Reading Time: 3 minutes

আপনি আসলে ব্যক্তি হিসেবে কেমন তার অনেকটাই বলে দেয়া যায় আপনার রুচি বোধ আর পছন্দ দেখে। এই তত্ত্বটি অনেকটাই ইন্টেরিয়র ডেকোরের ক্ষেত্রেও প্রযোজ্য। ইন্টেরিয়র ডেকোর সবাইকে যার যার নিজস্ব পছন্দ ও রুচিবোধ প্রকাশের সুযোগ করে দেয়। লিভিং রুমে ফার্নিচার রাখার প্ল্যান থেকে শুরু করে বিভিন্ন রুমের কম্পোজিশন সবকিছুই ইন্টেরিয়র ডেকোরের মাধ্যমে আপনি করতে পারছেন। কিন্তু, ঘরের ইন্টেরিয়র করার ক্ষেত্রেও বেশ কিছু মিথ বা  ভ্রান্ত ধারণার মুখোমুখি হতে হয়। যার ফলে মনের মত করে ঘরের ইন্টেরিয়র করা যায় না। চলতে থাকে  ইন্টেরিয়র ডেকোর মিথ নিয়েই আজকের ব্লগ। 

ছোট রুম সাদা রং করা উচিত 

বেডরুম
দেয়ালে গাঢ় রঙ মানিয়ে যায়

ছোট ঘর সাদা রঙ করানোর পেছনে যে ভাবনাটি বেশি থাকে তা হচ্ছে, গাঢ় রঙ ঘরকে আরও সংকুচিত ও ছোট দেখাতে পারে। অথচ, এই ভাবনাটি একদমই ঠিক নয়। গাঢ় রঙ ঘরকে কখনোই ছোট করে না। বরং, আলাদা একটা ডাইমেনশন দেয় যা ঘরকে বড় দেখাতে সহায়তা করে। গাঢ় রঙের পেইন্টগুলো ছোট ঘরে কোজি আমেজ তৈরি করতে পারে। ঘরে আলাদা আমেজ তৈরি করতে গাঢ় রঙের জুড়ি নেই। তাই ঘর ছোট হলেই যে সাদা রঙ করাতে হবে এমনটা মোটেও নয়। চাইলে গাঢ় রঙও বেছে নেওয়া সম্ভব। ছোট ঘরের জন্য বেশ কিছু চমৎকার ডেকোর আইডিয়াও রয়েছে। 

বিভিন্ন প্যাটার্ন মিক্স করা যাবে না

বেডরুম
নানারকম প্যাটার্ন ব্যবহার করা যায়

বিখ্যাত অনেক ইন্টেরিয়র ডিজাইনাদের মতে বিভিন্ন ধরনের প্যাটার্ন হোম ডেকোরে ব্যবহার করা ভুল কিছু নয়। প্লেইড প্যাটার্নের সাথে ফ্লোরাল প্যাটার্ন বা চেক প্যাটার্ন ব্যবহার করলে ঘর অনেক উজ্জ্বল দেখায়। এক সাথে দুটি বা তার অধিক প্যাটার্ন ব্যবহার করা যাবে না এমন নয়। আপনি চাইলে পছন্দসই প্যাটার্ন হোম ডেকোরে ব্যবহার করতে পারবেন।

বাথরুমে কাঠ বা ওয়ালপেপার ব্যবহার করা যাবে না

বাথরুম
দেয়ালে সাজুক বাহারি ওয়ালপেপার

অনেকেই মনে করে বাথরুমে কাঠ বা ওয়ালপেপার ব্যবহার করা ঠিক নয়। পানি লাগলে নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে বলে অনেকে বাথরুমে কাঠ বা ওয়ালপেপার ব্যবহার করেন না। কিন্তু, কাঠ প্যানেলিং বা ওয়ালপেপার একটা সময়ের পর নষ্ট হতে শুরু করে। আর আপনি যদি একটু সাবধানতার সাথে ব্যবহার করেন তাহলে ওয়ালপেপারও দীর্ঘ সময় ধরে ব্যবহার করা সম্ভব।

সবকিছু ম্যাচ করতে হবে 

বেডরুম
মিক্স ও ম্যাচ করে ঘর সাজিয়ে নিতে পারবেন

সবচেয়ে বড় ইন্টেরিয়র ডেকোর মিথ হচ্ছে ঘরের সব অনুষঙ্গ একে অপরের সাথে ম্যাচ করতে হবে। আসবাব সেট থেকে শুরু করে ঘরের পর্দা বা রাগস সবকিছু যেন একটা নির্দিষ্ট রঙের হয় বা প্যাটার্নের হয়। যদিও এমনটা হওয়া জরুরী নয়। আপনি চাইলে মিক্স ও ম্যাচ করে ঘর সাজিয়ে নিতে পারবেন। লিভিং রুমের সোফার সাথে চাইলে আপনি একটি বিন ব্যাগও রাখতে পারেন। রাগস হতে পারে একদম ভিন্ন রঙের। ঘরের পর্দা একেকটি একেক রঙের হতেই পারে। রঙ সবসময়ই বৈচিত্র আনে।

ইন্টেরিয়র ডেকোর খুবই ব্যয়বহুল

ইন্টেরিয়র ডেকোরে ফ্লোর ল্যাম্পের ভূমিকা। বিপ্রপার্টি
ইন্টেরিয়র ডেকোর ঘরকে দিতে পারে নতুন রূপ

ইন্টেরিয়র ডিজাইন সম্পর্কে ভুল ধারণা গুলোর মধ্যে সবচেয়ে বড় এবং বেশি প্রভাবিত করে যে ধারণাটি সেটা হচ্ছে, ইন্টেরিয়র ডিজাইন কেবল উচ্চবিত্তের সামর্থ্যে সম্ভব। কিংবা কেবল উচ্চবিত্তরাই ইন্টেরিয়র ডিজাইন করিয়ে থাকে। এটা পুরোটাই ভুল! কেননা, সকল বাজেটেই আপনি ইন্টেরিয়র ডিজাইনার নিয়োগ করতে পারবেন। ঘরের জন্য ইন্টেরিয়র ডিজাইন কাস্টমাইজও করা সম্ভব। সব রকম রুম ও সাইজের জন্য রয়েছে আলাদা বাজেট। আপনি চাইলেই ঘরের একটি দেয়ালে ইন্টেরিয়র ডিজাইন করতে পারেন আর বাকি ঘরের দেয়াল প্লেইন রাখতে পারেন। তাহলে, ইন্টেরিয়র ডিজাইনে যেমন কাস্টমাইজেশন আনা যায় তেমনি ইন্টেরিয়র ডিজাইনারের ফী’তেও আনা যেতে পারে কাস্টমাইজেশন! 

হতে পারে ইন্টেরিয়র ডিজাইন মৌলিক কোন চাহিদা নয় কিন্তু, ঘরের সাজে ইন্টেরিয়র ডিজাইন ব্যবহার করে আমরা চাইলে নিজের ঘরটাকে স্টাইলিশ ও সুন্দর করতে পারি, তাইনা? ইন্টেরিয়র ডিজাইন সম্পর্কে এই মিথগুলো আজ থেকে বদলে নিন। এগুলোর বাইরে আর কোন মিথ থেকে থাকলে কমেন্ট করুন। 

Write A Comment