Reading Time: 3 minutes

জন্মদিনের একটি দিন কি সাদামাটা মানায়? আপনি ই বলুন! বিশেষ করে এখনের সময়ে, যখন সবাই একসাথে হোম কোয়ারেন্টাইনে বাসায় আছি! এক ঘেয়ে সময় না কাটিয়ে প্রিয় মানুষটির জন্য ছোট করেই হোক কিছু একটা আয়োজন করা কিন্তু জরুরী। কারণ, আপনি ই বলুন কোথাও খেতে যেতে পারছেন না, সেরা সব রেস্তোরাঁগুলো এখন বন্ধ! বাইরে থেকে কিছু ঘরের ভেতরে আনাও এখন রিস্ক। করোনা দিনে ঘরের সুরক্ষা নিজেকেই নিশ্চিত করতে হবে। সুতরাং, যা সম্ভব ঘরের ভেতর নিজেকেই করতে হবে তাই আপনাদের জন্য এবার এনেছি “ডি আই ওয়াই” জন্মদিনের সহজ ডেকোরেশন আইডিয়া , ঘরে বসেই নিজেরাই তৈরি করতে পারবেনে চমৎকার ডেকোরেশন পিসগুলো।  

কেক
ছোট করে নিজের মত একটি আয়োজন করুন

কাগজের চরকা

বাংলার সাজে কাগজের রঙিন চরকার প্রসার অন্যরকম। আমার ব্যক্তিগতভাবে কাগজের চরকা ভীষণ প্রিয়। কিছুক্ষণ সময় কাটানোর চমৎকার এক উপায়। ঘরে রঙিন কাগজ থাকলে তো কথাই নেই তাহলে বেশ রঙিন দেখাবে আপনার চরকাগুলো। কিন্তু ধরে নেই, আপনার রঙিন কাগজ নেই সেক্ষেত্রে কি করা যায়! বাসায় নিশ্চয়ই পত্রিকার কাগজ আছে তাই না? সেগুলো দিয়ে বানাতে পারেন দেখতে কিন্তু সুন্দর দেখাবে। টেবিলে কেকের পাশে রেখে দিলে বেশ চমৎকার দেখাবে এগুলো!  

রংধুনু রঙের পানি 

কাঁচের জারে খাবার রঙ মিশিয়ে সেখানে বাগানের ফুলগুলো রেখে দিতে পারেন। যদি খাবারের রঙ না থেকে থাকে তাহলে, বাচ্চাদের আঁকার রঙ ব্যবহার করতে পারেন। কাঁচের জার না থাকলে সেক্ষেত্রে আপনি পানির গ্লাস কিংবা বল ব্যবহার করতে পারেন, পানির বলের উপরে ফুলের পাপড়ি বা ফুল ছিটিয়ে দিতে পারেন বেশ চমৎকার দেখাবে। 

পার্টি হ্যাটস

জন্মদিনের উৎসবে যদি জন্মদিনের বিশেষ প্রপসই না থাকে তাহলে কিন্তু এই হোম পার্টি একবারেই জমবে না! এই হ্যাটগুলো নিউ ইয়ারের পার্টি ডেকোরে ব্যবহার করা যেতে পারে। সময় বাঁচাতে পরিমাণ মত তৈরি করে নিতে হবে। আপনি চাইলে বাসায় থাকা পোস্টার বা কোন শক্ত প্রকারের কাগজ দিয়ে এটা সহজেই তৈরি করতে পারেন। এগুলো জন্মদিনের সহজ ডেকোরেশন আইডিয়া খুব বেশি সময় লাগে না তৈরি করতে। 

মোমবাতি ও কাঁচের জার  

বাসায় নিশ্চয়ই মোমবাতি আছে তাইনা? ছোট কিংবা লম্বা যেমন ধরণের মোমবাতিই হোক না কেন! বাসায় নিশ্চয়ই কাঁচের জার বা বয়াম আছে সেগুলো খুঁজে আনুন আজকে এগুলোর দরকার আছে বেশ! সে বয়ামে মোমবাতিগুলো জ্বালিয়ে রেখে দিন টেবিলের কোণায় কিংবা ঘরের কোন কোণায় দেখতে কিন্তু বেশ ভালো দেখাবে!  

রিবনের ঝাড় বাতি! 

জ্বী, ঝাড়বাতি শুনে অবাক হবার কিছু নেই! শুনলে কঠিন কিছু মনে হলেও এটা বেশ সহজ! ঘরে থাকা ফিতা বা রিবন বা কোন রঙিন কাপড় কেটে নিন। এরপর তার ও কাগজ দিয়ে একটা গোল চক্রের মত তৈরি করে নিন। তারপর সেই গোল চক্রে এই ফিতা বা কাপড়টা কেটে ঝুলিয়ে দিন, চেষ্টা করবেন সমান ভাবে কেটে ঝুলিয়ে দেওয়ার।

কাগজের ঝালর দেওয়া পর্দা 

কাগজ বা কাপড়ের ঝোল দেওয়া পর্দা তৈরি করুন। তারপর যেখানে টেবিল রেখেছেন তার পিছনে রাখুন। একটি রঙের হলে বেশি মানাবে কিন্তু একটি রঙের না হলেও কয়েকটি রঙের পর্দা ব্যবহার করতে হবে। 

ক্যান্ডেল ড্রেসিং 

মোমের উপর বিভিন্ন ধরণের নকশা আঁকা, যাতে দেখতে সুন্দর দেখায়। চেষ্টা করবেন হালকা ডেকোরেশন করার কারন মিনিমালিজম ই সুন্দর। গ্লিটার বা চুমকি দিয়ে ডেকোরেশন করলে মোমবাতিগুলো দেখতে ভীষণ সুন্দর লাগবে। 

ডেকোরেটিং লাইট ব্যবহার করুন 

জন্মদিনে ঘর সাজাচ্ছেন সেখানে লাইটিং থাকবে না, তা কি হয়? একদমই না। উৎসব আমেজ যেন অনেকটাই অপূর্ণ থেকে যাবে যদি যথাযথ লাইটিং না থাকে। এই এক্সট্রা লাইটের জন্য ঘরের ভেতর বিভিন্ন রকমের আলোর আমেজ তৈরি করা যায়। তাই ঘর অন্ধকার করা আলোর থেকে সোনালি বা সাদা আলো বেশ মানাবে। বাজারে বা অনলাইনে পাওয়া যায় নানা ধরনের বাহারি বাতি, যেমন স্ট্রিং লাইট। এগুলো আপনার পছন্দ মত আকৃতির বাছাই করে নিয়ে ঘর সাজিয়ে নিতে পারেন। দেখতে ভীষণ সুন্দর লাগে।

ফুল রাখুন 

এক গুচ্ছ ফুল রাখুন ঘরের ভেতর! যেকোন উৎসব যেকোন আয়োজন ফুল ছাড়া কি পূর্ণতা পায় নাকি? ফুলের সৌন্দর্যে মোহিত হয়ে থাকতে আমরা সবাই ভালোবাসি। এমন কাউকে হয়তো খুঁজে পাওয়া যাবে না যে কিনা ফুল ভালোবাসে না। নতুন বছরকে বরণ করতে ঘরের ভেতর সতেজ এক গুচ্ছ ফুল কিন্তু উৎসবের আমেজ আরও বহু অংশে বাড়িয়ে দেয়! তাই পছন্দ মত ফুল বাজার থেকে এনে ঘরের ভেতর সুন্দর করে সাজিয়ে রাখুন।

এগুলো হল সব জন্মদিনের সহজ ডেকোরেশন আইডিয়া আপনি ঘরে বসেই এগুলো তৈরি করতে পারবেন। কেমন লাগলো এই আইডিয়াগুলো জানাতে ভুলবেন না যেনো! 

Write A Comment