Reading Time: 4 minutes

ঢাকা শহরের ব্যস্ততম সড়কের মধ্যে অন্যতম জনপ্রিয় একটি জায়গা হল গুলশান ১ এবং ২ এলাকা। অফিস এবং ব্যবসায়ের প্রয়োজনে একটি সফল বাণিজ্যিক এলাকা গুলশান ঢাকাবাসীর কাছে বেশ জনপ্রিয়। ঢাকার নামীদামী রেস্টুরেন্ট, শপিংমল, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল – কী নেই এই এলাকাজুড়ে! ন্যাশনাল, মাল্টিন্যাশনাল এবং বিভিন্ন গ্লোবাল কোম্পানির অফিস রয়েছে জনপ্রিয় এই এলাকাতে। আর এ কারণে গুলশান এবং গুলশানের কাছে বাসা ভাড়ার চাহিদাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তবে বাণিজ্যিক এই এলাকাতে বাসা ভাড়াও থাকে আকাশচুম্বী। আর এ কারণেই অফিস বা ব্যবসায়ের প্রয়োজনে যারা প্রতিদিন গুলশানে যাতায়াত করছেন তাদের জন্য গুলশানে না হলেও গুলশানের কাছে বাসা ভাড়া নেয়া যেন অত্যন্ত জরুরি। 

তবে, গুলশানের কাছে বাসা ভাড়া নেয়ার জন্য সাশ্রয়ী এলাকা কোনগুলো, চলুন সে সম্পর্কে জেনে নেয়া যাক।  

মহাখালী 

মহাখালী
মহাখালীর সুপ্রশস্থ রাস্তাগুলো আশেপাশের অন্যান্য এলাকার সাথে এর সংযোগ স্থাপন করছে

গুলশানের খুব কাছের এলাকা মহাখালী। কমার্শিয়াল এলাকা হিসেবে বিশেষ পরিচিত এই এলাকার রিয়েল এস্টেট সেক্টরে তাই উন্নয়নও হচ্ছে প্রতিনিয়ত। শহরের দক্ষিণ-পশ্চিম অংশে অবস্থিত এই এলাকাটিতে কমার্শিয়াল স্পেস যেমন আছে, তেমনি আবাসিক ভবনে বসবাসের চাহিদাও রয়েছে বেশ। ঢাকার জনপ্রিয় এই এলাকায় রয়েছে চিকিৎসা সেবার সুবিধার পাশাপাশি রেস্টুরেন্ট, স্পোর্টস জোন, শিক্ষাপ্রতিষ্ঠান, শপিং সেন্টার বসবাসের জন্য প্রয়োজনীয় সবকিছুই আছে ঢাকার জনপ্রিয় এই এলাকায়।      

এই এলাকায় একটি অ্যাপার্টমেন্ট এর গড় ভাড়া পড়তে পারে ১৭,০৪৮ টাকা, যা কিনা বাসা ভাড়া নেয়ার জন্য গুলশানের কাছে সাশ্রয়ী এলাকা সমূহের মধ্যে অন্যতম একটি। মহাখালীতে ২ বেডরুমের অ্যাপার্টমেন্ট এর মাসিক ভাড়া পড়ে ১৫,৩২৫ টাকা এবং ৩ বেডরুমের অ্যাপার্টমেন্ট এর জন্য প্রতি মাসে দিতে হয় ২৩,০৮৮ টাকা।    

বাড্ডা 

বাড্ডা
সাম্প্রতিক সময়ে বাড্ডা এলাকা বসবাসের জন্য বেশ জনপ্রিয় হয়ে উঠেছে

গুলশানের পূর্ব অংশে অবস্থিত বাড্ডাকে বলা যেতে পারে গুলশানের কাছে বাসা ভাড়া নেয়ার জন্য সাশ্রয়ী এলাকা সমূহের মধ্যে একটি। ঢাকার পরিকল্পিত এলাকা সমূহের মধ্যে বাড্ডা অন্যতম না হলেও, সাম্প্রতিক সময়ে এই এলাকাটি বসবাসের জন্য বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। বিশেষ করে ঢাকার সদ্য বিবাহিতদের জন্য সাশ্রয়ী মূল্যে সেরা আবাসন এর জন্য গুলশানের কাছে বাসা ভাড়া নেয়ার জন্য বাড্ডা অন্যতম।

প্রশস্থ রাস্তা এবং সুপরিকল্পিত ব্লকে প্ল্যান করা বাড্ডা এলাকাটি তাই বসবাসের জন্য উপযুক্ত। এই এলাকায় আপনি সুপরিচিত শিক্ষাপ্রতিষ্ঠান যেমন পাচ্ছেন, তেমনি হাসপাতাল, শপিংমল প্রয়োজনীয় সবই আছে বাড্ডার আশেপাশে। গড়ে বাসা ভাড়া ১৪,৮২৫ টাকা চাওয়া হলেও, বাড্ডায় ৩ বেডরুমের অ্যাপার্টমেন্ট এর মাসিক ভাড়া পড়বে ১৮,৯১৪ টাকা।   

নিকেতন 

নিকেতন
মহাখালীর দক্ষিণ-পূর্ব অংশে অবস্থিত নিকেতন এলাকাটি বেশ ছিমছাম এবং বসবাসের জন্য জনপ্রিয়

মহাখালীর দক্ষিণ-পূর্ব অংশে অবস্থিত নিকেতন এলাকা। গুলশান থেকে যার দূরত্ব মাত্র কয়েক মিনিটের। পরিবারের সাথে থাকার জন্য নিকেতনের কমিউনিটি বেশ পরিকল্পিতভাবে করা হয়েছে। এই এলাকার ভেতরে কোন শিক্ষাপ্রতিষ্ঠান এবং হেলথকেয়ার ফ্যাসিলিটি না থাকলেও, মহাখালী থেকে নিকেতনের দূরত্ব খুবই অল্প। তাই রিকশা করে সহজেই মহাখালীতে চলে যাওয়া সম্ভব। যেখানে ঢাকার নামকরা শিক্ষাপ্রতিষ্ঠান এবং হাসপাতাল সব ধরনের ব্যবস্থাই রয়েছে।  

তবে নিকেতনে বাসা ভাড়া নেয়া অতটা সাশ্রয়ী না হলেও, বারিধারা এবং মহাখালী ডিওএইচএস তুলনায় সাশ্রয়ীই বলা যায়। তাই গুলশানের কাছে বাসা নেয়ার ক্ষেত্রে নিকেতনে গড় ভাড়া পড়বে ৩৫,৬৩৮ টাকা এবং নিকেতনে ৩ বেডরুমের অ্যাপার্টমেন্ট এর জন্য মাসিক ভাড়া দিতে হবে ৩৬,০৮২ টাকা।  

আফতাবনগর 

আফতাবনগর
বাসা ভাড়া নেয়ার ক্ষেত্রে আফতাবনগর বেশ সাশ্রয়ী একটি এলাকা

গুলশানের কাছে বাসা ভাড়া নেয়ার ক্ষেত্রে আফতাবনগর শুধু সাশ্রয়ী এলাকাই নয়, বরং বিনিয়োগের জন্য ঢাকার সম্ভাব্য এলাকাসমূহ এর মধ্যেও এটি অন্যতম। ক্রমবর্ধমান উন্নয়ন এবং বসবাসের চাহিদা বেড়ে যাওয়ার কারণে আফতাবনগর ঢাকার জনপ্রিয় এলাকার তালিকায় জায়গা করে নিয়েছে। 

চিকিৎসা সুবিধাসহ সাথে ঢাকার সেরা বাংলা মাধ্যমিক স্কুল আইডিয়াল স্কুল এবং কলেজ রয়েছে এই এলাকাতে। আর তাই এত সুব্যবস্থা যেখানে আছে সেখানে বাসা ভাড়া নেয়ার ক্ষেত্রে গড়ে প্রতি মাসে আপনার খরচ পড়বে ১৬,৮৭৩ টাকা। আফতাবনগরে ২ বেডরুমের অ্যাপার্টমেন্ট এর জন্য আপনাকে প্রতি মাসে দিতে হবে ১৩,৬৩২ টাকা এবং ৩ বেডরুমের অ্যাপার্টমেন্ট এর জন্য পরিশোধ করতে হবে ১৯,৫০৪ টাকা।   

বনশ্রী 

বনশ্রী
সাশ্রয়ীমূল্যে বাসা ভাড়া নেয়ার ক্ষেত্রে বনশ্রী অন্যতম

তালিকার অন্যান্য এলাকা গুলোর থেকে বনশ্রী এলাকা গুলশান থেকে কিছুটা দূরে অবস্থিত হলেও, বাসা ভাড়া নেয়ার জন্য গুলশানের ৫টি সাশ্রয়ী এলাকার মধ্যে বনশ্রী অন্যতম। এখানে বাড়ির মালিকদের একটি এ্যাসোসিয়েশন রয়েছে। তাই পরিবারের সাথে থাকার জন্য এই এলাকাটি বেশ উপযুক্ত। ভাড়া ও সুযোগ-সুবিধার সামঞ্জস্যে বসবাস এর জন্য ঢাকার সেরা এলাকা গুলোর মধ্যে বনশ্রী অন্যতম ।  গুলশানের কাছে বাসা ভাড়া নিতে এই এলাকাতে গড়ে প্রতি মাসে আপনার খরচ পড়বে ১৫,৬৩০ টাকা। বনশ্রীতে ২ বেডরুমের অ্যাপার্টমেন্ট এর জন্য ভাড়া গুনতে হবে ১২,৪৪৪ টাকা এবং ৩ বেডরুমের অ্যাপার্টমেন্ট এর জন্য ভাড়া দিতে হবে ১৭,৪৬২ টাকা।      

বাসা ভাড়া নিয়ে উপরে উল্লেখিত সকল তথ্যই নেয়া হয়েছে বিপ্রপার্টির ডাটাবেজ থেকে। সময় এবং অবস্থা বিবেচনা করে এই তথ্যে কিছুটা হলেও তারতম্য দেখা দিতে পারে। তবে গুলশানের কাছে বাসা ভাড়া নেয়ার জন্য সাশ্রয়ী এলাকা সমূহের ভাড়া সম্পর্কে আপনাকে কিছুটা হলেও ধারণা দেয়াই আমাদের মূল উদ্দেশ্য। যেন পরবর্তীতে বাসা ভাড়ার সিদ্ধান্ত নেয়ার কাজটি আপনার জন্য আরও সহজ হয়ে যায়!   

কমপ্লিট প্রপার্টি সল্যুশন খুঁজছেন? এখনই ডাউনলোড করুন বিপ্রপার্টি অ্যাপ
অ্যান্ড্রয়েড এর জন্য: www.tinyurl.com/bpropertyapp
আইওএস এর জন্য: www.tinyurl.com/57kj4dnw

Write A Comment

Author