Reading Time: 5 minutes

বাড়ির সবচেয়ে গুরুত্বপূর্ণ ও বেশি ব্যবহৃত একটি জায়গা হল রান্নাঘর বা কিচেন এরিয়া। আর তাই কিচেনের ডিজাইন থেকে শুরু করে ফাংশনালিটি সবকিছু হওয়া চাই অন পয়েন্ট। কিচেন স্পেসের জিনিসপত্র পরিপাটিভাবে গুছিয়ে রাখতে তাই প্রয়োজন কিচেন কেবিনেট। যা আপনার কিচেনের এরিয়ার সৌন্দর্য যেমন বাড়িয়ে দিবে, তেমনি এলোমেলো ভাবে রাখা জিনিসগুলো গুছিয়ে রাখতেও বেশ সহায়তা করবে।  তবে চলুন জেনে নেয়া যাক কিচেন কেবিনেট স্টাইল সম্পর্কে দারুণ কিছু তথ্য!  

শেকার স্টাইল কেবিনেট 

কিচেন কেবিনেট
কিচেন কেবিনেট ডিজাইনে বেছে নিন পছন্দের কালার স্কিম

কিচেন কেবিনেটের মধ্যে বেশ জনপ্রিয় শেকার স্টাইল কেবিনেট। এই স্টাইলটি যেকোনো ধরনের কিচেনের জন্যই বেশ মানানসই। শেকার স্টাইল কেবিনেটের দরজা এবং ড্রয়ারের সারফেসটা থাকে ফ্ল্যাট। যার মাঝখানে থাকে চিকন প্যানেল। এই স্টাইলের কেবিনেট যেকোনো ম্যাটেরিয়াল এবং কালারের হতে পারে। কিচেন কেবিনেটের জন্য কালার স্কিম, আর এর ডিজাইন করা অনেক সহজ বিধায় যেকোনো কিচেনের জন্যই খুব সহজে এই স্টাইলের কেবিনেট বানিয়ে নিতে পারবেন। মডার্ন স্টাইলের বাসার জন্য এ ধরনের কেবিনেট মানিয়ে যায় খুব সহজে এবং দেখতেও বেশ স্টাইলিশ দেখায়। 

কিচেনের পাশাপাশি বাথরুমের কেবিনেট ডিজাইনেও এই স্টাইল ব্যবহার করা হয়। 

শেকার স্টাইল কেবিনেট এর সুবিধাগুলো হল- 

  • যেকোনো ডিজাইনের কিচেনেই এই স্টাইলটি মানিয়ে যায়
  • জনপ্রিয়তা বেশি থাকায় এই ম্যাটেরিয়ালের কেবিনেট পাওয়া যায় সহজে 

শেকার স্টাইল কেবিনেট এর অসুবিধা হল- 

  • কেবিনেটের ফ্ল্যাট সারফেসে চিকন প্যানেল থাকে যেখানে ময়লা জমার সম্ভাবনা থাকে বিধায়, এই কেবিনেটের দরজা এবং ড্রয়ারের সারফেস নিয়মিত পরিষ্কার করে রাখতে হয়। অন্যথায় একবার ময়লা বসে গেলে তা পরিষ্কার করতে বেশ ঝামেলা পোহাতে হয়। 

স্ল্যাব কেবিনেট 

স্ল্যাব কিচেন কেবিনেট স্টাইল
ফ্ল্যাট সারফেসের কারণে এই স্টাইলের কেবিনেট পরিষ্কার রাখা অনেক সহজ

ফ্ল্যাট ফ্রন্ট বা প্যানেল ফ্রন্ট হিসেবে স্ল্যাব ডিজাইন কিচেন কেবিনেট স্টাইল অনেক জনপ্রিয়। এই স্টাইলের কেবিনেট অনেক সিম্পল হওয়ার কারণে অনেকেই কিচেনের জন্য এই ডিজাইনটি পছন্দ করেন। এটি পরিষ্কার করতে যেমন সহজ, তেমনি দেখতেও বেশ স্মার্ট। তবে এর সবচেয়ে বড় সুবিধা হল এই স্টাইলের কেবিনেট বানানোর জন্য আপনাকে অনেক টাকা-পয়সা খরচ করতে হবে না। আর যেহেতু ফ্রন্টে তেমন স্পেশাল কোন ডিজাইন নেই, তাই অল্প সময়ের মধ্যেই আপনি কিচেনের জন্য স্ল্যাব কেবিনেট বানিয়ে নিতে পারবেন।  

স্ল্যাব স্টাইল কেবিনেট এর সুবিধা- 

  • কারুকাজ না থাকার কারণে স্বল্প খরচে কিচেন ডিজাইনের জন্য স্ল্যাব স্টাইল বেশ জনপ্রিয়
  • কেবিনেট গুলোতে ইউনিক পেইন্ট কালার ব্যবহার করা যেতে পারে  
  • ফ্ল্যাট সারফেসের কারণে কেবিনেট পরিষ্কার রাখা অনেক সহজ  

স্ল্যাব স্টাইল কেবিনেট এর অসুবিধা হল- 

  • যেহেতু এই কেবিনেটের সামনের অংশটি ফ্ল্যাট থাকে, তাই তেমন একটা আকর্ষণীয় বা স্টাইলিশ মনে হবে না। তবে এক্ষেত্রে আপনি চাইলে কেবিনেটগুলো আলাদা আলাদা রঙে ডিজাইন করে নিতে পারেন।  

গ্লাস-ফ্রন্ট কেবিনেট 

গ্লাস-ফ্রন্ট কিচেন কেবিনেট
কিচেনে স্টাইলিশ লুক আনবে গ্লাস-ফ্রন্ট কিচেন কেবিনেট

ওপেন ফ্রেম ডোর বা গ্লাস-ফ্রন্ট কিচেন কেবিনেট হিসেবে পরিচিত এই স্টাইলটি অন্য ডিজাইন থেকে আলাদা। আপনি যদি একটু স্টাইলিশ ভাবে আপনার কেবিনেটে রাখা ক্রোকারিজ গুলোকে উপস্থাপন করতে চান, সেক্ষেত্রে কিচেনের জন্য গ্লাস-ফ্রন্ট কেবিনেট বানানোর প্ল্যান করতে পারেন। আপনি যদি খুব শৌখিন প্রকৃতির মানুষ হয়ে থাকেন, সেক্ষেত্রে আপনার কালেকশনে থাকা চমৎকার ডিজাইনের গ্লাস-প্লেটস, টি-পট সেট এবং ক্রিস্টাল আইটেমস সাজিয়ে রাখার জন্য গ্লাস-ফ্রন্ট কেবিনেট হবে পারফেক্ট চয়েস। যেহেতু গ্লাস-ফ্রন্ট কেবিনেট এর দরজাটা বাইরের দিকে খোলা হয়, তাই এর ভেতরের স্পেসটাও অন্যান্য ডিজাইনের কেবিনেটের থেকে বেশি থাকে। 

তবে এই কিচেন কেবিনেট স্টাইল কিন্তু পুরো কিচেন জুড়ে করা হয় না। কিচেনের কোন নির্দিষ্ট কর্নার কিংবা ডাইনিং এরিয়ার জন্য এই কেবিনেট স্টাইলটা বেশি মানানসই হয়। আপনি চাইলে কিচেনের একটা পাশে শেকার স্টাইল কেবিনেট করে অন্য একটি অংশে গ্লাস-ফ্রন্ট কেবিনেট ডিজাইন করতে পারেন। এই স্টাইলের কেবিনেট পরিষ্কার রাখা কিছুটা ঝামেলার হলেও, কিচেন এরিয়া আরও আকর্ষণীয় করতে গ্লাস-ফ্রন্ট স্টাইলে কিচেনের জন্য কেবিনেট ডিজাইন করতে পারেন। 

গ্লাস- ফ্রন্ট কেবিনেট এর সুবিধা সমূহ- 

  • ডিজাইনে নতুনত্ব আনবে 
  • ধুলোবালি থেকে কাঁচের ক্রোকারিজ সুরক্ষিত রাখবে
  • কেবিনেটের ভেতর স্পটলাইট লাগানোর জন্য ব্যবস্থা থাকে   

 গ্লাস- ফ্রন্ট কেবিনেট এর অসুবিধা হল- 

  • দরজা খুলতে বন্ধ করতে সাবধানতা অবলম্বন করতে হয় 
  • যেহেতু বাইরে থেকে কেবিনেটের ভেতরের জিনিস দেখা যায়, তাই কেবিনেটের ভেতরটা সবসময় পরিষ্কার রাখতে হয়
  • দাগ-ময়লা দূর করতে ভিন্ন ভিন্ন পরিষ্কার সামগ্রী ব্যবহার করা হয় 
  • এ ধরনের কেবিনেট বানানো তুলনামূলক ভাবে কিছুটা ব্যয়বহুল  

লোভার্ড স্টাইল কেবিনেট 

লোভার্ড স্টাইল কিচেন কেবিনেট
এ স্টাইলের কেবিনেটের ভেতর সহজে বাতাস চলাচল করতে পারে

কিচেনে ভিন্ন লুক আনতে লোভার্ড স্টাইলের কেবিনেট  শেলফ হবে দারুণ এক চয়েস। এই কেবিনেটের দরজায় কয়েক স্তরে সমান্তরাল আকারে কাঠের স্ল্যাব দিয়ে ডিজাইন করা হয়। ট্র্যাডিশনাল ধাঁচে করা এ ধরনের ডিজাইনে ভেতরে বাতাস চলাচল করতে পারে খুব সহজে। ফলে বাইরের ধুলোবালিও কেবিনেটের ভেতরে প্রবেশ করার সম্ভাবনা থাকে। এ কারণে লোভার্ড স্টাইল ডিজাইনে কেবিনেট বানানোর আগে একটু ভেবেচিন্তে তবেই বানানো উচিত। শুধু তাই- ই নয়, এই কেবিনেট পরিষ্কার করাও একটু ঝামেলাপূর্ণ কাজ। তাই কিচেন স্পেস ব্যবহারের টিপস সম্পর্কেও ধারণা রাখা প্রয়োজন।       

লোভার্ড স্টাইল কেবিনেট এর সুবিধা সমূহ- 

  • কাঠের স্ল্যাব দিয়ে ডিজাইন করা হয় বিধায় অন্য কেবিনেট থেকে এর ধরন বেশ ভিন্ন হয়
  • শেলফে জায়গা থাকে বেশি
  • ভেতরে বাতাস চলাচল করতে পারে সহজে  

 লোভার্ড স্টাইল কেবিনেট এর অসুবিধা সমূহ- 

  • পরিষ্কার রাখা বেশ ঝামেলাপূর্ণ কাজ
  • ধুলোবালি শেলফের ভেতরে ঢুকে যায় খুব সহজে 
  • ব্যয়বহুল এবং সব ধরনের রান্নাঘরের জন্য উপযুক্ত নয়  

প্লাইউড কেবিনেট  

প্লাইউড কিচেন কেবিনেট
প্লাইউডের কিচেন কেবিনেট এর ফিনিশিংটা হয় দারুণ

নাম শুনেই আসলে বোঝা যাচ্ছে যে এ ধরনের কেবিনেট বানানোর জন্য আপনার প্রয়োজন হবে প্লাইউড। যেকোনো ধরনের রান্নাঘর ডিজাইনের জন্য এই কিচেন কেবিনেট স্টাইল হবে উপযোগী। আর এই স্টাইলে কিচেন কেবিনেট বানানোর খরচ কাঠের আসবাবের থেকে কম হবে। যদিও স্থায়িত্বের কথা চিন্তা করলে প্লাইউড কেবিনেট হবে বেস্ট চয়েস। যারা কাঠের তৈরি আসবাবে ঘর সাজাতে পছন্দ করেন, তারা কাঠের ব্যবস্থা না করতে পারলেও সিম্পল ডিজাইনের বোর্ডের এই কেবিনেট বানিয়ে নিতে পারেন। কেবিনেটের ভেতরে জিনিসগুলো সুরক্ষিত রাখতে অন্যান্য ধরনের থেকে এই প্লাইউড কেবিনেট হবে পারফেক্ট চয়েস।     

প্লাইউড কেবিনেট এর সুবিধা সমূহ- 

  • তাপমাত্রা এবং আর্দ্রতা সহনশীল
  • প্লাইউডের হওয়ার কারণে ফিনিশিংটা দারুণ হয়  
  • ম্যাটেরিয়াল খরচ খুব বেশি হয় না 

প্লাইউড  কেবিনেট এর অসুবিধা সমূহ- 

  • ভালোমানের প্লাইউড খুঁজে পাওয়া না গেলে এই ধরনের কেবিনেট খুব বেশি সময়ের জন্য স্থায়িত্ব হবে না। তাই প্লাইউড নির্বাচনে যাচাই-বাছাই করে কিনতে হবে।  

চমৎকার ডিজাইনের কিচেন কেবিনেট স্টাইল গুলোর মধ্যে আপনার কিচেন ডিজাইন করার জন্য আপনি কোন স্টাইলটি বেছে নিবেন, জানিয়ে দিন কমেন্ট করে।  

হোম ইন্টেরিয়রটা স্টাইলিশ করতে চাচ্ছেন? বিপ্রপার্টি হতে পারে আপনার ইন্টেরিয়র গাইডেন্স! সেটা কীভাবে জানতে যোগাযোগ করুন এখনই! 

কলঃ ০৯৬১২১১০০১১

ইমেইলঃ interior@bproperty.com

ভিজিট করুন https://www.bproperty.com/en/interior/

Write A Comment

Author