড্ডা এবং বনানীতে বসবাসকারীদের জন্য শপিং এর অন্যতম পছন্দের একটি জায়গা। অফিস কিংবা ক্লাস শেষে একটু সময় বের করে প্রয়োজনীয় যেকোনো জিনিস কেনার ক্ষেত্রে এই মার্কেটে আসেন অনেকেই। যেহেতু এই মার্কেটটি গুলশানের মতো নামীদামী জায়গায় অবস্থিত খুব স্বাভাবিকভাবেই মনে হতে পারে বাজেটের মধ্যে কেনাকাটা এখান থেকে কীভাবে সম্ভব?

একটু বুঝেশুনে দরদাম করে কেনাকাটায় যদি আপনি পটু হয়ে থাকেন, তবে গুলশানের এই ডিসিসি মার্কেট থেকেও ফ্যাশানেবল জুয়েলারি, কসমেটিকস আইটেম, কমফোর্টেবল জুতা, খাবারদাবার এবং গৃহস্থলির অনেক কিছুই কেনা সম্ভব। তবে এর জন্য মার্কেটের নিচ তলা, দোতালাতে ভালোভাবে ঘুরেফিরে দরদাম করে এবং মান যাচাই করে তবেই মানিব্যাগে থাকা টাকার অংকের সাথে তাল মিলিয়ে কেনাকাটা করতে হবে।   

আপনি যদি গুলশান এলাকায় প্রপার্টি কিনতে চান, তবে চাহিদামতো প্রপার্টি কিনতে এই লিংকে ক্লিক করে বিপ্রপার্টির বিশাল লিস্ট থেকে খুঁজে নিন আপনার পছন্দের লোকেশনে দারুণ কোন অ্যাপার্টমেন্ট।   

উত্তরা স্ট্রিট মার্কেট 

উত্তরাতে অনেক শপিংমলই তো রয়েছে। কিন্তু আপনি ভাবছেন আপনার সীমিত বাজেটে এইসব মার্কেট থেকে কি কিছু কেনা সম্ভব হবে? নাকি উত্তরার বাসিন্দা হয়ে এখন আপনাকে উত্তরা ছেড়ে যেতে হবে নিউমার্কেট কিংবা মৌচাক মার্কেটে, কনফিউসে পড়ে গেলেন?

আপনার এই প্রশ্নের উত্তরে এবং বাজেটের মধ্যে কেনাকাটা করার উদ্দেশ্য পূরণ করতে উত্তরায় রয়েছে বেশ কিছু স্ট্রিট মার্কেট। ছোট ছোট এই মার্কেটগুলোতে দেখা মিলবে বিভিন্ন ধরনের কাপড় এবং যেখানে আপনি গার্মেন্টস এর জিন্স, টিশার্ট, টপস-সহ আরও অনেক কিছুর সন্ধান পাবেন। যেখান থেকে আপনি পুরো আউট ফিটের জন্য প্রয়োজনীয় সব কিছুই পেয়ে যাবেন, তবে কিছুটা ঘুরে ঘুরে কেনাকাটার কাজটা সারতে হবে। 

আপনি যদি উত্তরার  বাসিন্দা হয়ে থাকেন বা সে এলাকায় বাসা ভাড়া নেয়ার কথা ভাবেন, সেক্ষেত্রে উত্তরায় আপনার পছন্দের সেক্টরে বাসা ভাড়া নিতে ঘুরে আসতে পারেন বিপ্রপার্টির বিশাল ডাটাবেজ থেকে এই লিংকে ক্লিক করে।   

বঙ্গবাজার 

শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘুরে কেনাকাটা করার মতো সময় আমাদের তেমন একটা থাকে না। তাই হাতের কাছেই কিংবা এলাকার আশেপাশে যদি কেনাকাটার জন্য ভালো কোন মার্কেট থাকে, তবে প্রতিদিনের জীবনটা আরও সহজ হয়ে যায়। তাই মালিবাগ, উত্তরা কিংবা আজিমপুরের মতো বাজেটের মধ্যে কেনাকাটা করতে আপনি চলে যেতে পারেন বঙ্গবাজারে। গুলিস্তানের খুব কাছেই অবস্থিত এই মার্কেটটি কিন্তু অনেকের কাছেই বেশ পরিচিত। বিশেষ করে দরদাম করে কম মূল্যে কেনাকাটা করতে যারা বেশ দক্ষ, তাদের জন্য বাজেটের মধ্যে উন্নতমানের এবং অনেক রকম ডিজাইনের পোশাক কিনতে এই মার্কেটটি হবে সেরা। এমনকি বিদেশি ব্র্যান্ডের পোশাকও এখানে পাওয়া সম্ভব। তাই ছেলে কিংবা মেয়ে, যে কারো জন্যই বাজেটের মধ্যে পোশাক কিনতে বঙ্গবাজার হতে পারে দারুণ এক সলিউশন।  

বর্তমান সময়ে কেনাকাটার জন্য আমাদের যেন অপশনের শেষ নেই। অনলাইন – অফলাইন যেকোনো মাধ্যমেই এখন কেনাকাটা করা একদম সহজ। তবে অতীতে কেনাকাটার জন্য কিন্তু এতসব অপশন বা মার্কেটও ছিল না। আর সেসময় কেনাকাটার কথা বলতেই হাতেগোনা কিন্তু বেশ জনপ্রিয় কিছু মার্কেটের নাম উঠে আসতো, যা আজ অবধি এর জনপ্রিয়তা ধরে রেখেছে ঠিক আগের মতো করেই। জেনে নিন ঢাকার সবচেয়ে পুরনো কয়েকটি কেনাকাটার জায়গা সম্পর্কে এবং ঘুরে আসুন আপনার পছন্দেরটি থেকে। 

Write A Comment

Author