Reading Time: 3 minutes

লোকালয়পূর্ণ একটি শহর হিসেবে পরিচিত এই ঢাকা! যেখানে কিনা এক টুকরো জায়গা খুঁজে পাওয়া মুশকিল, সময়ের ফেরে এই ঢাকাই আজ শূন্য! ঢাকার রাস্তায় কেটে যেত বেশীরভাগ সময়, হোক তা ট্র্যাফিক জ্যাম কিংবা রিকশা করে ঘোরা! আজ সবকিছুই প্রায় বন্ধ। স্তব্ধ হয়ে পড়েছে এ শহরের অলিগলি। রোজ কর্মক্ষেত্র বা ব্যবসাক্ষেত্রে যাওয়া থেকে শুরু করে কেনাকাটা সবকিছুই আমরা করে থাকি এই ঢাকার রাস্তাগুলো দিয়ে। কোভিড-১৯ এর সময়ে আমরা এখন ঘরে আছি, নিজের ও ঘরের সুরক্ষা নিশ্চিত করে। চলুন ঘুরে আসি ঢাকার জনশূন্য রাস্তা হয়ে আর জেনে নেই কেমন আছে এই রাস্তাগুলো… জানতে পড়ুন এখানে…।

যানজট বিহীন জীবন 

ঢাকা ট্রাফিক
জনবহুল এলাকা

বিশ্বজুড়ে ঢাকা ট্র্যাফিকের জন্য বিখ্যাত। প্রতি সপ্তাহে সকাল থেকে সন্ধ্যা প্রায় লক্ষাধিক যানবাহন ঢাকার রাস্তায় আটকা পরে থাকে। যার কারণে ঢাকার জনশূন্য রাস্তা মানুষকে অবাক করছে। নেই কোন ট্র্যাফিক নেই কোন ভীড় । কিন্তু,বেশীরভাগ মানুষ লকডাউনের মাঝখানে আছে বলে, এই খালি যানজট বিহীন রাস্তায় তারা যাতায়াত করতে পারছে না।আমরা বাড়িতে আছি বলেই এই রাস্তাগুলো এত ফাঁকা। কেউ কি কখনো ভেবেছিল সেই দ্রুত ছুটে চলা জীবনই আমরা একদিন এত করে মিস করব? না কখনই না! কিন্তু এ সবকিছুর মধ্যেও যারা জরুরী সেবায় নিয়োজিত, তাদের এই শূন্য রাস্তা উপভোগ করছেন এবং স্মৃতিতে বন্দী করে রাখছেন। সবকিছু যখন আগের মত হয়ে উঠবে তখন আমরা উপলব্ধি করতে পারবো যানজটের প্রয়োজনীয়তা। 

প্রাণহীন এক শহর ও রাস্তা 

ট্র্যাফিক জ্যাম
আগের সেই ভিড় এখন আর নেই

ঢাকার রাস্তাগুলোকে মুখর করে তোলে কেবল ঢাকার মানুষগুলো! বাজার, রাস্তার পাশে চায়ের দোকান, শপিংমল এবং ফুটপাতের ভীড়  এই সবকিছুই আমাদের জীবনের অংশ! যদিও রাস্তায় থাকা প্রতিটি মানুষের সেখানে থাকার জন্য নিজস্ব একটা কারণ রয়েছে তবুও সে সবকিছুই আমাদের জীবনের একটা বড় অংশ। সকলে একই রিদমে চলাচল করা, এক সাথে থামা আবার এক সাথে চলা। ঢাকার বাসিন্দাদের কাছে এগুলোই প্রাণ, যা এখন স্থবির হয়ে পড়েছে। এখন, লকডাউনের কারণে ঢাকার রাস্তাগুলো বন্ধ ও একদম জনশূন্য।  আপনি শুধু সেখানে ভীড় দেখতে পাবেন যেখানে সুপারমার্কেট রয়েছে। যেখানে সকলে প্রয়োজনীয় জিনিসপত্রের জন্য ভীড় করে। সকলে যার যার সুরক্ষা নিশ্চিত করে মাস্ক পরে তবেই বাসা থেকে বের হচ্ছেন। 

প্রকৃতির নিজস্ব নিয়মে এগিয়ে চলা

ফাঁকা ঢাকা
 ফাঁকা ঢাকা

লকডাউন চলাকালীন সময়ে বিশ্বজুড়ে এমন অনেক প্রতিবেদন প্রকাশিত হয় যেখানে শহরের রাস্তায় বন্য প্রাণী দেখা গেছে বলে হয়। এটা যেন প্রকৃতি শহুরের পথে নিজের মত করে নেমে এসেছে। একটু চোখ ঘুরিয়ে দেখুন, আপনি খুব শীঘ্রই আপনার এলাকায় বন্য প্রাণীদের ঘুরে বেড়াতে দেখবেন। তাই বলে ভয় পাবার কিছু নেই বাঘ  ভাল্লুক দেখবেন না! নিশ্চিত থাকুন। এটা নিঃসন্দেহে একটা ভাল পরিবর্তন। প্রকৃতি নিজেই এই সবকিছুর নিরাময় খুঁজে নিয়েছে।  ঢাকার রাস্তাগুলো দূষিত যানবাহনে ভরা ছিল। কিন্তু লকডাউন সেই সমস্ত কিছু থামিয়ে দিয়েছ। ঢাকা এখন প্রাণ ভরে নিঃশ্বাস ফেলতে পারছে। শহরে যানবাহন এবং নির্মাণ কাজ নেই একদম তাই শহর আরও শান্ত হয়ে আছে। গাছগুলো সবুজ রঙের এবং রাস্তাগুলো আরও পরিষ্কার মনে হচ্ছে। 

ঢাকার জনশূন্য রাস্তা আসলেই এরই প্রমান যে আমরা ঠিক মত হোম কোয়ারেন্টাইন মেনে চলছি। আগে যা কিছু আমাদের বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছিল এখন এগুলোই আমরা মন থেকে মিস করছি। মানুষ বড়ই বিচিত্র। তবে  চিন্তা করবেন না, কারণ জিনিসগুলো একদিন স্বাভাবিক হয়ে উঠবে। আপাতত, আমরা যা করতে পারি তা হ’ল আমাদের প্রিয়জনদের সাথে সময় কাটাতে বাড়িতে থাকতে পারি। আর এই বাড়িতে থাকার সময়টাকে উপভোগ্য করতে তুলতে আছে কিছু চমৎকার উপায়। আজকের ব্লগ সম্পর্কে আপনি কী ভেবেছিলেন তা আমাদের জানান কমেন্টে।

Write A Comment