Reading Time: 2 minutes

যেকোনও সম্পত্তির মালিকানা বিনিময় করার জন্য, আপনাকে আইনত কোনও প্রকার দলিলের মাধ্যমে প্রপার্টি নিবন্ধিত করতে হবে। তবে বিনিময় প্রক্রিয়ার উপর নির্ভর করে দলিল আলাদা হতে পারে। এছাড়া প্রপার্টি আদান প্রদান বা বিনিময়ের বেশ কয়েকটি উপায়ও রয়েছে। ধরা যাক, যদি কেউ তার প্রপার্টি অন্য কোনও ব্যক্তি বা সংস্থাকে দান করতে চায় তাহলে তাদের এই দান বা উপহারের একটি আলাদা দলিল প্রস্তুত করতে হবে এবং সেই অনুযায়ী নিবন্ধনও করতে হবে। কিন্তু, আপনি যদি মুসলিম হন এবং আপনার নির্দিষ্ট পরিবারের সদস্যদের মৌখিক ঘোষণার মাধ্যমে সম্পত্তি উপহার দিতে চান তখন আপনাকে হেবা দলিল প্রস্তুত করতে হবে। আর অন্য যেকোন দলিলের মতো, হেবা দলিল এরও নির্দিষ্ট কিছু ফি রয়েছে। এই ব্লগে, আমরা হেবা দলিলের নিবন্ধকরণ ফি থেকে শুরু করে অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্বন্ধে জানবো। প্রথমেই যে প্রশ্নটা মাথায় ঘুরছে সেটা হচ্ছে হেবা দলিল আসলে কী?

হেবা দলিল

হেবা দলিল হল এমন এক ধরনের দলিল যা ইসলামী আইন অনুসারে প্রস্তুত করতে হয়। যেখানে সম্পত্তির মালিকানা বিবেচনা ছাড়াই এবং শুধুমাত্র নিজস্ব সন্তুষ্টির জন্য উপহার হিসেবে নিজের পরিবারের সদস্যকে দান করা হয়। দাতা সম্পূর্ণরূপে নিঃশর্তভাবে সম্পত্তি দান করবেন যেখানে প্রাপক সম্পত্তির সবকিছুর উপর চূড়ান্ত ক্ষমতা লাভ করবেন। 

বিভিন্ন ধরণের দলিল রয়েছে এবং হেবা দলিলসহ প্রতিটি দলিলের মধ্যে মৌলিক পাঁচটি তথ্য রয়েছে-

  • সম্পত্তি সম্পর্কে বিস্তারিত তথ্য
  • বিক্রেতার বা দাতার সঠিক তথ্য বা পরিচয়
  • ক্রেতা বা গ্রহণকারীর পরিচয় বা সঠিক তথ্য
  • সাক্ষীর যথাযথ তথ্য বা পরিচয়
  • দলিলের সমাপ্তি নির্দেশ করে এমন একটি তারিখ

প্রক্রিয়া এবং প্রভাব

দলিলটি প্রস্তুত করার পরে, বিক্রেতার অবশ্যই দস্তাবেজগুলোতে স্বাক্ষর করতে হবে এবং প্রপার্টি ক্রেতার নামে নিবন্ধিত করতে হবে। আর বিক্রেতার স্বাক্ষর প্রক্রিয়াটি সম্পন্ন করতে সাব-রেজিস্ট্রারের অফিসে নাও আসতে হতে পারে। বিক্রেতার পরিবর্তে, একজন প্রতিনিধি এটি করতে পারে। হেবা দলিলের নিবন্ধন ফি প্রদানের পর বিক্রেতা প্রপার্টির মালিক হয়ে যাবেন এবং ক্রেতা এবং তার উত্তরাধিকারীরা এই প্রপার্টির উপর থেকে সমস্ত ক্ষমতা হারাবেন।

হেবা দলিল

হেবা দলিলের নিবন্ধন ফি

যেমনটি আমরা আগেই উল্লেখ করেছি, প্রত্যেক ধরণের দলিলের সাথে কিছু না কিছু ফি রয়েছে। হেবা দলিলও এর ব্যতিক্রম নয়। হেবা দলিলের নিবন্ধনের প্রক্রিয়া চলাকালীন আপনাকে নিবন্ধকরণ ফি ছাড়াও স্ট্যাম্প ফি দিতে হবে। রেজিস্ট্রেশনের সময় আপনাকে কত টাকা দিতে হবে তার বিস্তারিত রয়েছে এখানে- 

রেজিস্ট্রেশন ফিঃ ১০০ টাকা।

স্টাম্প শুল্কঃ ২০০ টাকা। 

অন্যান্য বিষয় 

উপরে উল্লিখিত ফি, কর ও শুল্ক সমূহ ছাড়াও প্রত্যেক দলিলে বাধ্যতামূলকভাবে নিম্নলিখিত শুল্ক ও ফি লাগবেঃ

১। ২০০ টাকার স্ট্যাম্পে হলফনামা।

২। ই- ফিঃ- ১০০ টাকা।

৩। এন- ফিঃ-

(!) বাংলায় প্রতি ৩০০ (তিন শত) শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা এর অংশ বিশেষের জন্য ১৬ টাকা।
(!!) ইংরেজি ভাষায় প্রতি ৩০০ (তিন শত) শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা এর অংশ বিশেষের জন্য ২৪ টাকা।

৪। (নকলনবিশগনের পারিশ্রমিক) এনএন ফিসঃ-

(!) বাংলায় প্রতি ৩০০ (তিনশত) শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা এর অংশ বিশেষের জন্য ২৪ টাকা।
(!!) ইংরেজি ভাষায় প্রতি ৩০০ (তিনশত) শব্দ বিশিষ্ট এক পৃষ্ঠা বা এর অংশ বিশেষের জন্য ৩৬ টাকা।

৫। সম্পত্তি হস্তান্তর নোটিশের আবেদনপত্রে ১০ টাকা মূল্যের কোর্ট ফি।

এই ছিল হেবা দলিলের বিস্তারিত বিষয়াদি। সম্পত্তির মালিকানার সত্যতা যাচাইকরণ এবং সত্যতা যাচাই করার ক্ষেত্রে হেবা দলিল বা বিক্রয় চুক্তি সর্বাধিক গুরুত্বপূর্ণ একটি দলিল।  

Write A Comment