Reading Time: 4 minutes

ঘর মানে আমাদের ছোট্ট এক চিলতে মনের জানালা। যেখানে আসবাব থেকে শুরু করে রং, সাজসজ্জা, সবকিছুই প্রভাবিত হয় সেই মনের জানালার দখিনা বাতাসে। আর তাই ভিন্ন ভিন্ন মানুষের ভিন্ন ভিন্ন রুচি ও পছন্দ অনুযায়ী আধুনিক ইন্টেরিয়রে যুক্ত হয় নতুন নতুন উপাদান। কখনো বা হাজার বছরের পুরাতন উপাদান ফিরে আসে নতুন মোড়কে। আধুনিক ইন্টেরিয়র ডিজাইনে টেরাকোটা ঠিক এমনই একটি উপাদান, বাংলার সমৃদ্ধ ইতিহাসে যা পরিচিত পোড়ামাটি নামে। টেরাকোটা শব্দটির ব্যবহার বর্তমানে মুরাল, মাটির জিনিসপত্র থেকে শুরু করে রঙ এবং থিম হিসেবেও প্রসারিত হয়েছে। মূলত প্রাচীন ঐতিহ্য আর কাদামাটির অস্তিত্বই ইন্টেরিয়র ডিজাইনে টেরাকোটা কে জনপ্রিয়তা দিয়েছে আলাদা একটি থিম হিসেবে। তাই, কীভাবে এই থিমটির উপর ভিত্তি করে ঘর কিংবা কমার্শিয়াল স্পেসের ইন্টেরিয়র ডিজাইন করা সম্ভব, তারই বিস্তারিত আলাপচারিতা থাকছে আজকের লেখায়। 

ইন্টেরিয়র ডিজাইনে টেরাকোটা
প্রাচীন ঐতিহ্য আর কাদামাটির অস্তিত্বই ইন্টেরিয়র ডিজাইনে টেরাকোটা কে জনপ্রিয়তা দিয়েছে

প্রাচীন কাদামাটি থেকে ট্রেন্ডি টেরাকোটা  

এক সময় বাংলার বাড়ি হিসেবে সুপরিচিত মাটির ঘরের দেয়ালে দেয়ালেও নিছক শখের বসে খোদাই করা হয়েছে নানা রকম নকশা।  কুমারের চাকার একটি ঘূর্ণনেই তৈরি হয়েছে কাদামাটির পোড়া রঙ এর নানা রকম পণ্য , যার বাজারমূল্য হাতের নাগালে থাকায় চাহিদাও ছিল প্রচুর। ধীরে ধীরে চকচকে এবং ব্যয়বহুল চীনামাটির বাসন জনপ্রিয়তায় কাদামাটির জিনিসপত্রের চাহিদা কমতে থাকে। তবে আধুনিক ইন্টেরিয়রে টেরাকোটা হিসেবে সেই পোড়ামাটিই নানা রূপ আর ডিজাইনে ফিরে এসেছে নতুন ট্রেন্ড হিসেবে। টেরাকোটার দেয়াল থেকে শুরু করে তৈজসপত্র, ঐতিহ্যবাহী এই থিমটির ব্যবহার এখন আধুনিক ফ্ল্যাট থেকে রেঁস্তোরা, সর্বত্র। 

কাদামাটির পোড়া রঙ এর নানা রকম পণ্য
কুমারের চাকার একটি ঘূর্ণনেই তৈরি হয়েছে কাদামাটির পোড়া রঙ এর নানা রকম পণ্য

মুরাল এবং ওয়াল ডেকোরে টেরাকোটা 

ঘরের সাজে বাঙালিয়ানা ধরে রাখতে, পোড়ামাটির তৈরি মুরাল হতে পারে একটি নিখুঁত সংযোজন। ঘরের লবি বা বাগানে শৈল্পিক পরিবেশ সৃষ্টি করতে টেরাকোটার মুরাল ব্যবহার করতে পারেন আপনি। এছাড়া, বর্তমানে অনেক রেস্টুরেন্ট মালিকরাই তাদের রেস্টুরেন্ট এর জন্য একটি নির্দিষ্ট থিম চান। সেক্ষত্রে রেস্টুরেন্ট এর ভিতরে দেশীয় আবহ আনতে টেরাকোটা থিমটি  হতে পারে দারুণ এক উপায়। এক্ষেত্রে ওয়াল ডেকোরে চাইলেই ব্যবহার করতে পারেন টেরাকোটার মাটির পাত্র বা ছোট ছোট ওয়াল পিস। সিলিং সাজাতে ব্যবহার করতে পারেন পোড়ামাটির ব্লক, ঘন্টা এবং হাঁড়ি।

 টেরাকোটা ডিজাইন
ওয়াল ডেকোরে ব্যবহার করুন বিভিন্ন টেক্সচার এর টেরাকোটা ডিজাইন

রঙের নাম যখন টেরাকোটা 

টেরাকোটা মানে এখন আর শুধু কারুকাজ খচিত মাটির দেয়াল বা মাটির তৈরি জিনিসপত্র নয়। . টেরাকোটা এখন নিজেই একটি রঙ, ইন্টেরিয়র এর একটি আলাদা থিম। তাই ওয়াল পেইন্ট হিসেবেও টেরাকোটার রঙ-কে বেছে নিতে পারেন আপনি। কিছুটা কমলা, কিছুটা বাদামী ঘরানার এই রঙ ভিন্নধর্মী দেয়াল সাজানোর অভিনব এক উপায়। বিশেষ করে যারা ঘরের হালকা আবহের মাঝে খানিক উজ্জ্বলতা খুঁজে নিতে চান, টেরাকোটার এই রঙটি তাদের জন্য মানানসই। একদিকে এটি যেমন চোখের প্রশান্তি, তেমনি ঘরের মাঝে পরিশীলিত রুচিরও বহিঃপ্রকাশ। আসলে, টেরাকোটা রঙ হিসেবে একটি বহুমুখী রঙ যা ঘরের অন্য অনেক শেডের সাথেও ভালোভাবে মিশে যায়। তাই, শুধু ওয়াল ডেকোর হিসেবেই নয়, ইন্টেরিয়র ডিজাইনে “টেরাকোটা” ওয়াল পেইন্ট হিসেবেও সুপরিচিত। 

ওয়াল পেইন্ট হিসেবে টেরাকোটার রঙ-কে বেছে নিতে পারেন আপনি

আসবাবে টেরাকোটা 

নিজের গণ্ডি ছাড়িয়ে টেরাকোটা রঙ হিসেবে জায়গা করে নিয়েছিল বেশ আগেই। তবে অল্প দিন হয় আসবাবে জায়গা পেয়েছে টেরাকোটা। বর্তমানে বিখ্যাত ফার্নিচার ব্র্যান্ডগুলোও তাদের ফার্নিচারে নিয়ে এসেছে টেরাকোটার মোটিফ। বিশেষ করে, সোফার দৃশ্যমান অংশে ছোট মোটিফের টেরাকোটা বেশ চমৎকারভাবে মানিয়ে যায়। সোফা কিংবা বেডের সাথে মিলিয়ে কেবিনেট, শোকেস কিংবা ড্রেসিং টেবিলের বর্ডার হিসেবেও টেরাকোটার ব্যবহার বেশ চমৎকার লাগে দেখতে। দেয়ালে বা বড় জায়গায় সাধারণত দৃশ্যপট ব্যবহার হলেও, ফার্নিচারের সীমিত জায়গার জন্য ছোট ছোট ছিমছাম নকশার টেরাকোটা বাছাই করুন। এজন্য বিভিন্ন ফোক মোটিফ যেমন হাতি, ঘোড়া, পাখি, পালকি, মাছ কিংবা ফুল পাতার ব্যবহার ভালো মানায়। আবার চাইলে ইন্টেরিয়র ডিজাইনে টেরাকোটা এর অ্যাবস্ট্রাক্ট মোটিফগুলোও ব্যবহার করতে পারেন।

অন্যান্য অনুষঙ্গে টেরাকোটা 

যেহেতু আজকের থিমই হচ্ছে টেরাকোটা, তাই কেবল দেয়াল বা আসবাবপত্র নয়, ঘরের অন্যান্য আনুষঙ্গিকসাজও হওয়া চাই একই থিমকে মাথায় রেখে। ইন্টেরিয়র ডিজাইনে টেরাকোটা রঙের ফেব্রিকগুলো পর্দা, সোফার কুশন কিংবা বেড কাভার হিসেবেও চমৎকার মানিয়ে যায়। বিশেষ করে হালকা রঙের ঘরে, টেরাকোটা রঙের পর্দা ভালো মানায়। একইসাথে কার্পেটে এই রঙটির উপস্থিতি ঘরের মাঝে এক ধরনের আভিজাত্য নিয়ে আসে।

টেরাকোটা রঙের ফেব্রিকগুলো টেবিল ম্যাট হিসেবেও চমৎকার মানিয়ে যায়

টাইলসে টেরাকোটা

ঘরের সাজে নানা রকম টাইলস তো রয়েছেই। তবে টেরাকোটা টাইলসের এর বিশেষত্ব হচ্ছে এটি ঘরের মাঝে এক ধরনের শীতল এবং প্রাণবন্ত পরিবেশ বজায় রাখে। এছাড়াও, ছোট টেরাকোটার টেক্সচারযুক্ত টাইলসগুলো আধুনিক ইন্টেরিয়র ডিজাইনের আরেকটি চমৎকার সংযোজন। এই টাইলস বিভিন্ন চিত্র, দৃশ্য, ডিজাইন এবং রঙের হয়ে থাকে। যা ব্যবহার করে ঘরের লিভিং বা ডাইনিং স্পেসে চমৎকার একটি অ্যাকসেন্ট ওয়াল তৈরি করে নেয়া সম্ভব।

টেরাকোটা টব

বর্তমানে সমতল, প্যাটার্নযুক্ত, খোদাইকৃত কিংবা বিভিন্ন রঙে রঙিন টব ব্যবহৃত হচ্ছে অন্দরসজ্জায়। তবে থিম যদি হয় টেরাকোটা, তাহলে নির্দ্বিধায় বেছে নিতে হবে নান্দনিক ডিজাইনের মাটির টবগুলো। এসব টেরাকোটা টবে সুনিপুণভাবে সাজিয়ে রাখা যাবে বিভিন্ন রকম ইনডোর প্ল্যান্ট। হোক তা বেডরুম, বসার ঘর বা রান্নাঘর, সবুজ গাছপালা সমেত টেরাকোটার এই টবগুলো যেকোন ইন্টেরিয়র ডিজাইনেই যোগ করবে ভিন্ন মাত্রা।

টেরাকোটা টবে সুনিপুণভাবে সাজিয়ে রাখা যাবে বিভিন্ন রকম ইনডোর প্ল্যান্ট।

মুরাল থেকে শুরু করে, বাসনপত্র, ঘর সজ্জা কিংবা দেয়াল সাজানোর উপকরণ, কোথায় নেই টেরাকোটার ব্যবহার?  ইন্টেরিয়র ডিজাইনে টেরাকোটা মানেই আধুনিকতা আর ঐতিহ্যের মিশেলে দারুণ এক শিল্পকর্ম। যে শিল্পকর্মের বিচরণ এখন মুরাল থেকে শুরু করে, বাসনপত্র, অন্দরসজ্জা কিংবা দেয়াল সাজানোর উপকরণ হিসেবে সর্বক্ষেত্রে। টেরাকোটার এই অভিনব ব্যবহার আপনার ভবিষ্যতের ঘরটির ইন্টেরিয়র ডিজাইনকে কতোটা প্রভাবিত করবে? জানিয়ে দিন মন্তব্যের ঘরে।  

Write A Comment

Author