Reading Time: 3 minutes

কথায় আছে দিন চলে যায় কিন্তু থেকে যায় তার স্মৃতি। আর এই স্মৃতি ধরে রাখার জন্য অন্যতম চমৎকার মাধ্যম হচ্ছে ছবি কিংবা ফটোগ্রাফ। এই ছবির সাথে আমাদের জড়িয়ে আছে এই কতশত স্মৃতি। ৯০ দশকের ছেলেপেলের কাছে এই ছবির একটা অন্যরকম ভূমিকা রয়েছে। তখন ৩৬ টা ফিল্ম নিয়ে একটা করে রিল পাওয়া যেত। সেটা দিয়েই আমরা আমদের ছোটবেলার সব স্মৃতি জড়ো করতাম। ৯০ দশকের ছেলেপেলের কাছে ছেলেবেলার স্মৃতি বেশ প্রিয়।  সে সময় না ছিল আজকের মত এন্ড্রয়েড ফোন না ডিজিটাল ক্যামেরা। সবার জন্য থাকতো একটি কি দুটি ছবি তোলার ব্যবস্থা আর সেই ছবি নিয়ে সেই কি হুলুস্থুল। কখন আবার এই ভাগ করা ছবির মধ্যে দু একটা আবার  মুখ বাঁকাও আসতে সেই নিয়ে রাজ্যের দুঃখ করেছি আমরা অনেকেই। সত্যিই বলতে সে সময়ের স্মৃতি কি এত সহজে হারিয়ে দিতে দেওয়া যায়? মোটেও না। সেই পুরনো ছবিগুলোই রাখতে হবে যত্নে, আর সেই জন্য জানতে হবে পুরোনো ছবি যত্নে রাখা এর উপায়! চলুন তাহলে শুরু করি। পুরনো ছবি যত্নে যেমন রাখবেন তেমনি সংরক্ষণও করতে হবে। তাই চলুন আগে জেনে নেই কিভাবে সংরক্ষণ করবেন।

কিভাবে সংরক্ষণ করবে

সাদাকালো ছবি
সে সময় না ছিল আজকের মত এন্ড্রয়েড ফোন না ডিজিটাল ক্যামেরা

সবার কাছেই কমবেশি একভাবে আগের ছবিগুলো সংরক্ষণ করা আছে। হয় আলমারিতে কিংবা পুরানো ফটো অ্যালবামে বা ডাইরির ভাজে। যেখানে যা আছে জলদি বের করে আনুন। 

  • দীর্ঘ দিন ধরে রেখে দেওয়ার জন্য এগুলো হয়তো ঝাপসা হয়ে আসছে তাই এগুলোকে, ডিজিটাল প্রযুক্তি আর একটি প্রিন্টারের মাধ্যমে সংরক্ষণ করতে হবে। প্রথমেই আপনার ছবিগুলো স্ক্যান করতে হবে। কিছু ফটো এডিটিং টুল ইনস্টল করতে হবে। ছবিগুলোর এডিটিং করা যাবে। কেননা অনেক সময় ধরে রেখে দেওয়ার জন্য এগুলো বেশ হালকা হয়ে গেছে রঙ্গের দিক থেকে তাই যথাযথ ভাবে কালার কারেকশনটা করে নিতে হবে।  
  • ব্যাকআপ করুন। সব ছবির জীবন ফিরিয়ে আনা সম্ভব নয় সেক্ষেত্রে, কিছু ডিজিটাল টুল কিংবা এডিটিং অ্যাপ দিয়ে এগুলোকে টিকিয়ে রাখতে পারবেন। 
  • পরিষ্কার করে নিন, প্রথমেই যা করতে হবে তা হলো, স্ক্যানার এবং ফটোগুলো পরিষ্কার করে নিতে হবে। ময়লা ও ধুলো লেগে থাকে এগুলোতে। পরিষ্কার করে না নিলে স্ক্যানিংয়ে ধুলো বোঝা যাবে। তখন এগুলো জুম করে ডিজিটালি পরিষ্কার করে নিতে হয়।
  • সাধারণ প্লাস্টিক, আঠা এবং পিচবোর্ডের মতো অ্যালবামগুলো এড়িয়ে যেতে হবে। এতে ছবি নষ্ট হবার সম্ভাবনা থাকে বেশি। এক্ষেত্রে আপনি যদি কোনও “অ্যাসিড মুক্ত”  অ্যালবাম ব্যবহার করেন তবে ছবিগুলো আরও ভাল থাকবে।
  • আপনি যদি কোনও পুরানো ছবি ফ্রেম করতে চান তবে ছবিটি কাচের ফ্রেমে বন্দী করবার আগে তা অ্যাসিড-মুক্ত ম্যাট ব্যবহার করুন যাকে করে ছবি সরাসরি কাঁচের সংস্পর্শে না আসে। আরও ভালো হয় যদি আপনি অ্যাসিড-মুক্ত ব্যাকবোর্ডও ব্যবহার করবেন। 

 প্রযুক্তির মাধ্যমে পুরনো ছবি সংরক্ষণ অস্বাভাবিক প্রক্রিয়া বলে মনে হতে পারে। কিন্তু প্রক্রিয়াটি সহজ। যতটা জটিল মনে হবে, ততটা নয়। একটু চর্চা করে নিন। এরপর ছবিগুলো স্ক্যান কপি নিয়ে বসে পড়ুন। দেখবেন, পুরনো ছবিগুলো আরো ভালো অবস্থায় ফিরে আসবে।

পুরানো ছবি যত্নে রাখাবেন যেভাবে 

দেয়ালে ঝুলানো ছবি
খেয়াল রাখবেন কখনই দুটো ছবি মুখোমুখি করে রাখবেন না

পুরোনো ছবি যত্নে রাখার টিপস গুলো কিছুটা এমন।

  •  পুরনো ছবি সবসময় চেষ্টা করবেন অ্যালবামে রাখার। চাইলে আলাদা বাক্সও ব্যবহার করতে পারেন। 
  • খেয়াল রাখবেন কখনই দুটো ছবি মুখোমুখি করে রাখবেন না। এতে একটি ছবির সাথে আর একটি ছবি লেগে যেতে পারে তখনই এক সাথে দুটি ছবিই কিন্তু নষ্ট হয়ে যায়। সুতরাং ছবি উলটো করে রাখুন। যাতে করে একটার সাথে আর একটা না লেগে যায়। 
  • ছবির নেগেটিভ বেশিদিন যত্নে রাখার জন্য ছোট বক্স ব্যবহার করতে পারেন। যে বক্সে ছবি রাখা হবে, সে বক্সেই নেগেটিভের জন্য আলাদা একটু জায়গা রেখে দেওয়া যায়। 
  • এছাড়াও ছবি সবসময় কাগজের বাক্সে রাখার চেষ্টা করবেন এতে করে ছবি অনেক দিন ভালো থাকবে। খেয়াল রাখবেন যেন পানি ভেতরে না ঢুকে যায়। 
  • ঘরের দেয়লালে পুরনো ছবি ফ্রেম বন্দী করে রাখতে পারেন। কিন্তু সময় সময় পর ছবি বের করে রোদে দিতে ভুলবেন না।
  •  যদি রোদে না দেওয়া হয় এক্ষেত্রে, ছবি কাছের ফ্রেমের ভেতরে ঘেমে উঠার সম্ভাবনা থাকে তাই মাঝে মাঝে ছবি বের করে রোদে দিতে হয়। 
  • এক জায়গায় বেশি দিন ধরে ছবি রাখবেন না। জায়গা বদল করবেন। অনেক সময় দেখা যায় ঘর ড্যাম থাকে দেখে ছবিতে ফাঙ্গাস ধরে যায়। এক্ষেত্রে আলো বাতাসের যাতায়াত আছে এমন ঘরে ছবিগুলো রাখুন। 

সবসময় যেটা নিয়মিত করবেন তা হচ্ছে, বারান্দা বা ছাদে ছবি বা অ্যালবাম রোদে শুকাতে দিবেন। ছাদে সময় কাটাতে কে না ভালোবাসে। একটু সময় না হয় পুরনো স্মৃতির সাথে কাটালেন। পুরোনো ছবি যত্নে রাখা কিন্তু বেশ কঠিন কিছু নয়। ঘরের ডেকোরে এই পুরনো ছবির ফ্রেম কিন্তু বেশ চমৎকার দেখায়। নিজের ঘরের নিজের ব্যাক্তিত্বের প্রতিফলন আনে। কেমন লাগলো আজকের এই টিপসগুলো? কমেন্ট করে জানিয়ে দিন।

Write A Comment