Reading Time: 4 minutes

বসন্ত এসে গেছে…

শীতের কুয়াশা কেটে উঁকি দিবে লাল হলুদ যত ফুল!  ঝরা পতার পর ডালে ফিরবে নতুন পাতা। চারদিক়্ ভরে উঠবে রঙে। ফাল্গুনের রঙে। ফাল্গুন মাসটাই এমন যে মনে প্রানে কেমন যেনো রঙ ছড়িয়ে দেয়। বসন্তের বাতাসে মন প্রাণ জুরিয়ে যায়। ঘরের ভেতর মনই বসে না যেন। কিন্তু, ঘরের ভেতর যদি মন না বসে তাহলে কি হবে? ঘরের ভেতরেও ছড়াতে হবে রঙ। ফাল্গুনের রঙ শুধু মনে কিংবা পোশাকে নয় ঘরের ভেতরও আনতে হবে। কিভাবে ঘরের ভেতর ফাল্গুনের রঙ ছড়ানো যায় সেটা জানা জরুরী। ফাল্গুনের তেমন কোন নির্দিষ্ট রঙ নেই, তবে হলুদ, সবুজ ও কমলার ব্যবহার খুব বেশি দেখা যায়। তা ঘরের জন্য হলুদ রঙ কে বেছে নিলাম। এখন আমরা জানব হলুদ রঙের সাহায্যে কিভাবে ঘরের ভেতরটা ফুটিয়ে তোলা যায়। 

হলুদ রঙের সাথে অন্যকোন রঙ মিলিয়ে নিন

হলুদ রঙ বেশ উজ্জ্বল ধরণের তাই সব ঘরে এই রঙের ব্যবহার হয়তো এতটা ভালো দেখাবে না। তাই ঘরের কিছু কিছু অংশ বরং হলুদ রঙের রাখুন। হলুদ রঙ এর সাথে অন্য কোন রঙও রাখতে পারেন। যেমন, কমলা বা সবুজ। বসার ঘরের একটি দেয়াল হলুদ বা কমলা রঙের যেকোন শেডের রাঙিয়ে তোলা যায়। এর ওপর যেকোন নকশা আরও ফুটে উঠবে। খেলায় করলে দেখবেন এই ঘরেই বেশি পারিবারিক অনুষ্ঠান ও ছবি তোলা হয়। এসব রঙের আবহে ছবি তুললে ছবিও হয়ে ওঠে আকর্ষণীয়। তবে খেয়াল রাখতে হবে, সেই দেয়ালে বিপরীত দিক থেকে আলো এসে দেয়ালকে যেন আলোকিত করে। খাবার ঘরে হলুদ বা কমলার যেকোনো শেড রাখলে মানিয়ে যাবে। এই ঘরে দেয়ালে নকশার ব্যবহার না করাটাই ভালো। হলুদের হালকা শেডটাও বেশ সুন্দর লাগে দেখতে। শোবার ঘরটা আমাদের কাছে বেশ আরামের, এই ঘরটায় এমন সাজ রাখবেন যেখানে আপনি দিনশেষে ফিরে খুঁজে পাবেন আরাম। শোয়ার ঘরে একেবারে হালকা রঙের ব্যবহার করা উচিত। ওপর থেকে আলোর প্রতিফলন ফেললে বিশ্রামের জন্য উপযোগী ও ঘরকে বড় দেখাতে সাহায্য করবে। হলুদ রঙ ব্যবহার করে ঘর সাজানো এখন অনেকটা ট্রেন্ডিং বা হাল ফ্যাশনও বলা চলে। এমন অনেক ঘর এবং ডেকরেটিং স্টাইল খুঁজে পাওয়া যাবে, যেখানে হলুদ রঙের ব্যবহার রয়েছে খুব চমৎকারভাবে। রেট্রো কিংবা মডার্ন ফার্নিচার, হলুদ দেয়াল, সুন্দর ওয়ালপেপার যেখানে হলুদ প্যাটার্ন বা ফ্লোরাল নকশা এই সবকিছুই বেশ দারুণভাবে আপনার ঘরকে ফুটিয়ে তুলবে।

রঙের মেজাজ

রঙ পেনসিল
রঙের গল্প বুঝতে হবে তবেই না সঠিক রঙ বাছাই করা যাবে!

রঙ এমন একটি উপাদান যা কিনা যেকোন সময়কেই বদলে দিতে পারে। মন খারাপের সময় রঙের ছোঁয়াতে হয়ে উঠতে পারেন আপনিও রঙিন। আর ঘরের ভেতরে রঙের প্রভাব আরও বেশি। আপনি যেখানে বেশি সময় কাটাবেন সেখানের জন্য রঙ হওয়া চাই এমন যেন সেখানে সময় কাটাতে আপনার ভালো লাগে। ঘরের জন্য এমন রঙ বাছাই করা প্রয়োজন যা কিনা আপনার মন সব সময় চাঙ্গা করে তোলে। হলুদ রঙটা এমনই এক রঙ যা ঘরের সাথে সাথে আপনার মনের জন্য উজ্জ্বলতা আনবে। অনেকেই ভাবেন হলুদ তো খুব কড়া একটা রঙ! ঘরের দেয়ালের জন্য এই রঙ বেশ চোখে লাগবে। হ্যাঁ, এই কথা সঠিক! কিন্তু হলুদের সাথে অন্য কোন রঙ ব্যবহার করে এই রঙটা হালকা করা সম্ভব। আপনি চাইলে সাদা রঙই ব্যবহার করুন না! দেখবেন এই কড়া হলুদ রঙটাই অনেক মিষ্টি একটা রঙে চলে আসছে। শুধু একটা শেডেই সীমাবদ্ধ নয় রয়েছে নানা রকম টেক্সচার। জানুয়ারির রঙ যদি সবুজ হয়ে থাকে! তাহলে ফাল্গুনের রঙ ধরে রাখতে ফেব্রুয়ারির রঙ হওয়া উচিত হলুদ। বসন্তকে নিজের বাসায় যদি না ই ধারণ করলেন তাহলে কিভাবে হবে! 

রঙের থিম

টেবিলে ব্যাগ রাখা
হলুদ রঙকে থিমে ফেলুন!

হলুদ রঙের সাথে আপনি যা ই করবেন না কেন ঘরের জন্য বেশ উজ্জ্বল আবহ তৈরি হবে এটা জেনে নিন। দেয়ালের উপর প্রিন্ট, মডার্ন ওয়ালপেপার এবং রুম ডেকোরগুলো বেশ সুন্দরভাবেই মানিয়ে যায়। যেহেতু বসন্ত চলেই এসেছে তাই কেননা, ঘরের ভেতর বসন্তের কিছু ছোঁয়া রাখা হোক। বসন্তের ফোটা ফুলগুলো দেখতে বেশ সুন্দর। সেগুলো নিয়ে দেয়ালে ছবি আঁকলে কিন্তু মন্দ হয় না। পছন্দমত ফুলের ছবি ফ্রেমবন্দি করে দেয়ালে সারা বছরই আপনার ঘরে বসন্ত থাকবে। রঙিন পর্দা ঘরের আবহ বদলে দেয়। যদি দেয়ালে হলুদ রঙ ব্যবহার নাই করতে চান তাহলে ঘরের সিলিং হিসেবেও ব্যবহার করতে পারেন অন্যরকম একটা আবেশ তৈরি হয়ে যাবে। আপনি চাইলে কিন্তু হলুদ রঙের লাইটিং ব্যবহার করতে পারেন। হালকা হলুদ আলোর ব্যবস্থা করলেন আর কিছু ফুলে ব্যবস্থা রাখলেন ঘরের ভেতর, বেশ মর্ডান একটা স্টাইল তৈরি হয়ে যাবে। হলুদ রঙটা অনেকটা প্রাথমিক রঙ বলে সব কিছুর সাথেই ব্যবহার করা যায়। সবকিছুর সাথে সহজেই মানিয়ে যায়।

আসবাবে হলুদের ছোঁয়া 

হ্লুদ ঘর, পর্দা ও টেবিল
আসবাবে হলুদ রঙ খারাপ লাগে না কিন্তু!

আসবাব হলুদ রঙে রাঙিয়ে নিন, মোটেই তা বলছি না কিন্তু, আসবাবের কিছু অংশ এই রঙে রাঙিয়ে নেওয়া যায়। যেমন ধরুন, একটি সোফা, কিংবা সাইড টেবিল যেকোনটাই পছন্দমত রাঙিয়ে নিলেই ঘর অনেকটা নতুনের মত হয়ে উঠবে। আসবাবে রঙ নিয়ে অনেক কিছু খেলার সুযোগ রয়েছে। গাড় হলুদ থেকে শুরু করে হালকা হলুদ সবকিছুই ঘরের সাথে মানিয়ে যাবে। নতুন কিছু করেই দেখুন না, কেমন দেখায়! 

ফেব্রুয়ারিতে ঘরের সাজের জন্য অনেক চমৎকার একটি সময় হবে। বসন্তের আগমনী বার্তা শোনাবার এখনই তো সময়। কেমন লাগল এই টিপসগুলো জানাতে কমেন্টে জানান দিতে ভুলবেন না যেন!

Write A Comment