Reading Time: 4 minutes

অ্যাপার্টমেন্ট খোঁজা যেন এক কঠিন কাজ। পছন্দসই অ্যাপার্টমেন্ট খুঁজতে গেলে খেয়াল করতে হয় নানা বিষয়। অ্যাপার্টমেন্টের দাম বা ভাড়া থেকে শুরু করে লোকেশন, লে আউট, স্টোরেজ স্পেস ইত্যাদি তো দেখতেই হয়। তাছাড়া, পাড়া প্রতিবেশির কথা না বললেই নয়। এলাকাটা বসবাসের উপযোগী কিনা সেদিকেও খেয়াল রাখতে হবে। বলতে গেলে এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। অ্যাপার্টমেন্ট বাছাই করার আগে আপনার অবশ্যই জানা দরকার কয়েক ধরনের অ্যাপার্টমেন্ট সম্বন্ধে। অনেক ধরনের অ্যাপার্টমেন্ট রয়েছে যা পরিবারের প্রয়োজন অনুযায়ী বাছাই করা যেতে পারে। চলুন জানা যাক কয়েক ধরনের অ্যাপার্টমেন্ট সম্বন্ধে! 

স্টুডিও অ্যাপার্টমেন্ট

Studio apartment

“স্টুডিও অ্যাপার্টমেন্ট” হচ্ছে এমন একটি ঘর বা জায়গা যেখানে আপনি থাকবেন, ঘুমোবেন, খাবেন এমনকি রান্নাও করবেন। মানে একটি বড় ও খোলা জায়গা হবে আপনার বেডরুম, লিভিং রুম, ডাইনিং, ড্রয়িং রুম এবং কিচেন। ছোট বাসায় যারা থাকতে পছন্দ করেন না তাদের জন্য স্টুডিও অ্যাপার্টমেন্ট ভালো হতে পারে। ছোট বাসায় দেয়াল দিয়ে পার্টিশনদিলে ছোট বাসা যেন আরও আঁটসাঁট মনে হয়। দেখতেও বাসাকে ভীষণ ছোট লাগে। কিন্তু, স্টুডিও অ্যাপার্টমেন্ট এইদিকে খুবই সুবিধার ছোট বাসা হয়েও যেহেতু দেয়ালের পার্টিশনথাকছে না তাই, স্টুডিও অ্যাপার্টমেন্ট দেখতে বেশ বড় আর খোলামেলা লাগে। এটাই  স্টুডিও অ্যাপার্টমেন্টের সবচেয়ে বড় একটি সুবিধা। 

অ্যালকোভ স্টুডিও 

alcove studio apartment

গতানুগতিক স্টুডিও আর অ্যালকোভ স্টুডিওর মধ্যেকার প্রধান পার্থক্যটাই হচ্ছে, অ্যালকোভ স্টুডিও এল প্যাটার্নের হয়ে থাকে। এই প্যাটার্নের ফলে এই স্টুডিওটি দেখতে ভীষণ বড় দেখায় এবং বিছানা রাখার জন্য যথেষ্ট জায়গা তৈরি করতে পারে। স্টুডিও অ্যাপার্টমেন্টের থেকে এই অ্যালকোভ স্টুডিওতে আপনি যথেষ্ট প্রাইভেসি পাবেন, যেটা স্টুডিও অ্যাপার্টমেন্টের ক্ষেত্রে একটু কঠিন হয়ে যায়।  

কনভার্টেবল স্টুডিও

কনভার্টেবল স্টুডিও হল এক ধরনের স্টুডিও অ্যাপার্টমেন্ট যেখানে কিনা একটা দেয়াল তুলে বেডরুম তৈরি করার মত স্পেস এবং সুযোগ থাকে। যদিও একটি প্রপার্টিতে নিজের মত করে কিছু তৈরি করা যেমন ঝামেলার একটি কাজ তেমন এটা করার জন্য বাড়ি ওয়ালার কাছ থেকে অনুমতিও পাওয়া যায় না। এই ধরনের অ্যাপার্টমেন্টকে এক বেডরুম বা দুই বেডরুমের কনভার্টেবল স্টুডিও বলা হয়ে থাকে। বাইরের দেশগুলোতে এই কনভার্টেবল স্টুডিও বেশ জনপ্রিয়, নিজের প্রয়োজন মত বেডরুম তৈরি করে নেওয়ার সুবিধা থাকে এই সব অ্যাপার্টমেন্টে। 

জুনিয়র ওয়ান বেডরুম 

স্টুডিও অ্যাপার্টমেন্টের থেকে ছোট সাইজের হয়ে থাকে এই জুনিয়র ওয়ান বেডরুম অ্যাপার্টমেন্ট।  স্টুডিও অ্যাপার্টমেন্টের প্রায় অর্ধেকের মাপ নিয়ে এই অ্যাপার্টমেন্টগুলো ডিজাইন করা হয়েছে। এখানে এতটুকু স্পেস রাখা থাকে যেখানে বেডরুম ও লিভিং রুম একসাথে প্ল্যান করা যাবে।  

লফট 

 

লফট হচ্ছে একটি অ্যাপার্টমেন্ট স্টাইল যেখানে উঁচু সিলিং ও বড় একটি ওপেন রুম থাকবে। এই ধরনের অ্যাপার্টমেন্টে এক্সপোসড ব্রিক, বড় ও উঁচু জানালা থাকে। চৌরা বিম থাকে। সাধারণত বাণিজ্যিক ভবনে এই ধরনের অ্যাপার্টমেন্ট বা স্পেস দেখা যায়। 

ডুপ্লেক্স 

Duplex apartment

বাংলো, কটেজ, পেন্টহাউজ, ভিলা, ডুপ্লেক্স বাড়ি অনেক ধরনের-ই হতে পারে। সাধারণত, দুই ইউনিটের বিল্ডিংকে ডুপ্লেক্স বলা হয়। সেখানে দুটি ইউনিট পাশাপাশি থাকতে পারে, অথবা উপর নিচে দুটি ফ্লোরেও থাকতে পারে। বাংলাদেশে অবশ্য দোতলা ডুপ্লেক্স বাড়িরই চাহিদা বেশিডুপ্লেক্স বাড়িগুলো সাধারণত বিলাসযাপনের উদ্দেশ্যে কেনা হয়ে থাকে।

ট্রিপলেক্স

ডুপলেক্স যেমন দুটি অ্যাপার্টমেন্ট নিয়ে গঠিত তেমনি ট্রিপলেক্স তিনটি অ্যাপার্টমেন্ট নিয়ে গঠিত। প্রতিটি অ্যাপার্টমেন্টের নিজস্ব প্রবেশ পথ বা দরজা রয়েছে এবং এটি আকারে সাধারণত একই সাইজের। যাদের পরিবারের সদস্য সংখ্যা বেশি তাদের জন্য এই অ্যাপার্টমেন্ট বেশ উপযুক্ত। 

গার্ডেন অ্যাপার্টমেন্ট

গার্ডেন অ্যাপার্টমেন্ট হচ্ছে আপনার বাড়ির সামনে একটি বাগান থাকবে যেখানে আপনি নিজের বাড়ি থেকে সরাসরি চলে যেতে পারবেন।  সহজ করে বলতে বাড়ির উঠানে একটি বাগান থাকবে। আপনার বাসাটি দুই তলা হলে নিচ তলায় এই বাগান থাকতে পারে। এই অ্যাপার্টমেন্টগুলোর একটা বড় সমস্যা হচ্ছে যেহেতু ঘরের উঠানে বাগান থাকে তাই বর্ষায় এখানে পানি ঢুকে যায় এবং স্যাঁতসেঁতেএকটা পরিবেশ তৈরি করে। প্রায়শই এই জাতীয় অ্যাপার্টমেন্ট ভাড়া নিতে দ্বিধায় পড়ে থাকে বেশির ভাগ ভাড়াটিয়া। 

মাইক্রো অ্যাপার্টমেন্ট

Micro-apartment

নাম অনুসারে এটি মাইক্রো অ্যাপার্টমেন্ট অর্থাৎ এক রুমের অ্যাপার্টমেন্ট। এই ধরনের অ্যাপার্টমেন্টের আকার ৫০ থেকে ৩৫০ বর্গফুট পর্যন্ত হয় কখনও কখনও ৩৫০ বর্গফুটও হয় তবে এর বেশি নয়। লিভিং রুমের জায়গাটিতে একটি বেডরুম, বাথরুম এবং একটি রান্নাঘর থাকে। মাইক্রো অ্যাপার্টমেন্টগুলো ক্যালিফোর্নিয়ার মতো শহরগুলিতে বেশ জনপ্রিয়, যেখানে ভাড়া বেশি এবং জায়গার পরিমাণ কম। 

পেন্ট হাউস

Penthouse apartment

পেন্টহাউস একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্ট ইউনিট যা কিনা বিল্ডিং এর শীর্ষে অবস্থিত। সাধারণত এই অ্যাপার্টমেন্টগুলো ব্যয়বহুল এবং আকারে বড় হয়ে থাকে। বিল্ডিং এর লোকেশন অনুযায়ী এগুলো আরও উঁচুতে তৈরি করা হয়। এই অ্যাপার্টমেন্টের বাসিন্দারা শহরের সবচেয়ে সুন্দর দৃশ্যটি এখান থেকে সহজেই দেখতে পারে। 

এই ছিল কয়েক ধরনের অ্যাপার্টমেন্ট। আমরা সাধারণত ২ বা ৩ বেডরুমের অ্যাপার্টমেন্ট সম্বন্ধেই জানি। কিন্তু এগুলো ছাড়াও আরও ১০ ধরনের অ্যাপার্টমেন্ট রয়েছে। আপনার বিশেষভাবে কোনটি পছন্দ জানিয়ে কমেন্ট করুন।

Write A Comment